আজ কেমন হতে পারে বাংলাদেশের একাদশ?

ফাইনালে নাজমুল ইসলাম আসতে পারেন দলে? ফাইল ছবি
ফাইনালে নাজমুল ইসলাম আসতে পারেন দলে? ফাইল ছবি
পাকিস্তানের বিপক্ষে একজন বাঁ হাতি স্পিনারের অভাব অনুভব করেছে বাংলাদেশ। আজ কী সেই অভাব মেটাতে একাদশে ঢুকবেন নাজমুল ইসলাম? নাকি পাকিস্তানের বিপক্ষে ম্যাচের একাদশেই আস্থা রাখবেন কোচ স্টিভ রোডস?

পাকিস্তানের বিপক্ষে অলিখিত সেমিফাইনালে দলে কোনো বিশেষজ্ঞ বাঁ হাতি স্পিনার না নিয়ে একটি ‘জুয়া’ই খেলেছিল বাংলাদেশ। বাঁ হাতি স্পিনার ছাড়া বাংলাদেশ সর্বশেষ ২০১৪ সালের আগস্টে কোনো ওয়ানডে ম্যাচে মাঠে নেমেছিল। তবে সেই জুয়াটা লেগে গিয়েছে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে। মাহমুদউল্লাহ আর সৌম্য সরকার দায়িত্ব ভাগাভাগি করে নিয়ে পরিস্থিতির দাবি ভালোই মিটিয়েছিলেন।
আজকের ফাইনালে ভারতের বিপক্ষেও কি বাংলাদেশ একই জুয়া খেলবে? আজও কি পাকিস্তানের বিপক্ষে খেলা একাদশটাই মাঠে নামানো হবে? নাকি নাজমুল ইসলামকে একাদশে ফিরিয়ে বাঁ হাতি স্পিনারের অভাব দূর করা হবে?
সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছে নাজমুলের। অভিষেক ম্যাচে ২৯ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। পাকিস্তানের বিপক্ষে সাকিব আল হাসান না থাকায় এলোমেলো হয়ে যায় কম্বিনেশন। ব্যাটিং শক্তি কমে যাবে সেই ভাবনায় খেলানো হয়নি অপুকে। আজ ভারতের বিপক্ষে বদলে যেতে পারে আগের ম্যাচের কৌশল।
সংবাদ সম্মেলনে একজন স্পিনার বাড়ানোর আভাস দিয়েছেন মাশরাফি, ‘সাকিব থাকলে তো আর চিন্তা করতে হতো না। সাকিব না থাকায় এটা একটা চিন্তার বিষয়। চেষ্টা করছি কীভাবে কী করা যায়।’
নাজমুল একাদশে ফিরলে বসিয়ে দেওয়া হবে একজন ব্যাটসম্যান। সে ক্ষেত্রে মুমিনুল হকেরই বাদ পড়ার সম্ভাবনা বেশি। ওপেনিং পজিশন নিয়ে যেকোনো চমকের জন্য অপেক্ষা করতে বলেছেন মাশরাফি। চমকটা ওয়ানডাউনেও আসতে পারে।
এখন কেবল দেখার পালা...

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোহাম্মদ মিঠুন, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, নাজমুল ইসলাম, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

আরও পড়ুন: