মেসিকে ছাড়া কেমন করবে বার্সেলোনা?

বার্সার অনুশীলনে গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেন। ছবি: এএফপি
বার্সার অনুশীলনে গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেন। ছবি: এএফপি

কারও হাত ছিল মাথায়, কারও মুখে। কারও চোখে বিস্ময়ের ঘোর, কারও চোখে বিষাদ। সেভিয়ার বিপক্ষে গত রোববার ম্যাচের প্রথমার্ধে লিওনেল মেসি বাহুতে চোট পাওয়ার পর ন্যু ক্যাম্পের অবস্থা ছিল এমনই।

সমর্থক তো সমর্থক, বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে পর্যন্ত মিনিট দুয়েক যেন পাথর হয়ে গিয়েছিলেন। ফিজিওরা যতক্ষণ মাঠে শুয়ে কাতরাতে থাকা মেসির হাতের অবস্থা দেখছিলেন, তিনি খেলতে পারবেন কি না পরীক্ষা করছিলেন, ডাগআউট থেকে ভালভার্দেও তাকিয়ে ছিলেন সেদিকেই। ডাগআউট থেকে মেসির বদলি নামানোর মতো কাউকে মিনিট দুয়েক নাকি গা গরমের নির্দেশও দেননি। যে কারণে মেসির চোট পেয়ে উঠে যাওয়া আর তাঁর বদলি নামানোর মাঝে সেদিন মিনিট দশেক দশজন নিয়েই খেলেছে বার্সেলোনা।

অবশ্য মেসি চোটে পড়ার পর থেকে বার্সেলোনাকে ঘিরে যেমন ‘সব শেষ’ রব উঠছে, তাতে মেসিকে ছাড়া ১১ জন নিয়ে খেললেও ১০ জন নিয়ে খেলার অনুভূতিই হয় কি না, কে জানে! আর্জেন্টাইন ফরোয়ার্ড চোটের কারণে মাঠের বাইরে থাকবেন তিন সপ্তাহের মতো, আর এই সময়েই কঠিন কঠিন সব ম্যাচ বার্সার সামনে। সবচেয়ে বড় পরীক্ষা আগামী রোববার লিগে, নিজেদের মাঠে যেখানে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে আতিথ্য দেবে বার্সেলোনা। তার আগে আজ কুতিনহো-সুয়ারেজরা নামছেন মেসিহীন প্রথম পরীক্ষায়, নিজেদের মাঠে চ্যাম্পিয়নস লিগে যেখানে বার্সার প্রতিপক্ষ হয়ে আসছে মাউরো ইকার্দির ইন্টার মিলান।

বড় ম্যাচ আজ আছে আরও দুটি। অ্যাটলেটিকো মাদ্রিদ যাবে জার্মান লিগে সর্বশেষ চার ম্যাচে ১৯ গোল করা বরুসিয়া ডর্টমুন্ডের মাঠে। আর প্যারিসে মুখোমুখি কার্লো আনচেলত্তির অতীত-বর্তমান। ইতালিয়ান কোচের বর্তমান ক্লাব নাপোলি খেলবে তাঁর সাবেক ক্লাব পিএসজির সঙ্গে।

ইন্টার কোচ লুসিয়ানো স্প্যালেত্তির মতো এখানে অবশ্য অত ‘সৌভাগ্যবান’ নন আনচেলত্তি। প্রতিপক্ষের ভয়ংকর খেলোয়াড়দের সবাই যে আছেন। নেইমার, কিলিয়ান এমবাপ্পেরা দুর্দান্ত ফর্মেও আছেন। এই মৌসুমে একটু নিচে নেমে ‘প্লে-মেকার’ হিসেবে খেলা নেইমারের লিগে ৮ ম্যাচে ৮ গোল, এমবাপ্পের ৬ ম্যাচে ৯। চ্যাম্পিয়নস লিগে অবশ্য নেইমার এগিয়ে। রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে গ্রুপের দ্বিতীয় ম্যাচে হ্যাটট্রিক দিয়েই শুরু হয়েছে এবারের চ্যাম্পিয়নস লিগে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের গোলযাত্রা, এমবাপ্পের গোল দুই ম্যাচে দুটি। আজও দুজনকে ঝলসে উঠতেই দেখতে চাইবে প্যারিসের পার্ক দো প্রিন্সেস। গ্রুপে নাপোলির পয়েন্ট ৪, পিএসজি ও লিভারপুলের ৩। আজ হেরে গেলে যে পিএসজির দ্বিতীয় রাউন্ডে যাওয়া নিয়েই তৈরি হবে শঙ্কা।

পয়েন্ট নিয়ে বার্সেলোনার এখনই দুশ্চিন্তার কিছু নেই। দুশ্চিন্তা বরং পিএসভি আইন্দহফেন ও টটেনহামের বিপক্ষে গ্রুপের প্রথম দুই ম্যাচেই জয় এনে দেওয়া মেসির অভাব পূরণ নিয়ে। পরশু ক্লাবের সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ অবশ্য দাবি করেছেন, ‘লিওকে (মেসি) ছাড়াও আমরা একই রকম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল।’

আসলেই তাই? মেসির না থাকা মানে তো শুধু তাঁর গোল-অ্যাসিস্ট না থাকা নয়, দলের-প্রতিপক্ষের মানসিকতায়ও এর প্রভাব অনেক। ক্রিস্টিয়ানো রোনালদোকে হারিয়ে এই মৌসুমে যা হাড়ে হাড়ে টের পাচ্ছে রিয়াল মাদ্রিদ। এই তো, ইন্টার মিলান অধিনায়ক মাউরো ইকার্দিও তো মেসিহীন বার্সেলোনার মুখোমুখি হওয়ায় সুবিধাই দেখছেন, ‘মেসি না থাকাটা দুঃখজনক। (বার্সেলোনার জন্য) ওর অভাব পূরণ কঠিন হবে, কারণ এখন আমরা সমানে সমান লড়তে পারব।’

পয়েন্ট অবশ্য দুই দলেরই সমান ৬, লিগে ইকার্দিরই গোলে পরশু চিরপ্রতিদ্বন্দ্বী এসি মিলানকে হারিয়ে আসা ইন্টারের আত্মবিশ্বাসেরও কমতি নেই এতটুকুও।