সেরা বিশ্বকাপ হতে চলেছে রাশিয়া ২০১৮?

এবার গোল হচ্ছে বেশ! ছবি: রয়টার্স
এবার গোল হচ্ছে বেশ! ছবি: রয়টার্স

একটা ব্যাপার লক্ষ করেছেন? কাল রাতে স্পেন-ইরান ম্যাচটি নিয়ে রাশিয়া বিশ্বকাপে ২০টি ম্যাচ শেষ হয়ে গেল। অথচ এর একটি ম্যাচও গোলশূন্য থাকেনি। কোনো না কোনো দল গোল করেছেই। ১৯৫৪ বিশ্বকাপের পর এই প্রথম ২০টি ম্যাচের একটিও গোলশূন্য হয়নি। গোলের দিক দিয়ে সেই আসরটা এখনো সেরা হয়ে আছে। এবারও গোলের হার ভালো তো বটেই, একই সঙ্গে তথাকথিত ফেবারিটরা শুরুতে যেভাবে হোঁচট খেয়েছে, তাতে আরও জমে উঠেছে বিশ্বকাপ। এই ধারা চলতে থাকলে ২০১৮ আসরই স্মরণকালের সেরা একটি ফুটবল আয়োজন উপহার দিতে চলেছে।

১৯৫৪ বিশ্বকাপে হওয়া ২৬টি ম্যাচেই গোল হয়েছিল। ২৪টি ম্যাচেই ২ কিংবা তার বেশি গোল দেখেছিল সুইজারল্যান্ডে হওয়া সেই আসর। এক বিশ্বকাপে ম্যাচপ্রতি সবচেয়ে বেশি গোলের রেকর্ডও তাই ১৯৫৪ বিশ্বকাপেই (৫.৩৮ গোল)। ৫ ম্যাচে ১১ গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতেন হাঙ্গেরির স্যান্ডর ককসিস।

রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত ২০ ম্যাচে গোল হয়েছে ৪৫টি। যে ধারায় এগোচ্ছে তাতে বাকি ৪৪ ম্যাচের একটিও গোলশূন্যভাবে শেষ না হলে অবাক হওয়ার কিছু থাকবে না। আবার এ–ও ঠিক, এখন দলগুলো অনেক হিসাব–নিকাশ করে খেলতে শুরু করবে। দ্বিতীয় রাউন্ডে গিয়ে সতর্ক হবে আরও বেশি।