সুখবর নেই বাংলাদেশ 'এ' দলেও

শ্রীলঙ্কা ‘এ’ দলের কাছে ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ ‘এ’। ছবি: বিসিবি
শ্রীলঙ্কা ‘এ’ দলের কাছে ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ ‘এ’। ছবি: বিসিবি
>ক্যারিবীয় সফরে জাতীয় দল ভালো করতে পারছে না। দেশের মাঠে ভালো করতে পারছে না বাংলাদেশ ‘এ’ দলও। আজ সিলেটে শ্রীলঙ্কা ‘এ’ দলের কাছে তারা হেরেছে ইনিংস ও ৩৮ রানে। এই হারের সঙ্গে ১-০ ব্যবধানে সিরিজটাও খুইয়েছে স্বাগতিকেরা

প্রথম ইনিংসে ব্যাটিং হয়েছে যাচ্ছেতাই। দ্বিতীয় ইনিংসে তো আরও বাজে। ফলও পেয়েছে হাতেনাতে। চার দিনের ম্যাচটা হারতে হলো আড়াই দিনের ব্যবধানে। সিলেটে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দল আজ হেরেছে ইনিংস ও ৩৮ রানে। ওয়েস্ট ইন্ডিজে জাতীয় দল নাকানিচুবানি খাচ্ছে, সুখবর নেই ‘এ’ দলেও।

প্রথম ইনিংসে বাংলাদেশ ‘এ’ অলআউট হয় ১৬৭ রানে। শ্রীলঙ্কানরা জবাবে করে ৩১২। কাল ১ উইকেটে ৫৭ তুলে দিন শেষ করা বাংলাদেশ ‘এ’ আজ সকাল থেকেই উইকেট হারানো শুরু করে। লাঞ্চের খানিক পরই অলআউট ১০৭ রান করে।

৩ রানের মধ্যে আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সৌম্য সরকার ও মিজানুর রহমান প্রবথ জয়াসুরিয়ার শিকার হলে বাংলাদেশ ‘এ’ দলের ভাঙন শুরু। তবে প্রবথ নন, শ্রীলঙ্কা ‘এ’ দলের দারুণ জয় এনে দিতে দুর্দান্ত বোলিং করেছেন মালিন্দা পুষ্পকুমার। শ্রীলঙ্কান এই বাঁহাতি স্পিনার বলতে গেলে একাই ধসিয়ে দিয়েছেন বাংলাদেশের মিডল ও লোয়ার অর্ডার। নিয়েছেন ৪৬ রানে ৬ উইকেট। বাংলাদেশ ‘এ’ দলের পক্ষে সর্বোচ্চ ২৮ রান এসেছে সৌম্যর ব্যাট থেকে।

‘সর্বোচ্চ’ হলেও এ ২৮ রান যে কোনো রানই নয়, নামের পাশে তারকা তকমা বসে যাওয়া সৌম্য নিজেও ভালো জানেন। ক্যারিয়ারের উষালগ্নেই সোনালি সময় কাটিয়ে এসেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে দুর্দান্ত শুরুর পর বাঁহাতি ওপেনার সেই যে ছন্দ হারিয়ে ফেলেছেন আর ধারাবাহিক হতে পারেননি। নির্বাচকেরা তাঁকে বারবার সুযোগ দিচ্ছেন, কিন্তু সুযোগের সদ্ব্যবহার করতে পারছেন কোথায়?

শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে তিনটি চার দিনের ম্যাচে সৌম্য ধারাবাহিক ব্যর্থ। ২১, ৩০*, ১৪ ও ২৮...তাঁর পাঁচটি ইনিংস। জাতীয় দলে থিতু হওয়ার সেতুটাও যদি ব্যবহার করতে না পারেন, সৌম্য কীভাবে এগিয়ে যাবেন!