জাপানকে ভালো না বেসে কি পারা যায়?

হারের পরেও নিজেদের দায়িত্ব ভোলেনি জাপানিরা। ছবি: রয়টার্স
হারের পরেও নিজেদের দায়িত্ব ভোলেনি জাপানিরা। ছবি: রয়টার্স

ম্যাচ হেরেও নিজেদের দায়িত্বের কথা একদম ভোলেননি জাপানিরা। পুরো বিশ্বকাপে নিজেদের স্থাপন করা দৃষ্টান্তের ধারা বজায় রেখে এবারও গোটা দর্শক গ্যালারি পরিষ্কার করে তবেই মাঠ ছেড়েছেন তাঁরা পুরো টুর্নামেন্টেই একটা জিনিস দেখা গেছে নিয়মিত। জাপানের ম্যাচ যখনই হয়েছে, ম্যাচ শেষে জাপানি দর্শকেরা স্টেডিয়াম পরিষ্কার করে ঘরে ফিরেছেন।

কেউ তাঁদের বলেনি, কিন্তু নিজেদের দায়িত্বেই তাঁরা এই উদাহরণ তৈরি করেছেন। সেনেগালের বিপক্ষে প্রথম রাউন্ডে ২-২ গোলে ড্র হওয়া ম্যাচের পর এমন বেশ কিছু ছবি প্রকাশ করেছিল বিভিন্ন সংবাদ সংস্থা—জাপানিরা স্টেডিয়ামের গ্যালারিতে পড়ে থাকা চিপসের প্যাকেট, বিয়ারের ক্যান ইত্যাদি এক জায়গায় জড়ো করে সেগুলো ডাস্টবিনে ফেলছেন।

এমনটা তাঁরা করেছেন বাকি ম্যাচগুলোতেও। গতকাল শেষ মুহূর্তের গোলে বেলজিয়ামের কাছে ম্যাচ হেরেও নিজেদের দায়িত্বের কথা ভোলেননি জাপানি দর্শকেরা। ম্যাচ হারার কষ্ট বুকে নিয়েও স্টেডিয়াম ঠিকই পরিষ্কার করে ফিরেছেন তাঁরা।

এ তো গেল দর্শকদের কথা। জাপানি ফুটবলাররাও কাল তৈরি করেছেন আরেক উদাহরণ। বিশ্বকাপের স্বপ্নযাত্রা শেষ হয়ে গেলেও রাশিয়ানরা হয়তো জাপানি খেলোয়াড়দের মনে রাখবেন অনেক দিনই। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচে যে ড্রেসিং রুমটা তাঁরা ব্যবহার করেছেন, সেটাই তাঁরা পরিপাটি করে গুছিয়ে দরজায় একটা চিরকুট সেঁটে দিয়ে গেছেন। তাতে লেখা, ‘রাশিয়ানদের ধন্যবাদ!’

এরপরেও কি জাপানিদের ভালো না বেসে পারা যায়!