'সবকিছু নির্ধারণ করবেন ফুটবল ঈশ্বর'

রাশিয়ার কোচ এস্তানিসলাভ চেরচেসোভ
রাশিয়ার কোচ এস্তানিসলাভ চেরচেসোভ

গত বছরের কনফেডারেশনস কাপের চেয়ে চলমান বিশ্বকাপে রাশিয়ার জাতীয় ফুটবল দল দুর্দান্ত খেলছে। বর্তমানে রুশ দলে দারুণ ভারসাম্য রয়েছে। নিজের দল সম্পর্কে রাশিয়ার ফুটবল দলের কোচ এস্তানিসলাভ চেরচেসোভ এমন মন্তব্যই করেছেন।

উরুগুয়ের বিপক্ষে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচটি খেলতে আজ সোমবার সামারার মাঠে নামবে স্বাগতিকেরা। এই ম্যাচে নিজের দলকে নিয়ে দারুণ আশাবাদী কোচ এস্তানিসলাভ। নতুন কোনো কৌশল নিয়ে রাশিয়ার খেলতে নামারও ইঙ্গিত দিয়েছেন তিনি। স্থানীয় সময় বিকেল পাঁচটায় (বাংলাদেশ সময় রাত আটটায়) সামারা এরিনায় উরুগুয়ের মুখোমুখি হচ্ছে এস্তানিসলাভের শিষ্যরা।

রোববার সামারায় এক সংবাদ সম্মেলনে এস্তানিসলাভ বলেন, ‘কনফেডারেশনস কাপে আমাদের পারফরম্যান্সের চেয়ে বিশ্বকাপে আমরা অনেক ভালো ফুটবল খেলছি। খেলোয়াড়দের নিজেদের মধ্যে বোঝাপড়াটা এখন আগের চেয়ে অনেক ভালো।’

নিজেদের মাঠে বিশ্বকাপ খেলছে রাশিয়া। কন্ডিশন, মাঠ, দর্শক—সবকিছুই রুশদের অনুকূলে। এরপরও খেলোয়াড়েরা কি বাড়তি চাপ অনুভব করছেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এস্তানিসলাভ বলেন, ‘দেখুন, আমাদের দর্শকদের অনুপ্রেরণা ভুলে গেলে চলবে না। যেহেতু বিশ্বকাপে আমরা স্বাগতিক দেশ, তাই সব সময় ভালো খেলার একটা বাড়তি চাপ খেলোয়াড়দের ওপর থাকে। অন্য কয়েকটি দলের চেয়ে কেন আমরা ভালো খেলছি—এটাও তার একটা কারণ।’

গত কয়েক বছরে রাশিয়ার জাতীয় ফুটবল দল খুব একটা ফর্মে ছিল না। গত বছর ঘরের মাঠে অপেক্ষাকৃত দুর্বল নিউজিল্যান্ডের বিপক্ষে কনফেডারেশনস কাপের প্রথম ম্যাচে ২-০ গোলে জয় পেয়েছিল রাশিয়া। এরপর পর্তুগাল ও মেক্সিকোর সঙ্গে বাকি দুটি ম্যাচেই হারের স্বাদ পেতে হয়েছিল তাদের।

এবারের বিশ্বকাপে শুরু থেকেই নিজেদের পারফরম্যান্স দিয়ে সবাইকে তাক লাগিয়েছে রাশিয়া। উদ্বোধনী ম্যাচে সৌদি আরবকে ৫-০ গোলে হারিয়ে বিশ্বকাপে দুর্দান্ত সূচনা করে স্বাগতিকেরা। পরের ম্যাচেও বড় ব্যবধানে জয় তুলে নেন এস্তানিসলাভের শিষ্যরা। ওই ম্যাচে ৩-১ গোলে মিসরকে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে তারা।

দ্বিতীয় রাউন্ডে রাশিয়াকে পর্তুগাল কিংবা স্পেনের মুখোমুখি হতে হবে। এই দুই দলের মধ্যে কার সঙ্গে খেলতে চাইবে রাশিয়া—সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে এস্তানিসলাভ বলেন, ‘আমাদের নির্দিষ্ট করে পছন্দের কোনো দল নেই। আমরা পর্তুগাল ও স্পেন দুই দলের সঙ্গেই আগে খেলেছি এবং আমাদের ফল সন্তোষজনক ছিল। তাই এখানে সবকিছু নির্ধারণ করবেন ফুটবল ঈশ্বর।’

গতকাল রোববার সামারা এরিনায় নিজেদের ভালো করে ঝালিয়ে নিলেন রুশরা। প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ঘণ্টাখানেক অনুশীলন করেন গালোভিন, জাগোয়েভরা।

স্কোয়াডে থাকা ২২ জনকেই অনুশীলনের জন্য মাঠে নামান কোচ এস্তানিসলাভ। আজ অবশ্য সামারায় সূর্যের তাপ আরও বেশি থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। ৪৫ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামে আজ প্রায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় খেলতে নামবে রাশিয়া-উরুগুয়ে।
আর খেলা দেখতে আসা দর্শকদের পানির পিপাসা মেটাতে বিনা মূল্যে খাওয়ার পানি সরবরাহ করার ঘোষণা দিয়েছে স্থানীয় প্রশাসন। রাশিয়া-উরুগুয়ে ম্যাচ দেখতে ইতিমধ্যে সামারায় পৌঁছেছেন দুই দেশের ক্রীড়ামন্ত্রী পাভেল কালাবকো ও ফেরনান্দো ক্যাসেরেস।