মেসি এখনো যাঁদের ছুঁতে পারেননি

>ফুটবলে শেষ কথা শিরোপাই। শিরোপা জয়ে কেউ কেউ ছাড়িয়ে গিয়েছেন সবাইকে। দলগত শিরোপায় তাঁদের ধারেকাছে নেই কেউ
৩৩তম শিরোপা হাতে মেসি। ছবি: রয়টার্স
৩৩তম শিরোপা হাতে মেসি। ছবি: রয়টার্স

‘কি, হিংসা হয়?’

যুদ্ধে শেষ কথা জয়। ভালো যুদ্ধ করেছ কিংবা লড়াই করেছ—এমন ছেলেভুলানো কথায় আসলে তেমন কিছুই হয় না। ফুটবল মাঠকে একটা যুদ্ধক্ষেত্র ধরলে এখানেও দিন শেষে শিরোপাজয়ই মূল কথা। শিরোপা ছাড়া ইতিহাসের পাতা থেকে আপনাকে মুছে দিতে সময় লাগবে না অনেকেরই। কিন্তু কিছু খেলোয়াড় আছেন নিজেদের এমন উচ্চতাতেই নিয়ে গিয়েছেন, যাঁরা নিজের ট্রফি ক্যাবিনেট দেখিয়ে প্রশ্ন রাখতে পারেন, ‘কি, হিংসা হয়?’

কিছুদিন আগেই লিওনেল মেসি নিজের ৩৩তম শিরোপা জিতেছেন। মোট শিরোপার সংখ্যায় অনেককেই ছাড়িয়ে গিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত শিরোপার সংখ্যায় সবচেয়ে এগিয়ে আছেন একসময়ে বার্সেলোনায় মেসির সতীর্থ দানি আলভেস। দানি আলভেস এ পর্যন্ত মোট ৫টি ক্লাবে খেলেছেন। ব্রাজিলের বাহিয়া থেকে স্পেনে সেভিয়া, বার্সেলোনা ঘুরে ইতালির জুভেন্টাস থেকে এখন আছেন ফ্রান্সের প্যারিস সেন্ট জার্মেইয়ে। ক্লাবে ৩৬ ও জাতীয় দলে ৩, মোট ৩৯ শিরোপা তাঁর।

পরের নামটি আরেক বার্সেলোনা তারকা আন্দ্রেস ইনিয়েস্তার। সদ্য বার্সেলোনা ছেড়ে জাপানে পাড়ি জমানো ইনিয়েস্তার শিরোপা সংখ্যা ৩৫। ক্লাবে মোট ৩২ শিরোপার সঙ্গে আছে স্পেনের স্বর্ণযুগের ৩ শিরোপা। সব মিলিয়ে ৩৫ শিরোপা নিয়ে তালিকায় দুইয়ে আছেন সাবেক বার্সেলোনা অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা।

তিনে থাকা নামটি শুনলে অবাক হতে হবে, রাশিয়ান গোলকিপার ওলেসান্দর শোভকভস্কি। রাশিয়ান এই খেলোয়াড় তাঁর পুরো ক্যারিয়ারে কাটিয়েছেন ডায়নামো কিয়েভে। আড়ালে থেকে যাওয়া তারকা তাঁর ২৩ বছরের ক্যারিয়ারের শিরোপা জিতেছেন মোট ৩৪টি। যা তাঁকে তুলে এনেছে সেরা তিনে। রাশিয়ার জার্সি গায়ে চড়ানোর সুযোগ হয়নি কখনো, তবে শিরোপার দিক থেকে হিংসার পাত্র হয়ে উঠেছেন সবার কাছে।

তাঁর সঙ্গে আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি রায়ান গিগস। স্যার অ্যালেক্স ফার্গুসনের ‘ক্লাস অফ ৯২’-এর সদস্য হিসেবে সারা জীবন কাটিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। আর সেখানেই দলকে সঙ্গে নিয়ে নিজের ক্যাবিনেটে যোগ করেছেন ৩৪টি শিরোপা। যার মধ্যে ১৩টিই প্রিমিয়ার লিগ শিরোপা।

এরপরের আছেন বার্সেলোনা তারকা লিওনেল মেসির। বার্সেলোনার হয়ে ক্যারিয়ারে যোগ করা ৩৩টি শিরোপাই সম্বল। ৩৩টি শিরোপা নিয়ে যৌথভাবে পঞ্চম অবস্থানে আছেন। মেসির সঙ্গে যৌথভাবে আছেন ব্রাজিলিয়ান খেলোয়াড় ম্যাক্সওয়েল। ম্যাক্সওয়েল তাঁর ক্যারিয়ারে পাঁচ ক্লাবে খেলেছেন। এত ক্লাবে খেলে তাঁর শিরোপার সংখ্যা ৩৩। ক্রুজেইরো, আয়াক্স, ইন্টার, বার্সেলোনা ঘুরে প্যারিস সেন্ট জার্মেইয়ে শেষ করেছেন ক্যারিয়ার।

তালিকায় ৩০ শিরোপার ওপর নাম আছে মাত্র দুজনের। একজন জ্লাতান ইব্রাহিমোভিচ, সারা পৃথিবী ঘুরে খেলা ইব্রাহিমোভিচ বর্তমানে আছেন লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সিতে। তাঁর শিরোপা সংখ্যা ৩১, আর অন্যজন বার্সেলোনার পিকে। বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেড মিলে তাঁর শিরোপার সংখ্যা ৩২। স্পেনের হয়ে ২টি ও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৩টি। আর বাকি সবগুলো বার্সেলোনার হয়ে।

শিরোপা

খেলোয়াড়

দেশ

৩৯

দানি আলভেজ

ব্রাজিল

৩৫

আন্দ্রেস ইনিয়েস্তা

স্পেন

৩৪

ওলেসান্দর শোভকভস্কি

রাশিয়া

৩৪

রায়ান গিগস

ওয়েলস

৩৩

 লিওনেল মেসি

আর্জেন্টিনা

৩৩

 ম্যাক্সওয়েল

ব্রাজিল