যুক্তরাষ্ট্রের ভিসা পাননি, দলের সঙ্গে যাচ্ছেন না মিরাজ

ভিসাসংক্রান্ত জটিলতায় ক্যারিবীয় সফর বিলম্বিত হচ্ছে মিরাজের। ছবি: প্রথম আলো
ভিসাসংক্রান্ত জটিলতায় ক্যারিবীয় সফর বিলম্বিত হচ্ছে মিরাজের। ছবি: প্রথম আলো
>কাল রাতে বাংলাদেশ দল রওনা দিচ্ছে ক্যারিবীয় সফরে। ভিসা–সংক্রান্ত জটিলতায় দলের সঙ্গে যাওয়া হচ্ছে না মেহেদী হাসান মিরাজের।

দেড় মাসের লম্বা সফরে বাংলাদেশ দল ওয়েস্ট ইন্ডিজে রওনা দিচ্ছে কাল রাতে। আপাতত দলের সঙ্গে যাওয়া হচ্ছে না মেহেদী হাসান মিরাজের। ভিসা–সংক্রান্ত জটিলতায় ২০ বছর বয়সী অফ স্পিনারের যাওয়া হচ্ছে না।

বাংলাদেশ দল ২৪ জুন অ্যান্টিগায় পা রাখবে দুবাই-নিউইয়র্ক হয়ে। শুধু ট্রানজিট ব্যবহারের জন্যই নয়, বাংলাদেশকে এবার ফ্লোরিডায় দুটি টি-টোয়েন্টি খেলতে হবে বলে দলের সব খেলোয়াড়কেই নিতে হয়েছে যুক্তরাষ্ট্রের ভিসা। শুরুতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। টেস্ট দলের মধ্যে শুধু মিরাজ পড়েছেন ভিসা–সংক্রান্ত জটিলতায়।

শুধু মিরাজ একাই নন, এই সমস্যা হয়েছে আরিফুল হকেরও। আরিফুল যেহেতু টেস্ট দলে নেই, ভিসা–সংক্রান্ত জটিলতা দূর করতে কিছু সময় তিনি পাচ্ছেন। ২০১৫ সালে একবার মামলা হয়েছিল রুবেল হোসেনের বিরুদ্ধে। সেই মামলার জেরে যুক্তরাষ্ট্রের ভিসা নিতে গিয়ে বেশ ঝক্কিতে পড়তে হয়েছে রুবেলকে। অবশ্য বাংলাদেশ পেসারের স্বস্তি, শেষমেশ যুক্তরাষ্ট্রের ভিসা তিনি পেয়েছেন। তবে মিরাজের সমস্যার সমাধান এখনো হয়নি। বিসিবি চেষ্টা করছে দ্রুত তাঁর সমস্যাটির সমাধান করতে। তবে এটা নিশ্চিত, কাল দলের সঙ্গে অন্তত মিরাজের যাওয়া হচ্ছে না। হয় তাঁকে পরে যেতে হবে, না হলে যুক্তরাজ্যের ট্রানজিট ভিসা নিতে হবে।

ঈদের ছুটিতে স্ত্রী-সন্তানকে নিয়ে যুক্তরাষ্ট্রে যাওয়া সাকিব আল হাসান দলের সঙ্গে যোগ দেবেন ২৬ জুন। প্রথম টেস্ট শুরু হবে ৪ জুলাই। তার আগে ২৮-২৯ জুন দুদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।