লম্বা নামের বিড়ম্বনা!

সকরাতিসের নাম লিখতে গিয়ে গতকাল উয়েফা জন্ম দিয়েছে হাস্যরসের! ছবি: ডেইলি মেইল
সকরাতিসের নাম লিখতে গিয়ে গতকাল উয়েফা জন্ম দিয়েছে হাস্যরসের! ছবি: ডেইলি মেইল
>

এই মৌসুমেই বরুশিয়া ডর্টমুন্ড থেকে আর্সেনালে নাম লিখিয়েছেন গ্রিক ডিফেন্ডার সকরাতিস পাপাস্থাতোপোলাস। যথারীতি ইংলিশ লিগে খেলতে এসেও তাঁর নাম নিয়ে প্রতিনিয়ত বিপাকে পড়তে হচ্ছে সংশ্লিষ্ট সকলকে!

২২ বছর পর সম্প্রতি আর্সেনালের দায়িত্ব ছেড়ে দিয়েছেন কিংবদন্তি ফরাসি কোচ আর্সেন ওয়েঙ্গার। তাঁর জায়গায় গানার্সদের কোচ স্প্যানিশ উনাই এমেরি। প্রথম মৌসুমে এসেই এমেরি বেশ কিছু নতুন খেলোয়াড় নিয়ে এসেছেন আর্সেনালে, আস্তে আস্তে বদলে দিচ্ছেন দলের খোলনলচে। নতুন খেলোয়াড়দের মধ্যে উল্লেখযোগ্য হলেন গ্রিক ডিফেন্ডার সকরাতিস পাপাস্থাতোপোলাস।

কি? নামটা পড়ে ভিরমি খেলেন তো? ভিরমি খাওয়াই স্বাভাবিক। একে তো গ্রিকদের নাম একটু বড় হয়, তাঁর ওপর সকরাতিসের নাম একটু বেশিই বড়। রীতিমতো খটমট। নামের মধ্যে অসংখ্য ‘এস’ আর ‘টি’-এর ছড়াছড়ি থাকায় নাম উচ্চারণ করা যতটা না কঠিন, তার চেয়ে ঢের কঠিন সে নাম শুদ্ধভাবে কোথাও লেখা! বরুসিয়া ডর্টমুন্ড, এসি মিলানের মতো ক্লাবে আগে খেলা সকরাতিস নিজেও নিজের নামের এই বিড়ম্বনার কথা জানেন, যে কারণে নিজের জার্সির পেছনেও সবসময় ‘সকরাতিস’ নামটাই ব্যবহার করেন, যাতে ভক্ত-সমর্থকসহ অন্যান্যদের পড়তে-চিনতে সুবিধা হয়। তবে গতকাল এই নাম নিয়েই ঘটেছে মজার এক ঘটনা!

গত রাতে পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবনের সঙ্গে ইউরোপা লিগে ম্যাচ ছিল আর্সেনালের, ম্যাচে আর্সেনালের মূল একাদশে ছিলেন সকরাতিস, ফলে ম্যাচ শুরুর আগে বরাবরের মতোই উয়েফার দায়িত্ব ছিল টিভি স্ক্রিনে মূল একাদশের খেলোয়াড়দের তালিকা ও ছকের একটা ছবি প্রদর্শন করা। আর সেই তালিকাতেই দেখা গেল সকরাতিসের নাম উয়েফা লিখে রেখেছে ‘সকরাতিস সকরাতিস’ বলে! অর্থাৎ উপনাম ‘পাপাস্থাতোপোলাস’ লেখার ঝামেলায় না গিয়ে সকরাতিসের মূল নামটাই দুইবার ব্যবহার করেছে তারা! ব্যাপারটা সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ব্যাপক হাস্যরসের সৃষ্টি করেছে।

তবে উয়েফারই বা দোষ দিয়ে কি হবে! বড় নামের খেলোয়াড় দিয়ে এখন ভরা আর্সেনাল দল— সকরাতিস পাপাস্থাতোপোলাস ছাড়াও দলে আছেন গ্যাবনিজ স্ট্রাইকার পিয়েরে এমেরিক অবামেয়াং, ফরাসি মিডফিল্ডার মাত্তেও গুয়েনদোজি, আর্মেনিয়ার মিডফিল্ডার হেনরিক মিখিতারিয়ান, সুইস রাইটব্যাক স্টেফান লিচস্টাইনার, ইংলিশ উইঙ্গার এইনসলে মেইটল্যান্ড নাইলস, আরেক গ্রিক ডিফেন্ডার কনস্তান্তিনোস মাভ্রোপানোস। কতজনের নামই বা শুদ্ধভাবে লেখা যায়!

ইংলিশ স্ট্রাইকার ড্যানি ওয়েলবেকের গোলে স্পোর্টিং লিসবনকে ১-০ গোলে হারিয়ে টানা ১১ ম্যাচ অপরাজিত রয়েছে এমেরির দল।