যেভাবে ফাইনালে যেতে পারে বাংলাদেশ

ফাইনালে খেলতে হলে বাংলাদেশকে করতে হবে সহজ এক কাজ। ছবি: এএফপি
ফাইনালে খেলতে হলে বাংলাদেশকে করতে হবে সহজ এক কাজ। ছবি: এএফপি
তৃতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনালে খেলার ভালো সম্ভাবনা এখন বাংলাদেশের

২০ মিনিট আগেও যা দূর কল্পনা মনে হচ্ছিল, এখন তা বাস্তব। তৃতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনাল খেলার খুব কাছে চলে এসেছে বাংলাদেশ। কঠিন কোনো সমীকরণ নয়, একদম সোজাসাপটা কিছু কাজ করলেই টানা দ্বিতীয়বারের মতো বাংলাদেশ-ভারত ফাইনাল দেখা যাবে। পাকিস্তানের বিপক্ষে ভালো ব্যাটিং করতে হবে, ভালো বোলিং করতে হবে আর ফিল্ডিংকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে।  

আফগানিস্তানকে নাটকীয়ভাবে ৩ রানে হারিয়েছে বাংলাদেশ। সুপার ফোরে মাশরাফিদের এ জয়ে আফগানিস্তানের বিদায় যেমন নিশ্চিত হয়েছে, তেমনি নিশ্চিত হয়েছে ভারতের ফাইনাল খেলা। সুপার ফোরের দুই ম্যাচ শেষে ভারত পূর্ণ চার পয়েন্ট নিয়ে সবার ধরাছোঁয়ার বাইরে। এক জয় ও এক হার নিয়ে সমান দুই পয়েন্ট পাকিস্তান ও বাংলাদেশের। কিন্তু ভারতের কাছে হারের ব্যবধানে পাকিস্তান বাংলাদেশের চেয়ে ভালো করায়, রান রেটে পাকিস্তানই একটু এগিয়ে আছে। ঋণাত্মক ০.৫৫৬ রানরেট নিয়ে দুইয়ে আছে পাকিস্তান। আর ঋণাত্মক ০.৬৪৫ রান রেট নিয়ে তিনে আছে বাংলাদেশ। আর দুই হারে শূন্য হাত আফগানিস্তানের। ২৮ তারিখের ফাইনালে ‘স্বাগতিক’ ভারতের মুখোমুখি কারা সেটাই হচ্ছে প্রশ্ন। বাংলাদেশ নাকি পাকিস্তান?

২৫ তারিখের ম্যাচটা ভারতের জন্য ফাইনালের প্রস্তুতি ম্যাচ, আর আফগানিস্তানের জন্য গৌরব পুনরুদ্ধারের। এ ম্যাচের ফল এশিয়া কাপে কোনো প্রভাব ফেলবে না। আর ২৬ তারিখ বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ এখন অলিখিত সেমিফাইনাল। সে ম্যাচে জয় পেলেই তখন দ্বিতীয় সেরা হিসেবে ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। আর পাকিস্তান একমাত্র জয় নিয়ে নিয়ে তৃতীয় হয়ে সন্তুষ্ট হবে।

আর যদি ম্যাচটি টাই কিংবা পরিত্যক্ত হয়, তবে শ্রেয়তর রানরেটে পাকিস্তানই উঠবে ফাইনালে।