মুশফিকের হাতে ২০০, সামনে ৪০০

ওয়ানডেতে ২০০ ডিসমিসালের রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম
ওয়ানডেতে ২০০ ডিসমিসালের রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম
>বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম উইকেটরক্ষক হিসেবে ওয়ানডেতে ২০০ ডিসমিসালের মাইলফলক ছুঁলেন মুশফিকুর রহিম

অ্যাডাম গিলক্রিস্ট দেখিয়ে দিয়েছেন উইকেটরক্ষক দলের ব্যাটিং-স্তম্ভও হতে পারে। বাংলাদেশ দলে সেই উদাহরণটা মুশফিকুর রহিম। তাঁর ব্যাটিং নিয়েই কথা হয় বেশি। উইকেটকিপিং নিয়েও কথা হয়, তবে সেই আলোচনায় সমালোচনাও উঠে আসে। তবু কিপিং-গ্লাভসের প্রতি মুশফিকের যে টান, যে ভালোবাসা—তা অস্বীকার করার উপায় নেই। সর্বশেষ এশিয়া কাপেও পাঁজরে ব্যথা নিয়ে উইকেটের পেছনে দাঁড়িয়েছেন। তখন অভিজাত একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন মুশফিক। আজ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে ছুঁলেন সেই মাইলফলক—২০০ ডিসমিসাল।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম উইকেটরক্ষক হিসেবে এই মাইলফলক ছুঁলেন মুশফিক। ১৯৭টি ডিসমিসাল নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে মাঠে নেমেছিলেন তিনি। প্রথম ওয়ানডেতে একটি ক্যাচ নেওয়ার পর অপেক্ষা ছিল আর দুটির। আজ হ্যামিল্টন মাসাকাদজা ও শন উইলিয়ামসকে গ্লাভস বন্দী করে ২০০ ডিসমিসালের মাইলফলক ছুঁয়েছেন মুশফিক। আর মাত্র ৫টি ডিসমিসাল হলেই ওয়ানডেতে সর্বোচ্চ ডিসমিসালের নজির গড়া শীর্ষ ১০ উইকেটরক্ষকের তালিকায় ঢুকে পড়বেন তিনি।

১৯৪ ম্যাচে ২০০ ডিসমিসাল (১৫৮ ক্যাচ ও ৪২ স্টাম্পিং) নিয়ে মুশফিক এই তালিকায় ১১তম। ওয়েস্ট ইন্ডিজের সোনালি সময়ের উইকেটরক্ষক ডুজন তাঁর ১০ বছরের ওয়ানডে ক্যারিয়ারে ১৬৯ ম্যাচে ২০৪টি ডিসমিসালের মালিক হয়েছেন। ডিসমিসাল সংখ্যায় শীর্ষ ১০ উইকেটরক্ষকের মধ্যে ডুজন সবার শেষে। যেখানে প্রথম চারজন ডিসমিসাল সংখ্যায় গড়েছেন ‘ফোর হান্ড্রেড ক্লাব’। আর পরের ছয়জন ‘টু হান্ড্রেড ক্লাব’-এ। মুশফিক ১১তম হলেও এখন তিনি ‘টু হানড্রেড ক্লাব’-এর সদস্য।

জিম্বাবুয়েকে  চেপে ধরেছে বাংলদেশ । ছবি : এএফপি
জিম্বাবুয়েকে চেপে ধরেছে বাংলদেশ । ছবি : এএফপি

ওয়ানডেতে ডিসমিসাল সংখ্যায় শীর্ষে কুমার সাঙ্গাকারা। ৪০৪ ম্যাচে ৪৮২ ডিসমিসাল। ১৫ বছরের ক্যারিয়ারে এই কীর্তি গড়েছেন লঙ্কান কিংবদন্তি। ১০টি ডিসমিসাল পিছিয়ে তাঁর পেছনেই গিলক্রিস্ট। এরপর মার্ক বাউচার (৪২৪), মহেন্দ্র সিং ধোনি (৪১৯) ও মঈন খান (২৮৭)। ‘ফোর হান্ড্রেড ক্লাব’-এ নাম লেখানো এই শীর্ষ চারজনের পাশে মুশফিক বসতে পারবেন কি না তা সময়ই বলে দেবে। তবে মঈন খানকে টপকে তাঁর পাঁচে উঠে আসার সম্ভাবনা আছে যথেষ্টই ।

পাকিস্তানের সাবেক এই উইকেটরক্ষকের ডিসমিসাল (২৮৭) সংখ্যা থেকে মুশফিকের মাঝে রয়েছেন আরও পাঁচজন—ব্রেন্ডন ম্যাককালাম (২৪২), ইয়ান হিলি (২৩৩), রশিদ লতিফ (২২০), রমেশ কালুভিথারানা (২০৬) ও ডুজন। এঁরা সবাই এখন সাবেক। অর্থাৎ মুশফিকের সামনে রাস্তাটা পরিষ্কার—শুধু সুযোগগুলো নষ্ট করা চলবে না।