ফ্রান্সকে হারাতে কেমন একাদশ সাজাচ্ছেন সাম্পাওলি?

তৃষ্ণা আরও বেড়েছে মেসির! ছবি: রয়টার্স
তৃষ্ণা আরও বেড়েছে মেসির! ছবি: রয়টার্স
আগামীকাল কাজানে রাত আটটায় কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এ ম্যাচে কেমন একাদশ সাজাচ্ছেন সাম্পাওলি?


জয়সূচক গোলটির পর মার্কোস রোহো দৌড়াচ্ছেন। তাঁর কাঁধে চড়ে বসেছেন লিওনেল মেসি। পুরো আর্জেন্টিনা দলটাই যেন রোহোর কাঁধের ওপর ভর করেছে। একটি উজ্জীবিত দলের প্রতীকী ছবি। এমন একটি দলই তো চান আর্জেন্টিনার সমর্থকেরা। পেরিয়ে যেতে চান আরও একটি বাধা। আর তার জন্য এবার নিজের ব্যক্তিগত প্রথাটা হয়তো ভাঙতে হবে আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলিকে।

সাম্পাওলি আর্জেন্টিনার কোচ হওয়ার পর তাঁর অধীনে ১৪টি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। এই ১৪ ম্যাচে সাম্পাওলি কখনো একই একাদশ পরপর দুই ম্যাচে নামাননি। কোনো না কোনো পরিবর্তন ছিলই। তবে আর্জেন্টিনা সংবাদমাধ্যমের খবর, নাইজেরিয়ার বিপক্ষে একাদশটাই রাখতে পারেন সাম্পাওলি। সেটাই তাঁর প্রথম ভাবনা। নাইজেরিয়া ম্যাচে প্রথমার্ধে দল যেভাবে খেলেছে, সেটাই এই একাদশের ওপর আস্থা রাখতে উৎসাহিত করছে সাম্পাওলিকে।

এ খবর শুনে আর্জেন্টিনা–সমর্থকেরা হতাশ হতেই পারেন। গত ম্যাচেও গঞ্জালো হিগুয়েইন নিষ্প্রভ ছিলেন। দৃষ্টিকটু একটি সহজ সুযোগও হাতছাড়া করেছেন। বাঁচা–মরার ম্যাচে দলের একমাত্র ফরোয়ার্ডের এমন মিস! হিগুয়েইনের জন্য তা অবশ্য নতুন নয়। তবে বাইরে যতই সমালোচনা থাকুক, প্রথম ম্যাচে দারুণ গোল করা সার্জিও আগুয়েরোকে শিগগিরই প্রথম একাদশে সাম্পাওলি ফেরাবেন না। ক্রোয়েশিয়া ম্যাচের পর কোচের বিরুদ্ধে ক্ষোভমাখা মন্তব্য করার কারণেই এই পরিণতি কি না, এ নিয়ে গুঞ্জন রয়েছে।

সাম্পাওলি আরও দুটি বিকল্প নিয়েও অবশ্য ভাবছেন। গত ম্যাচে চোট পাওয়া এনজো পেরেজ পুরো ফিট হয়ে না উঠলে তখন অপশন বি-তে চলে যাবেন কোচ। সে ক্ষেত্রে বাদও পড়তে পারেন হিগুয়েইন। একাদশে দেখা যেতে পারে ক্রিস্টিয়ান পাভোনকে। পাভোন আর ডি মারিয়াকে দুই পাশে রেখে মেসি খেলবেন ফলস নাম্বার নাইন হিসেবে।

পাভোনকে কেন খেলানো হচ্ছে না—এই আলোচনায় এখন আড়ালেই চলে গেছেন পাওলো দিবালা। পাভোন যতবারই বদলি হিসেবে নেমেছেন, আর্জেন্টিনার খেলায় গতি বেড়েছে দুর্দান্ত। গত ম্যাচেও নাইজেরিয়া রক্ষণকে চাপে ফেলে দিয়েছিলেন এই তরুণ। ভারান-উমতিতিদের নিয়ে গড়া ফরাসি রক্ষণে কাঁপন ধরাতে পাভোনকে দরকার আর্জেন্টিনার। সে ক্ষেত্রে আর্জেন্টিনা তাদের ছকও বদলাবে। গত ম্যাচে ৪-৪-২ ফরম্যাটে খেলেছে দল। এবার খেলতে পারে ৪-৩-৩ ফরম্যাটে।