৩ কোটি টাকা জরিমানা দিতে হচ্ছে বেলকে

সর্বশেষ বেলের ওপরে এসেছে কর ফাঁকির অভিযোগ। ছবি: এএফপি
সর্বশেষ বেলের ওপরে এসেছে কর ফাঁকির অভিযোগ। ছবি: এএফপি

রিয়াল মাদ্রিদের দুঃসময় যেন কাটছেই না। একে তো লিগে হারের বৃত্ত থেকে বের হতে পারছে না দল, তার ওপর মরার ওপর খরার ঘা হয়ে দাঁড়িয়েছে কর কর্তৃপক্ষ। রিয়াল মাদ্রিদের সর্বশেষ খেলোয়াড় হিসেবে ওয়েলস তারকা গ্যারেথ বেলের ওপর পড়ল কর ফাঁকির খড়্গ। বেলকে জরিমানাসহ মোট দিতে হবে ৩ লাখ ৩৭ হাজার ইউরো। বাংলাদেশি অঙ্কে ৩ কোটি ২৭ লক্ষ টাকা।

স্প্যানিশ কর সংস্থার মতে ওয়েলস তারকা ইংলিশ এক কোম্পানিকে নিজের কর দেওয়ার দায়িত্ব দেন। এবং তারা গ্যারেথ বেলের বিজ্ঞাপনের টাকা ও ছবি সত্ত্বের জন্য পাওয়া টাকার অঙ্কে ফাঁকি দিয়েছেন। রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকে এখন পর্যন্ত ছবি সত্ত্বের টাকার মূল তথ্য দেননি বেল। যার মূল্য প্রায় ২ লক্ষ ইউরো। এই ফাঁকির কারণে এখন শাস্তির মুখোমুখি হতে হচ্ছে বেলকে। করের পুরো অর্থ তো পরিশোধ করতেই হচ্ছে, সঙ্গে সঙ্গে জরিমানা ও সুদ হিসেবে দিতে হবে মোট ৩ লাখ ৩৭ হাজার ইউরো ।

করের খড়্গ ঘাড়ে পড়া অবশ্য রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের জন্য নতুন নয়। অধিনায়ক সার্জিও রামোস, মার্সেলো, বেনজেমা, মদরিচরাও এই কর ফাঁকির শাস্তি পেয়েছেন। ক্রিস্টিয়ানো রোনালদো তো কর্তৃপক্ষের ‘যন্ত্রণা’ আর সে বিষয়ে ক্লাবের সহযোগিতা না পেয়ে দল ছেড়েই পারি জমিয়েছেন জুভেন্টাসে। বেলও সে পথে হাঁটবেন না তো!