নেইমার অভিনেতা নন, বলছে প্রতিপক্ষ

ব্রাজিলের অনুশীলনে নেইমার। লুকাকুরা আজ তাঁদের প্রতিপক্ষ। ছবি: এএফপি
ব্রাজিলের অনুশীলনে নেইমার। লুকাকুরা আজ তাঁদের প্রতিপক্ষ। ছবি: এএফপি
>কাজানে আজ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের মুখোমুখি হবে ব্রাজিল। বাংলাদেশ সময় রাত ১২টায় মাঠে গড়াবে এই ম্যাচ। তার আগে সংবাদ সম্মেলনে নেইমারের প্রশংসা করলেন বেলজিয়াম তারকা রোমেলু লুকাকু

কাজানে আজ তাঁদের মুখোমুখি হতে হবে। মাঠে নামতে হবে একে-অপরের হার কামনা করে। কোথায় সমালোচনা করে প্রতিপক্ষের মানসিকতা দুর্বল করে দেবেন, তা না নেইমারের প্রশংসায় পঞ্চমুখ রোমেলু লুকাকু। সেটা এতটাই যে ব্রাজিলের ফরোয়ার্ড বিশ্বসেরা হতে যাচ্ছেন, তা নিয়ে বেলজিয়াম তারকার মনে কোনো সন্দেহ নেই।

কাজানে আজ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের মুখোমুখি হবে ব্রাজিল। জিবে জল আনা এ লড়াইয়ের আগে লুকাকু কৌশলগত কারণে নেইমারের প্রশংসা করেছেন, সেটি ভাবারও সুযোগ নেই। তাহলে হয়তো নেইমারকে ঘিরে এ মুহূর্তের সবচেয়ে বড় বিতর্কে লুকাকুও সায় দিতেন। কিন্তু বেলজিয়ামের সেরা খেলোয়াড়টি সেই পথে হাঁটেননি। এই বিশ্বকাপে নেইমারের ‘ডাইভ’ দেওয়া নিয়ে অনেক কথা হচ্ছে। বলা হচ্ছে, মাঠে খেলার চেয়ে অভিনয় করতেই নেইমার বেশি পছন্দ করেন।

কিন্তু লুকাকু ব্যাপারটিকে দেখছেন ভিন্ন দৃষ্টিতে। বিশ্বকাপে পারফরম্যান্সের দিক থেকে এরই মধ্যে নেইমারকে ছাপিয়ে গেছেন বেলজিয়ান তারকা। লুকাকুর কাছ থেকে এ পর্যন্ত ৪ গোল পেয়েছে বেলজিয়াম। অন্যদিকে ব্রাজিল ২ গোল পেয়েছে নেইমারের কাছ থেকে। কিন্তু প্রতিপক্ষ দলের সেরা খেলোয়াড়টিকেই ভবিষ্যতের ‘সেরা’ হিসেবে দেখছেন লুকাকু। পাশাপাশি নেইমারের ‘ডাইভ’ বিতর্ক নিয়েও নিজের অবস্থানটা জানিয়ে দিলেন বেলজিয়াম তারকা, ‘নেইমার অভিনেতা নন। খেলোয়াড় হিসেবে তাঁর যোগ্যতা অবিশ্বাস্য। ডিফেন্ডাররা তাঁর ওপর একটু চড়াও হবেন, এটাই স্বাভাবিক। কিন্তু আমি মনে করি, ভবিষ্যতে তিনি সেরা খেলোয়াড় হতে যাচ্ছেন।’

শুধু নেইমার নন, ব্রাজিল দলটাকেই সমীহ করছেন ২৫ বছর বয়সী এই স্ট্রাইকার। তাঁর ভাষায়, ‘মনে হয় না তাঁদের কোনো দুর্বলতা আছে। তাঁরা রক্ষণে অনেক শক্তিশালী। মিডফিল্ড বিপজ্জনক আর আক্রমণভাগ দারুণ।’ মুখোমুখি হওয়ার আগে প্রতিপক্ষকে প্রশংসায় ভাসিয়ে দেওয়ার মধ্য দিয়ে লুকাকু কি কোনো প্রচ্ছন্ন সতর্কবার্তা দিতে চাইলেন! নেইমার প্রসঙ্গে ‘তাঁর ওপর ডিফেন্ডারদের একটু চড়াও হওয়াই স্বাভাবিক’—এই কথা দিয়ে? কম্পানি-ভার্তোনেরা কি তাহলে আজ নেইমারের কঠিন পরীক্ষাই নেবেন?