আবাহনীতে কোপা আমেরিকা খেলা তারকা

ব্রাজিলের ক্যাসিমিরোর বিপক্ষে বাতাসে লড়াইয়ে কেভিন বেলফোর্ট। সংগৃহীত ছবি
ব্রাজিলের ক্যাসিমিরোর বিপক্ষে বাতাসে লড়াইয়ে কেভিন বেলফোর্ট। সংগৃহীত ছবি

>কোপা আমেরিকা ফুটবলের বিখ্যাত এক আসর। ২০১৬ সালে হাইতির হয়ে এই টুর্নামেন্টে খেলা কেভিন বেলফোর্টকে দলে নিয়েছে আবাহনী লিমিটেড

দল বদলের শেষ দিনে একটি চমকই উপহার দিল আবাহনী লিমিটেড। হাইতি জাতীয় দলের স্ট্রাইকার কেভিন বেলফোর্টকে দলে ভিড়িয়েছে প্রিমিয়ার লিগের টানা দুইবারের চ্যাম্পিয়নরা। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত শতবর্ষী কোপা আমেরিকা টুর্নামেন্টে হাইতির হয়ে তিনটি ম্যাচেই মাঠে নেমেছিলেন বেলফোর্ট। 

দুই বছর আগের কোপায় তিনটি ম্যাচে মোট ১৩৮ মিনিট মাঠে ছিলেন হাইতিয়ান এই তারকা। ব্রাজিলের বিপক্ষে ৪৯ মিনিট, ইকুয়েডরের বিপক্ষে ৭০ মিনিট আর পেরুর বিপক্ষে ১৯ মিনিট খেলেছিলেন তিনি।


বেলফোর্টকে মূলত ঢাকায় এনেছিল বসুন্ধরা কিংস। বসুন্ধরার হয়ে মালদ্বীপের ক্লাব নিউ রেডিয়েন্টের বিপক্ষে নীলফামারীতে খেলেছিলেন প্রীতি ম্যাচও। বসুন্ধরা সে ম্যাচ জিতেছিল ৪-১ গোলে। শোনা যায় বেলফোর্টকে নাকি মনে ধরেনি স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনের। তার বদলে থাই লিগ থেকে সে কারণেই নেওয়া হয় ব্রাজিলীয় ফুটবলার মার্কোস ভিনিশিয়াসকে। এরপরই বেলফোর্টকে দলে নেয় আবাহনী। ধানমন্ডির ক্লাবটিতে হাইতিয়ান এই তারকার অন্তর্ভুক্তি নিশ্চিত করেছেন ম্যানেজার সত্যজিৎ দাস রুপু। বেলফোর্ট ছাড়াও আবাহনীতে এশীয় কোটায় থাকবেন আফগানিস্তানের ডিফেন্ডার মাশি সাইগানি। এ ছাড়াও থাকবেন পুরোনো স্ট্রাইকার সানডে চিজোবা। কোটার অপর বিদেশি এখনো নিশ্চিত করতে পারেনি আবাহনী।


বেলফোর্টের হাইতি জাতীয় দলে অভিষেক হয় ২০১০ সালে। ৪০ ম্যাচ খেলে করেছেন ১৪ গোল। এর মধ্যে বিশ্বকাপ বাছাইপর্বে ১৩ ম্যাচ খেলে করেছেন চার গোল। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বলিভিয়া ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষেও গোল আছে আবাহনীতে নাম লেখানো এই স্ট্রাইকারের। ঢাকায় আসার আগে সর্বশেষ খেলেছেন ভারতীয় ফ্র্যাঞ্চাইজি লিগ বিএসএলের ক্লাব জামশেদপুর এফসি’র হয়ে। এর আগে ২০১৬ সালে খেলেছেন শচীন টেন্ডুলকারের কেরালা ব্লাস্টার্সে। জামশেদপুরের হয়ে কোনো গোল না করতে পারলেও কেরালার হয়ে ১৫ ম্যাচে করেছিলেন তিন গোল।