জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

জয়াসুরিয়ার বিপক্ষে দুর্নীতির অভিযোগ উঠেছে। ফাইল ছবি
জয়াসুরিয়ার বিপক্ষে দুর্নীতির অভিযোগ উঠেছে। ফাইল ছবি
>শ্রীলঙ্কান ক্রিকেটের কিংবদন্তি সনাথ জয়াসুরিয়ার বিরুদ্ধে আইসিসির দুর্নীতি দমন আইনের ধারা ভঙ্গ করার অভিযোগ উঠেছে। ১৪ দিনের মধ্যে এই অভিযোগের জবাব দিতে হবে ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ককে।

সনাথ জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। আইসিসির দুর্নীতিবিরোধী আইনে শ্রীলঙ্কান এই কিংবদন্তির বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। আজ থেকে ১৪ দিনের মধ্যে এ অভিযোগের জবাব দিতে বলা হয়েছে জয়াসুরিয়াকে।

আইসিসির দুর্নীতিবিরোধী আইনের দুটি ধারা ভাঙার অভিযোগ উঠেছে জয়াসুরিয়ার বিরুদ্ধে। আজ আইসিসির এক সংবাদ বিবৃতিতে জানানো হয়েছে, সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ও শ্রীলঙ্কার সাবেক প্রধান নির্বাচকের বিরুদ্ধে দুটি আইন ভাঙার অভিযোগ তোলা হয়েছে। প্রথম অভিযোগটি আর্টিকেল ২.৪.৬ ভাঙার দায়ে। এ আইনে বলা আছে, দুর্নীতিবিরোধী দলের (এসিইউ) তদন্তে সহযোগিতার ক্ষেত্রে যথাযথ ব্যাখ্যা না দিয়ে সহযোগিতা করতে ব্যর্থ হওয়া কিংবা সহযোগিতা করতে রাজি না হওয়া। এসিইউ অনুরোধ করার পরও পরিপূর্ণ তথ্য ও প্রমাণ দিতে ব্যর্থ হলে আইন ভাঙা হয়েছে বলে ধরা হবে।

জয়াসুরিয়ার বিরুদ্ধে দ্বিতীয় অভিযোগ তোলা হয়েছে ২.৪.৭ ধারায়। এ ধারার অভিযোগ হলো, এসিইউর তদন্তের কাজে সাহায্য না করা কিংবা বাধা দেওয়া। তদন্তের কাজে প্রয়োজন কিংবা দুর্নীতি প্রমাণ করা যায় এমন কিছু খুঁজে পাওয়া যেতে পারে, এমন তথ্য-প্রমাণাদি নষ্ট করা, লুকানো কিংবা সেটা ক্ষতিগ্রস্ত করা।

নির্দিষ্ট কোন ঘটনায় জয়াসুরিয়ার বিরুদ্ধে এমন অভিযোগ করা হয়েছে, এর কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি আইসিসির বিবৃতিতে। জয়াসুরিয়াকে তাঁর বিরুদ্ধে ওঠা এ দুটি অভিযোগের জবাব দিতে হবে ২৮ অক্টোবরের মধ্যে। এ অবস্থায় আইসিসি এ নিয়ে আর কোনো মন্তব্য করতে রাজি নয়।