ব্রাভোর এমন তাণ্ডব আগে দেখেছেন?

ম্যাককালামের সঙ্গে জুটি বেঁধে দারুণ এক ইনিংস খেলেছেন ড্যারেন। ছবি: টুইটার
ম্যাককালামের সঙ্গে জুটি বেঁধে দারুণ এক ইনিংস খেলেছেন ড্যারেন। ছবি: টুইটার
>সিপিএলে সেন্ট লুসিয়াকে ৫ উইকেটে হারিয়েছে ত্রিনবাগো নাইট রাইডার্স। ৩৬ বলে ৯৪* রানের দানবীয় ইনিংস খেলেছেন ত্রিনবাগোর ড্যারেন ব্রাভো

ডোয়াইন ব্রাভো এমন ইনিংস খেললে অবাক হওয়ার কিছু ছিল না। টি-টোয়েন্টিতে এসব তাঁর কাছে ডাল-ভাত। কিন্তু তাঁর ছোট ভাইয়ের কাছ থেকে এমন কিছু দেখা সত্যি অবিশ্বাস্য। যার ওয়ানডে স্ট্রাইকরেট ৬৯.৮৭ আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১১১.৯০—সেই ব্যাটসম্যান যদি ৩৬ বলে ৯৪ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেন তাহলে কিছুটা বিস্ময় জাগে বৈকি।

ড্যারেন ব্রাভো। ব্যাটিং স্টাইল প্রায় একরকম হওয়ায় তাঁকে ব্রায়ান লারার ‘ক্লোন’ বলেই মনে করা হয়। লারা আবার সম্পর্কে ব্রাভোদের চাচা। কিন্তু ভাতিজা হিসেবে ড্যারেন তাঁর চাচার সঙ্গে তুলনার প্রতি সুবিচার করতে পারলেন কোথায়? ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বশেষ টেস্ট ও ওয়ানডে খেলেছেন প্রায় দুই বছর আগে। আর চার বছর আগে সর্বশেষ দেখা গেছে দেশের হয়ে টি-টোয়েন্টিতে। ড্যারেন ব্রাভো যে প্রায় বিস্মৃত হতে বসেছিলেন, সে কথা বলাই যায়। কিন্তু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) দানবীয় ইনিংসটি খেলে ব্রাভো বুঝিয়ে দিলেন এখনো ফুরিয়ে যাননি।

আগে ব্যাটিংয়ে নেমে ২ উইকেটে ২১২ রান তুলেছিল সেন্ট লুসিয়া। জবাবে ৯.২ ওভারের মধ্যে ৭১ রান তুলতেই ৩ উইকেট হারায় ত্রিনবাগো নাইট রাইডার্স। তাঁদের ইনিংসের ৬ ওভার বাকি থাকতেও কেউ সম্ভবত ত্রিনবাগোর জয়ের আশা করেনি। ৩৬ বলে ত্রিনবাগো যে তখনো ৯৫ রানের দূরত্বে। ঠিক এখান থেকেই ব্রাভোর ব্যাট যেন তলোয়ার হয়ে উঠল! অপর প্রান্তে ব্রেন্ডন ম্যাককালাম ৪২ বলে ৬৮ রান করলেও ত্রিনবাগোকে ৫ উইকেটে জেতানোর নায়ক নিঃসন্দেহে ব্রাভো।

কাইরন পোলার্ডের করা ১৬তম ওভার থেকেই নিয়েছেন ৩২ রান। ছক্কা মেরেছেন পাঁচটি, এর মধ্যে টানা চারটি! ব্রাভোর এই তাণ্ডবের পর ম্যাককালামও ১৭তম ওভার থেকে তুলেছেন ২১ রান। পরের ওভারে ত্রিনবাগো ম্যাককালাম আর শিয়ারলেসকে হারালেও জয় হাতের মুঠোয় চলে আসে। কেননা শেষ ওভারে তাঁদের দরকার ছিল ৩ রান। দৌড়ে দুটি রান নেওয়ার পর পঞ্চম বলে রামদিন ম্যাচ শেষ করেছেন ছক্কা মেরে। ১০ ছক্কা ও ৬ চারে অপরাজিত ৯৪ রান করা ব্রাভো ম্যাচসেরা।

এর আগে ব্যাটিংয়ে নেমে পোলার্ডের ২৩ বলে ৬৫ এবং কর্ণওয়ালের ৫৩ রানে ভর করে দুইশোর্দ্ধ স্কোর পেয়েছিল সেন্ট লুসিয়া। কিন্তু চতুর্থ উইকেটে ব্রাভো-ম্যাককালামের ৫৪ বলে ১৩৭ রানের জুটি ত্রিনবাগোর জয়ের ভিত গড়ে দেয়। ত্রিনবাগো অধিনায়ক ডোয়াইন ব্রাভো নিশ্চয়ই তাঁর ছোট ভাইয়ের পারফরম্যান্সে ভীষণ খুশি। এমন ইনিংস রোজ রোজ দেখা যায় না!

দেখে নিন পোলার্ডের এক ওভারে ব্রাভোর পাঁচ ছক্কা: