আবারও যৌন হয়রানির শিকার এক নারী সাংবাদিক

সাংবাদিক জুলিয়া গুইমারেজকে যৌন হয়রানির চেষ্টা করছেন এক দর্শক। ফাইল ছবি
সাংবাদিক জুলিয়া গুইমারেজকে যৌন হয়রানির চেষ্টা করছেন এক দর্শক। ফাইল ছবি

১৪ জুন থেকে ১৫ জুলাই, শুধু ফুটবলই সত্যি হবে, এমনটাই আশা ছিল ফুটবলভক্তদের। কিন্তু রাশিয়ায় ফুটবল বিশ্বকাপে ঘটে যাচ্ছে কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা। তার মধ্যে অন্যতম যৌন হয়রানি। সেনেগাল-জাপান ম্যাচ নিয়ে ব্রাজিলিয়ান এক নারী সাংবাদিক ম্যাচ রিপোর্ট করছিলেন। খেলা চলছিল ইয়েকাতেরিনবুর্গ মাঠে। মাঠের বাইরে রিপোর্ট চলাকালেই এক দর্শক তাঁকে যৌন হেনস্তা করার চেষ্টা করেন। এক সপ্তাহের মধ্যেই তাঁকে আবার অমন পরিস্থিতির শিকার হতে হলো।

‘এটা কোরো না। এটা কখনো কোরো না। আমি এটা কখনো মেনে নেব না। কখনো না, বুঝেছ? এটা কোনো ভদ্রতা নয়। এটা কখনো কোরো না। কোনো নারীর সঙ্গে এমন আচরণ কোরো না।’ যে লোকটি যৌন হয়রানি করার চেষ্টা করেছিলেন, তাঁকে উদ্দেশ করে কথাগুলো বলেন জুলিয়া। পরে ক্যামেরার পেছনে সেই লোক ক্ষমা চান তাঁর কাছে।

পরে টুইটারে জুলিয়া গুইমারেজ বলেন, ‘শব্দ দিয়ে বোঝানো কঠিন। ব্রাজিলে এমনটা কখনো হয়নি। এখানে এরই মধ্যে দুবার ঘটেছে এমন ঘটনা। দুঃখজনক। লজ্জাজনক।’

এমন ঘটনা রাশিয়ায় আরও ঘটছে। কলম্বিয়া, সুইডেনের নারী সাংবাদিকও যৌন হয়রানির শিকার হয়েছেন। প্রশাসন সক্রিয় হবে এমন অনাকাঙ্ক্ষিত ও লজ্জাজনক ঘটনা এড়াতে, এমনটাই আশা ফুটবলভক্তদের।