ওজিলের পা যখন ছুরি!

গোলের পর চিরাচরিত উদ্‌যাপন। ছবি: রয়টার্স
গোলের পর চিরাচরিত উদ্‌যাপন। ছবি: রয়টার্স
>আর্সেনালের জয়ে মাঝমাঠে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন মেসুত ওজিল

১৩০ সেকেন্ড; ১ অ্যাসিস্ট, ১ ডামি আর ১ গোল। গতকালের মেসুত ওজিলের পারফরম্যান্সকে এভাবেই ব্যাখ্যা করা যায়। শুধু ওজিল কেন? পুরো আর্সেনালের ম্যাচকেই এভাবে ব্যাখ্যা করা সম্ভব। বেশি দিন না, কয়ে কমাস আগেই জার্মানি দল থেকে অবসর নিয়েছেন ওজিল। দর্শক থেকে সাবেকদের দুয়ো শুনতে হয়েছে তাঁকে। আর্সেনাল থেকে বিদায়ের কথাও বলেছেন অনেকে, কিন্তু গতকাল অধিনায়ক ওজিলের পারফরম্যান্সকে তাঁরা ব্যাখ্যা করবেন কি দিয়ে?

আর্সেনালের অধিনায়কের আর্মব্যান্ড ছিল ওজিলের হাতে। নেতৃত্ব পাওয়ার পর ওজিল যেন অন্য এক ওজিল হয়ে উঠলেন। পা দুটোকে স্রেফ ছুরির মতো ব্যবহার করে চিরেছেন লেষ্টার সিটির রক্ষণ। ৪৫ মিনিটে তাঁর গোল নিয়ে কি-ই বা বলার আছে! মাঝমাঠ থেকে নিজে বল টেনে এনে পাস দিলেন বেলেরিনকে। ডিফেন্ডারদের শুধু যেন বোকা বানানোর জন্য যেন, পরে সেই বল ঘুরে আবার তাঁর কাছেই ফেরত আসল। এবং ওজিল বল জড়ালেন প্রতিপক্ষের জালে। এই গোল দিয়ে ইংলিশ প্রিমিয়ার লীগে সর্বোচ্চ গোলদাতা জার্মান হিসেবে নিজের নাম লেখালেন ওজিল।

প্রথম গোলের মতো দ্বিতীয় গোলেও বেলেরিনকে ওজিল ব্যবহার করেছেন শুধু শো-পিস হিসেবে। মাঝমাঠ থেকে তিন ডিফেন্ডারের মাঝ দিয়ে ওজিল পাস দিলেন বেলেরিনকে। বেলেরিনের কাজ ছিল শুধু একটা নিচু ক্রস করা। সফলতার সঙ্গে বেলেরিনের সেই কাজের ফল এনে দেন অবামেয়াং। মাঠে নামতে না নামতেই গ্যাবন তারকার গোল!

ওজিল-অবামেয়াং জুটি জমে ক্ষীর। ছবি: রয়টার্স
ওজিল-অবামেয়াং জুটি জমে ক্ষীর। ছবি: রয়টার্স

আর্সেনালের তৃতীয় গোল নিয়ে চাইলে কোনো কাব্য লিখে ফেলা যায়। আর্সেনাল সুন্দর ফুটবল খেলে সে কথা সবাই জানে। তবে সেই খেলার মধ্য দিয়ে ফল আসত খুব কমই। কিন্তু উনাই এমেরি কোচ হিসেবে এসে আর্সেনালের চেহারাটা আপাদমস্তক বদলে ফেলেছেন। তৃতীয় গোলের সূচনা হয়েছিল গোলকিপার ব্র্যান্ড লেনো থেকে বাঁ পাশে রব হোল্ডিং এবং সেখান থেকে গ্রানিত শাকা। অ্যালেক্স তোরেইরার পাস ওজিল যেভাবে ব্যাকহিল গুন্দোইজিকে দিলেন, তা অনেক দিন চোখে লেগে থাকবে দর্শকদের। সেখান থেকে বেলেরিন এবং তারপর আরেকটি ওজিল-শো। বেলেরিনের পাস ছিল ওজিলের জন্যই। কিন্তু ওজিলের ‘ডামি’ বোকা বনে যেতে বাধ্য করে হ্যারি ম্যাগুইয়ারকে। সেই ডামির জন্য বলটা পেয়ে যান আলেকসান্দ্রে লাকাজেত্তে এবং তিনি পাস দেন ওজিলকে। গোলকিপারের ওপর দিয়ে করা ওজিলের ‘চিপ’ গিয়ে পড়ে অবামেয়াংয়ের পায়ে। গ্যাবন তারকাকে ওজিল যেন মুখে তুলে খাইয়ে দিলেন!

লেস্টার সিটির বিপক্ষে ৩-১ গোলের জয় দিয়ে পয়েন্ট তালিকার চারে উঠে এসেছে আর্সেনাল। এ নিয়ে টানা ১০ ম্যাচ অপরাজিত রইল উনাই এমেরির আর্সেনাল। আর্সেন ওয়েঙ্গারের বিদায়ের পর যে শূন্যতার কথা ভাবা হচ্ছিল তা আর্সেনাল কাটিয়ে উঠেছে সহজেই। আর ওজিল-অবামেয়াং জুটিও জমে ক্ষীর। আর গতকাল ছিল আর্সেন ওয়েঙ্গারের জন্মদিন। ২২ বছরের কোচিং ক্যারিয়ার শেষে আর্সেনাল ছেড়ে আপাতত অখণ্ড অবসর কাটাচ্ছেন ওয়েঙ্গার। জন্মদিনে পুরোনো শিক্ষককে সেরা উপহারই দিতে পেরেছেন ওজিল।

লেষ্টারের বিপক্ষে ওজিলের গোল ও গোল বানানোর ভিডিও: