রোনালদোর গোলে মিশে গেল এক টুকরো বাংলাদেশ

টিভি পর্দায় এ দৃশ্য সবার চোখে লেগে আছে। ছবি: সংগৃহীত
টিভি পর্দায় এ দৃশ্য সবার চোখে লেগে আছে। ছবি: সংগৃহীত

বিশ্বকাপে বাংলাদেশ! এমন কিছু আপাতত অভাবনীয়। কাল কিন্তু বিশ্বকাপে ঠিকই জায়গা করে নিয়েছে বাংলাদেশ। ক্রিস্টিয়ানো রোনালদোর রেকর্ড গড়া এক গোলের সুবাদে বাংলাদেশ এখন সবার চেনা। সবাই এখন জানেন লাল-সবুজ পতাকাটা কেমন!

পর্তুগাল-মরক্কো ম্যাচের চার মিনিটের কথা, জোয়াও মুতিনহোর ক্রসে দক্ষ শিকারির মতো হেডে গোল করলেন রোনালদো। এরপর রোনালদোর স্বভাবসুলভ সেই চিরচেনা উল্লাস। তবে রোনালদোর উল্লাসের মুহূর্তটুকু অন্যদের কাছে খুব স্বাভাবিক মনে হলেও বাংলাদেশিদের জন্য ছিল একটু বিস্ময়কর, এবং অনেক বেশি ভালোবাসার। রোনালদোর ঠিক পেছনেই যে ফুটে উঠেছিল এক খণ্ড বাংলাদেশের চিত্র। উল্লাস করতে করতে ছুটে যাওয়া রোনালদোর ঠিক পেছনেই বাংলাদেশের পতাকা।

ম্যাচে আরও বেশ কয়েকবার রোনালদোর পেছনেই দেখা গেছে বাংলাদেশের পতাকা। ছবি: রয়টার্স
ম্যাচে আরও বেশ কয়েকবার রোনালদোর পেছনেই দেখা গেছে বাংলাদেশের পতাকা। ছবি: রয়টার্স

পর্তুগালের গণ্ডি ছাড়িয়ে রোনালদোর ভক্ত এখন সারা বিশ্বে। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর অনুসারীর সংখ্যা ক্রীড়াবিদদের মধ্যে সর্বোচ্চ। বাংলাদেশেও রয়েছে রোনালদোর অন্ধ ভক্তকুল। সেই ভালোবাসার টানেই বাংলাদেশি এক ভক্ত লুঝনিকি স্টেডিয়ামে হাজির হয়েছিলেন, যদি রোনালদোর দেখা মেলে!

রোনালদোর গতকালের গোলটি একদিক থেকে অনন্য। এই এক গোলেই বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করা অধিনায়কের রেকর্ডে ম্যারাডোনাকে ছুঁয়েছেন। আবার সেই গোলেই আন্তর্জাতিক গোলে ফেরেঙ্ক পুসকাসকে ছাপিয়ে গেছেন। সেই গোলের উল্লাসেই যখন মেতেছিলেন রোনালদো, ঠিক তখনই তাঁর পেছনে দেখা মিলল বাংলাদেশের বিশাল এক পতাকার। রোনালদো হয়তো বাংলাদেশের পতাকা চিনতে পারেননি, কিন্তু তাঁর এই গোলের সঙ্গে ঠিকই মিশে গেল এক টুকরো বাংলাদেশ!