'জাতীয় দলের জার্সি' কী - মেসিদের বোঝাতে চান ম্যারাডোনা

ডিয়েগো ম্যারাডোনা। ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা ম্যাচে ভিআইপি গ্যালারিতে। ছবি: এএফপি
ডিয়েগো ম্যারাডোনা। ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা ম্যাচে ভিআইপি গ্যালারিতে। ছবি: এএফপি
>

নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনার বাঁচা–মরার ম্যাচের আগে মেসিদের অনুশীলনে যেতে চেয়েছেন ম্যারাডোনা

ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা ম্যাচে আশা নিয়ে নোভগোরাদের ভিআইপি গ্যালারিতে বসেছিলেন ডিয়েগো ম্যারাডোনা। কিন্তু তাঁর সেই আশার বেলুন ফুটো করে দিয়েছে ক্রোয়াটদের ৩-০ গোলের জয়। আর্জেন্টিনার গ্রুপপর্ব থেকেই ছিটকে পড়ার শঙ্কা হৃদয়টাই বিদীর্ণ করে দিয়েছে ১৯৮৬ বিশ্বকাপজয়ী কিংবদন্তির। সেদিন নিজের উত্তরসূরিদের খেলা দেখে চোখের জল ধরে রাখতে পারেননি। কিন্তু এবার সেই ম্যারাডোনাই ভীষণ কঠিন। জাতীয় দলের জার্সিতে খেলার মহিমাটা মেসিদের মাথায় ঢোকাতে চান এই আর্জেন্টাইন কিংবদন্তি।

সেটি নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার ম্যাচের আগেই। সেন্ট পিটার্সবার্গে মঙ্গলবার নাইজেরিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। শেষ ষোলোয় ওঠার আশা জিইয়ে রাখতে এ ম্যাচটা জিততেই হবে মেসিদের। পাশাপাশি প্রার্থনা করতে হবে ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ডের হার। দুটো ম্যাচই মাঠে গড়াবে একই সময়ে—বাংলাদেশ সময় রাত ১২টায়। অর্থাৎ, ম্যারাডোনা মেসিদের ‘ক্লাস’ নিতে চান মঙ্গলবারের আগেই। আর সে জন্যই আর্জেন্টিনার অনুশীলনে ঢোকার অনুমতি পাওয়ার দাবি তুলেছেন ম্যারাডোনা।

রাশিয়ান সংবাদমাধ্যম ‘স্পুতনিকনিউজ’ জানিয়েছে, ম্যারাডোনা অনুশীলনে ঢুকতে চান মেসিদের সঙ্গে কথা বলতেই, ‘আমি খেলোয়াড়দের সঙ্গে কথা বলতে চাই। জাতীয় দলের জার্সির মহিমা কী, সেটা আমি তাঁদের বোঝাতে চাই।’

আইসল্যান্ড-আর্জেন্টিনা ম্যাচে ভিআইপি গ্যালারিতে ছিলেন ম্যারাডোনাই। বিশ্বকাপে মেসি-আগুয়েরোদের খেলা তিনি বেশ মনোযোগ দিয়েই দেখেছেন। আইসল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলির ট্যাকটিসের কড়া সমালোচনাও করেছিলেন ম্যারাডোনা।