এমন কিছু দেখেনি কোনো বিশ্বকাপ

হ্যাজার্ডের গোলে হয়ে গেছে এক অনন্য রেকর্ড। ছবি: রয়টার্স
হ্যাজার্ডের গোলে হয়ে গেছে এক অনন্য রেকর্ড। ছবি: রয়টার্স

ম্যাচের তখন মাত্র ৫ মিনিট। বড় ভুল করে বসলেন তিউনিসিয়ার ডিফেন্ডার সিয়াম বেন ইউসেফ। ডি-বক্সে এডেন হ্যাজার্ডকে ফাউল করায় বেলজিয়াম পেয়ে গেল পেনাল্টি। পেনাল্টি থেকে গোল করতে কোনো ভুল হলো না অধিনায়কের। ৬ মিনিটে বেলজিয়ামকে এগিয়ে দিলেন হ্যাজার্ড। সে গোলেই অবিশ্বাস্য এক কীর্তি গড়ল রাশিয়া।

এবারের বিশ্বকাপে এ পর্যন্ত ২৭টি ম্যাচ হয়ে গেল। রাশিয়া-সৌদি আরবের ম্যাচে ৫ গোল দেখার পর বেলজিয়াম-তিউনিসিয়াও উপহার দিল ৭ গোলের এক ম্যাচ। এর মাঝে যত ম্যাচ হয়েছে, সব ম্যাচেই কোনো না কোনো দল গোল করেছে। আত্মঘাতী হোক কিংবা ভাগ্যপ্রসূত—গোল এসেছেই। এক ম্যাচে দুই গোলরক্ষকই ক্লিন শিট নিয়ে মাঠ ছাড়তে পারেননি। এমন কিছু আগের ২০ বিশ্বকাপে দেখা যায়নি।

সর্বশেষ এমন গোলক্ষুধা দেখা গেছে ১৯৫৪ বিশ্বকাপে। সেবার সুইজারল্যান্ডে খেলতে নেমে সবাই রীতিমতো গোলবন্যা বইয়ে দিয়েছিল। ১৪০টি গোল হয়েছিল সেবার। টানা ২৬ ম্যাচে গোল করেছিল দলগুলো। রেকর্ডটি যে বাড়েনি এর দায় দলগুলোর নয়, সেবার বিশ্বকাপে মোট ম্যাচই ছিল ২৬টি।

সুইজারল্যান্ডের মতো গোলের উর্বর ভূমি হয়ে উঠতে পারেনি আর কোনো দেশ। ৬৪ বছর পর রাশিয়াই পারল সেই রেকর্ড ভাঙতে। ২৭ ম্যাচে মাত্র ৬৫ গোলেই রেকর্ড হয়ে গেল এবার।