ফখরের ডাবলে পাকিস্তানের রেকর্ড, হলো বিশ্বরেকর্ডও

ডাবল সেঞ্চুরির পথে ফখরের দৃষ্টিনন্দন শট। ছবি: এএফপি
ডাবল সেঞ্চুরির পথে ফখরের দৃষ্টিনন্দন শট। ছবি: এএফপি
>

বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৯৯ রানের ইনিংস গড়েছে পাকিস্তান। ওপেনার ফখর জামান খেলেছেন অপরাজিত ২১০ রানের ইনিংস। প্রথম পাকিস্তানি হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করলেন তিনি।

গোটা সিরিজেই দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। সেই ফর্মকে আজ অনন্য উচ্চতায় নিয়ে গেলেন ফখর জামান। ওয়ানডেতে পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন এই ওপেনার। তাঁর বিধ্বংসী ব্যাটিংয়ে চতুর্থ ম্যাচে ১ উইকেটে ৩৯৯ রান তুলেছে পাকিস্তান। ওয়ানডেতে এটাই পাকিস্তানের সর্বোচ্চ রানের দলীয় ইনিংস।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজে প্রথম ম্যাচে ফিফটি করেছিলেন ফখর। পরের ম্যাচে খেলেছিলেন ১১৭ রানের ম্যাচ জেতানো ইনিংস। তৃতীয় ম্যাচেও তাঁকে (৪৩*) আউট করতে পারেনি জিম্বাবুয়ে। আর আজ ফখর খেলেছেন ২১০ রানের অপরাজিত ইনিংস। ১৫৬ বলে ৫ ছক্কা ও ২৪ চারে এই ইনিংস দিয়ে ফখর পাকিস্তানি ক্রিকেটার হিসেবে টপকে গেলেন সাঈদ আনোয়ারের ১৯৪ রানের ইনিংসকে। ওয়ানডে ম্যাচে এ নিয়ে ছয় ব্যাটসম্যান ‘ডাবল সেঞ্চুরি’ করলেন। এর মধ্য ফখরেরটি চতুর্থ দ্রুততম—১৪৮ বলে দ্বিশতক তুলে নেন ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যান।

বুলাওয়ের কুইন্স পার্কে টস জিতে ব্যাটিংয়ে নামা পাকিস্তানের হয়ে শুরুতে অতটা মারমুখী ছিলেন না ফখর। স্ট্রোকের পেখম খুলেছেন ধীরে ধীরে। ফিফটি তুলে নিয়েছেন ৫১ বলে। আর সেঞ্চুরি পেতে লেগেছে ৯২ বল। এরপর ফখরকে আর থামাতে পারেনি জিম্বাবুইয়ান বোলাররা। মুজুরাম্বানি-মাসাকাদজাদের মেরে (পড়ুন বলের) স্রেফ ছাল-চামড়া তুলে দিয়েছেন!

ফখরের সঙ্গে অন্য প্রান্তে ব্যাটিং করা ইমাম-উল হক খেলেছেন ১১৩ রানের ইনিংস। ওপেনিংয়ে ৩০৪ রানের জুটি গড়েন দুজন। ওয়ানডেতে এটি যেকোনো উইকেটে পাকিস্তানের সর্বোচ্চ রানের জুটি। কেবল তা-ই নয়, ওয়ানডে ক্রিকেটে ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটিও এটি। পাকিস্তানের এত সব রেকর্ডের মধ্যেও জিম্বাবুয়ের সান্ত্বনা একটাই—তাঁরা প্রতিপক্ষকে ৪০০ রানের কোটা ছুঁতে দেয়নি! পরে ব্যাটিংয়ে নেমেও তাঁরা হালে পানি পায়নি। ৪২.৪ ওভারে মাত্র ১৫৫ রানেই গুটিয়ে গেছে হ্যামিল্টন মাসাকাদজার দল। ২৪৪ রানের এই বিশাল জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৪–০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান। ওয়ানডেতে এটি রানের ব্যবধানে পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম জয়। ২০১৫ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৫৫ রানের ব্যবধানে জিতেছিল পাকিস্তান।