ভারতের লড়াই ছাপিয়ে কোহলির 'দুঃখ'

ট্রেন্ট ব্রিজ টেস্টের প্রথম ইনিংসে ফিফটি ঠিকঠাক হলেও সেঞ্চুরি করতে পারেননি কোহলি। ছবি: এএফপি
ট্রেন্ট ব্রিজ টেস্টের প্রথম ইনিংসে ফিফটি ঠিকঠাক হলেও সেঞ্চুরি করতে পারেননি কোহলি। ছবি: এএফপি

হতাশ, বিরাট কোহলি ভীষণ হতাশ। ড্রেসিংরুমে ফেরার পথে বড় পর্দায় নিজের আউটটা দেখে সেই হতাশা যেন আরও বাড়ল। ‘বলটা ছেড়ে দিলেই পারতাম’, হয়তো এ আফসোসকে সঙ্গী করে ফিরেছেন ভারতীয় অধিনায়ক। আদিল রশীদের অফ স্টাম্পের বাইরে বাঁক খাওয়া বলটা চালাতে গিয়ে স্লিপে বেন স্টোকসের ক্যাচ হওয়ার আগে কোহলির রান ৯৭।

আন্তর্জাতিক ক্রিকেটে ৯ম আর টেস্টে দ্বিতীয়বারের মতো নড়বড়ে নব্বইয়ের শিকার কোহলি। নিশ্চিত ভারতীয় অধিনায়কের হতাশা ২৩তম সেঞ্চুরির জন্য যতটা না, তার চেয়ে বেশি দুর্দান্ত ব্যাটিংয়ের পরও ট্রেন্ট ব্রিজ টেস্টের প্রথম দিনটা পুরোপুরি নিজেদের করে নিতে না পারায়! একটা সময় ভারতের স্কোর যেখানে ছিল ৩ উইকেটে ২৪১, তারাই দিন শেষ করেছে ৬ উইকেটে ৩০৭ রান করে। শেষ বিকেলে ৬৬ রানের মধ্যে পড়েছে ৩ উইকেট।

সিরিজের আগের দুই টেস্টে ইংলিশদের কাছে চরম নাস্তানাবুদ হওয়া ভারত ট্রেন্ট ব্রিজে যে নেমেছে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে, সেটি লোকেশ রাহুল আর শিখর ধাওয়ানের ব্যাটিং দেখে বোঝা যাচ্ছিল। তবে দুজনের ওপেনিং জুটি ৬০ রানের ভালো শুরু এনে দেওয়ার পরও ভারতীয় টপ অর্ডার সেটিকে কাজে লাগাতে পারেনি। আকাশটা মেঘলা হতেই ভয়ংকর হয়ে উঠলেন ক্রিস ওকস। ২২ রানের মধ্যে তুলে নিলেন ধাওয়ান (৩৫), রাহুল (২৩) আর পূজারাকে (১৪)।

রাহানে-কোহলির জুটিটাই বড় স্কোরের স্বপ্ন দেখিয়েছে ভারতকে। ছবি: রয়টার্স
রাহানে-কোহলির জুটিটাই বড় স্কোরের স্বপ্ন দেখিয়েছে ভারতকে। ছবি: রয়টার্স

এরপরই কোহলি আর আজিঙ্কা রাহানের প্রতিরোধ। দুজনের ব্যাটিংয়ে ইংলিশ বোলাররা যেভাবে হতাশ হচ্ছিলেন, গ্যালারিতে এক দর্শক বই পড়া শুরু করে দিলেন! কোহলি-রাহানে চতুর্থ উইকেটে গড়লেন ১৫৯ রানের জুটি। জুটি লম্বা হয়েছে, কিন্তু যদি সেটি আরও লম্বা হতো নিশ্চিত প্রথম দিনে ভারতের মুখেই চওড়া হাসি থাকত। ওকসের বলে পয়েন্টে অ্যান্ডারসনের পিচ্ছিল হাতের সৌজন্য (ক্যাচটা অবশ্য কঠিন ছিল) ৫৭ রানে জীবন পাওয়া রাহানের কাছে সেঞ্চুরি পাওনাই হয়ে গিয়েছিল। পারলেন না। দ্যুতিময় ব্যাটিংয়ের সমাপ্তি ৮১ রানে, ব্রডের বলে স্লিপে কুকের ক্যাচ হয়ে।

ভারতের তবুও আশা ছিল, কোহলি যে উইকেটে। পরিস্থিতি যত কঠিন, কোহলির ব্যাট যেন তত চওড়া। আজও এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু হলো না। ফিরলেন তিন অঙ্ক থেকে মাত্র ৩ রান দূরে থেকে। দিনের শেষ বলে হার্দিক পান্ডিয়ার (১৮) আউটটা ইংলিশদের হাসিমুখে মাঠ ছাড়তে সাহায্য করেছে। তবে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনাটা হচ্ছে কোহলির সেঞ্চুরি হাতছাড়া!