ভয়ংকর বিপদে পড়তে যাচ্ছেন হাথুরু?

মাঠে নামতে না চেয়ে এখন বিপাকে শ্রীলঙ্কা। ছবি: আইসিসি
মাঠে নামতে না চেয়ে এখন বিপাকে শ্রীলঙ্কা। ছবি: আইসিসি

শ্রীলঙ্কা দলের অবস্থা এমনিতেই টালমাটাল। দলের অধিনায়ক দিনেশ চান্ডিমাল আপাতত বল টেম্পারিংয়ের দায়ে এক টেস্ট নিষিদ্ধ। কিন্তু শাস্তিটা দিনেশ চান্ডিমালের এক টেস্ট নিষিদ্ধের মধ্যে আটকে থাকবে না, শাস্তির আওতায় চলে আসতে পারেন কোচ হাথুরুসিংহে, ম্যানেজার অশঙ্কা গুরুসিংহেও। ড্রেসিংরুম থেকেই নিষিদ্ধ হতে পারেন তাঁরা!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে মাঠে নামতে চায়নি শ্রীলঙ্কা। কারণ, বল বিকৃতির কথা বলে নতুন বলে খেলতে বলা হয়েছিল শ্রীলঙ্কাকে। আর শ্রীলঙ্কার খেলোয়াড়েরা দাবি করেছেন, তাঁদের ম্যাচ শুরুর মাত্র ১০ মিনিট আগে জানানো হয়েছে এ কথা। সেন্ট লুসিয়ায় শ্রীলঙ্কা মাঠে নামে প্রায় ২ ঘণ্টা পরে।

শ্রীলঙ্কা দলের দাবি, দুই ঘণ্টা পর মাঠে নামার দায় ওদের একার নয়। প্রথম সেশনের মাঝপথেই মাঠে নেমেছিল তারা। কিন্তু আম্পায়াররা বল পরিবর্তন করায় বেঁকে বসে পুরো দল। আবারও মাঠ ছাড়ে তারা।

৪০ মিনিট পর আবার মাঠে নামে তারা। খেলতে নেমেও নিজেদের জিদ ধরে রেখেছে। শ্রীলঙ্কা দল দাবি করেছে, তারা কোনো দোষ করেনি এবং প্রতিবাদ জানিয়েই খেলতে নামছে তারা। তবে ভিডিও রিপ্লেতে ঠিকই চান্ডিমালকে পকেট থেকে কিছু বের করে মুখে দিতে দেখা গেছে এবং এরপর বলে থুতু ব্যবহার করেছেন চান্ডিমাল।

আইসিসি শ্রীলঙ্কার বিপক্ষে আচরণবিধি ভঙ্গের অভিযোগ তুলেছে। আচরণবিধি অনুযায়ী এটি তৃতীয় মাত্রার অপরাধ। আইসিসির মতে শ্রীলঙ্কা যা করেছে তা ক্রিকেটের চেতনাবিরোধীও। এ শাস্তি প্রমাণিত হলে চান্ডিমাল, হাথুরুসিংহে ও ম্যানেজার অশঙ্কার কপালে ৪ থেকে ৮টি সাসপেনশন পয়েন্ট জুটবে। ফলে চান্ডিমাল যেমন ম্যাচে নামতে পারবেন না, তেমনি হাথুরুসিংহেও ড্রেসিংরুমে থাকতে পারবেন না।