ওয়ালশ-অ্যামব্রোস, দুই উচ্চতার মাঝে মুশফিক

একসঙ্গে দুই কিংবদন্তি, এমন ছবি তোলার সুযোগ কে ছাড়তে চায়, মুশফিকও ছাড়েননি। ছবি: ফেসবুক
একসঙ্গে দুই কিংবদন্তি, এমন ছবি তোলার সুযোগ কে ছাড়তে চায়, মুশফিকও ছাড়েননি। ছবি: ফেসবুক
অ্যামব্রোস-ওয়ালশ জুটিকে আর একই সঙ্গে দেখা যাবে না, দেখা যাবে প্রতিপক্ষ হিসেবে। ওয়েস্ট ইন্ডিজ আর বাংলাদেশের বোলিং এই জুটির কথা স্মরণ করিয়ে দেবে। আগামী মাসে মুখোমুখি হতে যাচ্ছে দুই দল। দল দুটির সঙ্গে বোলিং কোচ হিসেবে থাকবেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক দুই ফাস্ট বোলার। দুই কিংবদন্তিকে কাল একসঙ্গে পেয়ে গেলেন বাংলাদেশের খেলোয়াড়েরা


২০১৬ সালের সেপ্টেম্বরে যখন পেস বোলিং কোচ হিসেবে বাংলাদেশে এলেন কোর্টনি ওয়ালশ, তখনো ক্যারিবীয় কিংবদন্তির সঙ্গে মজা করে ছবি তুলেছিলেন মুশফিকুর রহিম। দুজনের উচ্চতার পার্থক্য নিয়ে মুশফিক যেন নিজেই রসিকতা করতে পছন্দ করেন! কাল অ্যান্টিগায় বাংলাদেশ উইকেটকিপার ব্যাটসম্যান শুধু ওয়ালশই নন, ছবি তুলতে পেয়ে গেলেন আরেক ক্যারিবীয় ফাস্ট বোলিং কিংবদন্তি কার্টলি অ্যামব্রোসকেও।

৬ ফুট ৭ ইঞ্চি উচ্চতার অ্যামব্রোস আর ৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতার ওয়ালশের সঙ্গে হাসিমুখে ছবি তুললেন ‘ছোটখাটো’ মুশফিক। ছবিতে ক্যাপশন বলতে তিনটি হাসির ইমো দিয়েছেন বাংলাদেশ ব্যাটসম্যান। বুঝতেই পারছেন ‘মুশি’ দুই কিংবদন্তির সঙ্গে ছবি তুলে কতটা খুশি! ছবিটা প্রতীকীও বলতে পারেন। ক্রিকেট ইতিহাসে নিজেদের অন্য উচ্চতায় নিয়ে গেছেন দুই ক্যারিবীয় কিংবদন্তি। তাঁদের ছুঁতে হলে মুশফিককেও কতটা উচ্চতায় উঠতে হবে, ছবি সেটিই বলে।

নব্বইয়ের দশকে ওয়ালশ-অ্যামব্রোস বোলিং জুটির আতঙ্কের নাম ছিল ব্যাটসম্যানদের জন্য। একসময়ের দুই সতীর্থ-বন্ধু এখন একে অপরের প্রতিপক্ষ! বাংলাদেশ দলের পেস বোলিং কোচের দায়িত্ব পালন করছেন কোর্টনি ওয়ালশ। এবার লড়বেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অ্যামব্রোস কাজ করছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে। অ্যান্টিগায় বাংলাদেশ যে উইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলছে, সেটির কোচ হিসেবে মাঠে আছেন অ্যামব্রোস। পেশাদারির খোলসে দুজন একে অপরের প্রতিপক্ষ হলেও বন্ধুত্বে তো ফাটল ধরতে পারে না! অ্যান্টিগায় পৌঁছানো মাত্র অ্যামব্রোস নিজে বিমানবন্দরে গিয়েছেন ওয়ালশকে অভ্যর্থনা জানাতে।

স্যার অ্যান্ডি রবার্টস ও কোর্টনি ওয়ালশের সঙ্গে কামরুল ইসলাম। ছবি: ফেসবুক
স্যার অ্যান্ডি রবার্টস ও কোর্টনি ওয়ালশের সঙ্গে কামরুল ইসলাম। ছবি: ফেসবুক

ওহ্‌, বলা হয়নি, কাল প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে কুলিজ ক্রিকেট মাঠে এসেছিলেন আরেক ক্যারিবীয় বোলিং কিংবদন্তি অ্যান্ডি রবার্টস। অনেকক্ষণ কথা বলেছেন দুই পেসার রুবেল হোসেন ও কামরুল ইসলামের সঙ্গে। রবার্টস নাকি খুঁজেছেন ‘কৌশিক’কে। মাশরাফি বিন মুর্তজাকে কৌশিক নামেই ডাকেন তিনি। ১৭ বছরের কৌশিকের মধ্যে যে অমিত সম্ভাবনা দেখেছিলেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি, যেটি যে পরে সত্যি হয়েছে, নতুন করে বলার নেই।