সৌম্য নামবেন কোথায়?

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডতে খেলানো হতে পারে সৌম্য সরকারকে। কিন্তু তাঁকে খেলানো হবে কোন জায়গায়? ছবিটি গত শুক্রবার বিকেএসপির প্রস্তুতি ম্যাচের সময় তোলা। ছবি: প্রথম আলো
জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডতে খেলানো হতে পারে সৌম্য সরকারকে। কিন্তু তাঁকে খেলানো হবে কোন জায়গায়? ছবিটি গত শুক্রবার বিকেএসপির প্রস্তুতি ম্যাচের সময় তোলা। ছবি: প্রথম আলো
>জিম্বাবুয়ে সিরিজের শেষ ওয়ানডের আগে হঠাৎই দলে অন্তর্ভুক্ত করা হয়েছে সৌম্য সরকারকে। যে খেলোয়াড়কে ঘরোয়া প্রথম শ্রেণির ম্যাচে মাঝপথে ডেকে আনা হয়েছে তাঁকে নিশ্চয়ই বসিয়ে রাখবে না টিম ম্যানেজমেন্ট। কিন্তু সৌম্য খেলবেন কোন ব্যাটিং পজিশনে? তিনে না সাতে?

‘সৌম্যর আর অনুশীলন লাগবে কী, সে তো খেলার মধ্যেই ছিল’—তড়িঘড়ি করে সৌম্য সরকারের অনুশীলনে যাওয়া নিয়ে চট্টগ্রামের হোটেল র‌্যাডিসন ব্লুর লবিতে আম্পায়ার মাসুদুর রহমানের রসিকতা। ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটের ম্যাচ অর্ধসমাপ্ত রেখে হঠাৎই এই বাঁ হাতি টপঅর্ডার ব্যাটসম্যান উড়ে এসেছেন চট্টগ্রামে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে খেলাতেই হয়তো তাঁকে ডেকেছে টিম ম্যানেজমেন্ট।

মজার ব্যাপার হচ্ছে, সৌম্যকে যে হঠাৎ ডাকা হচ্ছে এটি জানতেনই না অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। যেমনটা তিনি জানতেন না এশিয়া কাপেও। হঠাৎ দলে যোগ হওয়া খেলোয়াড় কেমন করেন, সেটি নিয়ে কথা নয়। প্রশ্ন উঠছে দলে এভাবে হুটহাট অন্তর্ভুক্তি নিয়ে। সৌম্যকে যদি নিতেই হয় তবে শুরু থেকেই কেন নয়?

বাঁ হাতি ব্যাটসম্যানকে যখন নেওয়াই হয়েছে, নিশ্চয়ই তাঁকে বাজিয়ে দেখার পরিকল্পনা আছে টিম ম্যানেজমেন্টের। কিন্তু সৌম্য খেলবেন কোন ব্যাটিং পজিশনে? পরিচয় ‘ওপেনার’ হলেও সৌম্যর যে উদ্বোধনী জুটিতে খেলা হচ্ছে না সেটি বোঝাই যাচ্ছে। ইমরুল কায়েস ও লিটন দাস যে ছন্দে আছেন! জুটিটা তাই আর ভাঙতে চায় না টিম ম্যানেজমেন্ট। সৌম্যর জায়গা হতে পারে তিনে। যে পজিশনে গত দুই ম্যাচে ব্যাটিং করছেন এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা ফজলে রাব্বি। দুই ম্যাচেই শূন্য রানে ফেরা বাঁ হাতি ব্যাটসম্যান সিরিজের শেষ ম্যাচে আরেকটি সুযোগ পাবেন কি না তা নিয়ে একটু দ্বিধায় টিম ম্যানেজমেন্ট। অধিনায়ক মাশরাফির আস্থার হাতটা রাব্বির কাঁধেই। অধিনায়ক চাইলেও রাব্বির ওপর টিম ম্যানেজমেন্টের আস্থাটা বেশ কমেই এসেছে।

তিনে যদি সৌম্য না নামেন তাহলে আর থাকছে সাত নম্বর ব্যাটিং পজিশনটা। এই পজিশনে তিনি খেলেছেন গত এশিয়া কাপের ফাইনালেও। দলের ব্যাটিং বিপর্যয়ে তাঁর কাছ থেকে এসেছিল মূল্যবান ৩৩ রান। কালও কি একই পজিশনে দেখা যাবে সৌম্যকে? মাশরাফির কথায় বোঝা গেল, তিনি চান সাত নম্বর পজিশনে একজন ‘জেনুইন পেস বোলিং অলরাউন্ডার’। যে বিশেষজ্ঞ পেসারের মতো পুরো ১০ ওভার ভালো বোলিং করবে আবার সাতে নেমে ৩০-৩৫ রানও করবে। এই পজিশনে সাইফউদ্দিন যে সেরা পছন্দ, রাখঢাক না রেখেই বলেছেন মাশরাফি।

তাহলে সৌম্যকে তিনে চিন্তা করছেন অধিনায়ক? মাশরাফির উত্তরটা এবার কূটনৈতিক। অধিনায়ক দুটি পথই খোলা রাখছেন সৌম্যর সামনে, ‘সে দুই জায়গাতেই খেলেছে। সৌম্য যদি ছন্দে থাকে আর সবকিছু ঠিক থাকে সে ওপেনারদের বিকল্প হতে পারে। আবার সাতেও খেলতে পারে। যেহেতু সে বোলিং পারে। আমার কাছে মনে হয় দুই জায়গাতেই সে খেলার যোগ্যতা রাখে। দুই পজিশনে সমাধান পাওয়া যায় ওকে দিয়ে।’