ওয়ানডেতে দ্রুততম ১০ হাজারি কোহলি

দ্বিতীয় ওয়ানডেতেও দুর্দান্ত ব্যাটিং করেছেন কোহলি। ছবি: এএফপি
দ্বিতীয় ওয়ানডেতেও দুর্দান্ত ব্যাটিং করেছেন কোহলি। ছবি: এএফপি
ওয়ানডেতে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের মাইলফলক ছুঁলেন বিরাট কোহলি

বিশাখাপটনমে দ্বিতীয় ওয়ানডে মাঠে গড়ানোর আগে থেকেই ক্ষণ গণনা চলছিল। ‘টেন থাউজেন্ডস ক্লাব’-এ কখন নাম লেখাবেন বিরাট কোহলি! দরকার ছিল আর ৮১ রান। সমর্থকদের অপেক্ষা বাড়াননি ভারতীয় অধিনায়ক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজই ‘১০ হাজারি’-র অভিজাত ক্লাবে নাম লেখালেন কোহলি। শুধু কী তাই? কোহলির ৩৭তম সেঞ্চুরিতে (১৫৭*) ভর করে ৬ উইকেটে ৩২১ রান তুলেছে ভারত।

ক্ষণগণনা ছিল আরও একটি। ক্রিকেট-পরিসংখ্যানে আগ্রহীরা জানতেন, মাইলফলকটি ছুঁলেই একটি রেকর্ড গড়বেন কোহলি। ওয়ানডেতে সবচেয়ে কম ইনিংস খেলে ১০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার রেকর্ড। ভারতের ইনিংসের ৩৬.৩ ওভারে বলটা লং অনে ঠেলে দিয়ে ১ রান নিয়ে মাইলফলকটি ছোঁয়ার সঙ্গে রেকর্ডটিও নিজের করে নেন কোহলি। সেই আনন্দে দুই হাত ছড়িয়ে স্মিত হাসলেন। তারপর হাতের অনামিকার আংটিতে চুমু খেলেন। আনুশকা শর্মা নিশ্চয়ই তা দেখে আপ্লুত।

ওয়ানডেতে প্রথম ১০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন শচীন টেন্ডুলকারের। ইন্দোরে ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে সেই কীর্তি গড়েছিলেন। সেটি ছিল তাঁর ক্যারিয়ারের ২৬৬তম ম্যাচ ও ২৫৯তম ইনিংস। এরপর আরও ১১জন কিংবদন্তি ব্যাটসম্যান ছুঁয়েছেন এই মাইলফলক। কিন্তু তাঁদের কেউ-ই টেন্ডুলকারের মতো দ্রুততম (ম্যাচ ও ইনিংসসংখ্যায়) সময়ে এই রেকর্ড গড়তে পারেননি। অর্থাৎ দ্রুততম ব্যাটসম্যান হিসেবে দশ হাজারি ক্লাবে পা রাখার রেকর্ডটা এত দিন টেন্ডুলকারের দখলেই ছিল। ১৭ বছর পর টেন্ডুলকারের সেই রেকর্ড ভাঙলেন তাঁর-ই দেশের এমন একজন যাঁকে ‘লিটল মাস্টার’-এর যোগ্য উত্তরসূরি হিসেবেই বিবেচনা করা হয়।

২০০৮ সালে ওয়ানডেতে অভিষিক্ত কোহলি ক্যারিয়ারের ২১৩তম ম্যাচ খেলতে নেমেছেন। এটি তাঁর ক্যারিয়ারের ২০৫তম ইনিংস। অর্থাৎ টেন্ডুলকারের চেয়ে ৫৩ ম্যাচ কম খেলে তাঁর রেকর্ডটা নিজের করে নিলেন কোহলি। ইনিংসসংখ্যায়ও টেন্ডুলকারের চেয়ে ৫৪ ইনিংস কম লাগল কোহলির। অভিষেকের পর সময় বিচারেও কোহলি দ্রুততম। ওয়ানডেতে এর আগে সবচেয়ে কম সময়ে (১০ বছর ৩১৭ দিন) ১০ হাজারি ক্লাবে নাম লেখানোর রেকর্ডটি ছিল রাহুল দ্রাবিড়ের। অভিষেকের পর ১০ বছর ৬৮ দিন সময় নিয়ে এই রেকর্ডও নিজের করে নিলেন ভারতীয় অধিনায়ক।

কোহলিসহ ওয়ানডেতে ন্যূনতম ১০ হাজার রান করলেন মোট ১৩জন ব্যাটসম্যান। এর মধ্যে পাঁচজনই ভারতীয়। কোহলির আগে টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলী, মহেন্দ্র সিং ধোনি এই মাইলফলক ছুঁয়েছেন। শ্রীলঙ্কা থেকে একই মাইলফলক ছুঁয়েছেন চারজন—সনাথ জয়াসুরিয়া, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা ও তিলকারত্নে দিলশান। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ থেকে রয়েছেন যথাক্রমে রিকি পন্টিং, জ্যাক ক্যালিস ও ব্রায়ান লারা। পাকিস্তান থেকে এই তালিকায় জায়গা করে নিতে পেরেছেন শুধু ইনজামাম-উল-হক।