ডোপ টেস্টে ধরা পাকিস্তানি তারকা ক্রিকেটার

ডোপ টেস্টে ধরা পড়ে শোরগোল ফেলে দিয়েছিলেন শোয়েব ও আসিফ। ২০০৬ সালে। ফাইল ছবি
ডোপ টেস্টে ধরা পড়ে শোরগোল ফেলে দিয়েছিলেন শোয়েব ও আসিফ। ২০০৬ সালে। ফাইল ছবি

ডোপ নেওয়ার রোগটা পাকিস্তানি ক্রিকেটারদের জন্য বেশ পুরোনো। শোয়েব আখতার, ইয়াসির শাহ, মোহাম্মদ আসিফদের ডোপ টেস্টে ধরা পড়ার আলোচিত অনেক ঘটনা আছে। এবার আইসিসির ডোপ টেস্টে ধরা পড়েছেন আরেক পাকিস্তানি তারকা ক্রিকেটার। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) টুইটার অ্যাকাউন্ট থেকেই এই খবর জানানো হয়েছে। আইসিসির নিয়ম হলো, ডোপ টেস্টের ফল সংশ্লিষ্ট দেশের ডোপিংবিরোধী সংস্থা অনুমোদন না করা পর্যন্ত খেলোয়াড়টির নাম প্রকাশ করা যাবে না। পিসিবিও টুইটে খেলোয়াড়টির নাম জানায়নি।

সম্প্রতি পাকিস্তানের ৫০ ওভারের ঘরোয়া একটি টুর্নামেন্ট থেকে ডোপ টেস্টের জন্য এই নমুনা নেওয়া হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। ডোপিংয়ের মাত্রার ওপর ভিত্তি করে দোষী খেলোয়াড়ের শাস্তি নির্ধারণ করা হবে। যেটি দুই বছরের নিষেধাজ্ঞা পর্যন্ত হতে পারে। সর্বশেষ রাজা হাসান ডোপ টেস্টে ধরা পড়ে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন, তাঁর নমুনায় ধরা পড়েছিল কোকেন। আবার ইয়াসির বা আবদুর রেহমানের মতো স্পিনাররা তিন মাসের মতো শাস্তিতেই পার পেয়েছিলেন, অপরাধও সামান্য ছিল বলে।

ধরা পড়া খেলোয়াড়টির নমুনায় ঠিক কী ধরা পড়েছে, তা এখনো স্পষ্ট নয়। সেটি কি পারফরম্যান্স-বর্ধক কোনো ওষুধ, নাকি নেশাজাতীয়, তার ওপর নির্ভর করে নির্ধারিত হবে শাস্তির ধরন। খেলোয়াড়টির নাম আহমেদ শেহজাদ হতে পারে বলে লিখেছে বেশ কিছু সংবাদমাধ্যম।