'ভার' থাকলে রোনালদো লাল কার্ড দেখতেন না

লাল কার্ড দেখার কষ্টে মুখ ঢেকে ফেললেন রোনালদো। ছবি: এএফপি
লাল কার্ড দেখার কষ্টে মুখ ঢেকে ফেললেন রোনালদো। ছবি: এএফপি
>

চ্যাম্পিয়নস লিগে কাল ভ্যালেন্সিয়ার বিপক্ষে বিতর্কিত লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ক্রিস্টিয়ানো রোনালদো। তাঁর দল জুভেন্টাসের কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রির মতে, ভার প্রযুক্তি থাকলে হয়তো রোনালদোকে লাল কার্ড দেখতে হতো না। চ্যাম্পিয়নস লিগে এই প্রযুক্তি ব্যবহার করার অনুযোগ ঝরেছে অ্যালেগ্রির কণ্ঠে

ক্রিস্টিয়ানো রোনালদোর মনে নিশ্চয়ই ঝড় বইছে। তেমনি ঝড় বইছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। রোনালদো-ভক্তদের মতে, এ অন্যায়, অবিচার! ওটা কোনো অবস্থাতেই লাল কার্ড হয় না। ওই ঘটনার জন্য কার্ড যদি কাউকে দেখতে হয় তবে সেটি ভ্যালেন্সিয়া ডিফেন্ডার জেইসন মুরিল্লো। কী নিখাদ তাঁর অভিনয়! মাঠের রেফারি পর্যন্ত বোকা বনে গেলেন! আর তাই চ্যাম্পিয়নস লিগে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) বা ভার প্রযুক্তির অনুমোদন চাইলেন জুভেন্টাস কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রি।

ম্যাচের তখন ২৯ মিনিট। বাঁ প্রান্ত দিয়ে আক্রমণে উঠছিল জুভেন্টাস। ভ্যালেন্সিয়া বক্সের মধ্যে রোনালদোকে কড়া পাহারায় রাখতে গিয়ে হঠাৎ করেই পড়ে যান মুরিল্লো। কলম্বিয়ান এই সেন্টার ব্যাক এমন ভাব করলেন যেন রোনালদো তাঁকে ফেলে দিয়েছেন! মুরিল্লোর এমন আচরণে কিছুটা বিরক্ত রোনালদো তাঁর মাথায় হাত দিয়ে উঠে দাঁড়ানোর তাগাদা দেন। সঙ্গে সঙ্গে রোনালদোর দিকে তেড়েফুঁড়ে যান মুরিল্লোর বাকি সতীর্থরা। জটিল এই পরিস্থিতিতে মাঠের রেফারি ফেলিক্স ব্রাইখ সহকারী রেফারির মতামত নিয়ে রোনালদোকে সরাসরি লাল কার্ড দেখান। হতবাক রোনালদো মাঠ ছেড়েছেন অশ্রুসজল চোখে। অথচ, ভার প্রযুক্তি থাকলে উল্টো মুরিল্লোই হয়তো লাল কার্ড দেখতেন।

চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাসের হয়ে অভিষেক ম্যাচেই লাল কার্ড দেখলেন রোনালদো। এই টুর্নামেন্টে তাঁর ১৫৪ ম্যাচে এটাই প্রথম লাল কার্ড। রোনালদোকে ছাড়া জুভেন্টাসের (২-০) জিততে অবশ্য কোনো সমস্যা হয়নি। তবে ম্যাচ শেষে চ্যাম্পিয়নস লিগে ভার প্রযুক্তি ব্যবহারের অনুযোগ ঝরেছে অ্যালেগ্রির কণ্ঠে, ‘শুধু এতটুকুই বলতে পারি রেফারিকে ওই ঘটনায় ভার (ভিএআর) সাহায্য করতে পারত। এমন ঘটনায় ১০ জনের দলে পরিণত হওয়াটা হতাশাজনক এবং আমরা হারতেও পারতাম, তা ছাড়া আগামী দুই ম্যাচেও তাঁকে পাচ্ছি না।’

লা লিগা, বুন্দেসলিগা ও সিরি ‘আ’-তে ভার প্রযুক্তি ব্যবহার ইতিমধ্যেই শুরু হয়েছে। ইংলিশ প্রিমিয়ার লিগ এবং চ্যাম্পিয়নস লিগে প্রযুক্তিটির ব্যবহার এখনো শুরু হয়নি।