স্লেজিংয়ের জন্য মাঠ ছাড়লেন ওয়ার্নার!

স্লেজিংয়ের জন্য মাঠ ছাড়লেও মাঠে ফিরে সেঞ্চুরি তুলে নেন ওয়ার্নার। ছবি: টুইটার
স্লেজিংয়ের জন্য মাঠ ছাড়লেও মাঠে ফিরে সেঞ্চুরি তুলে নেন ওয়ার্নার। ছবি: টুইটার
>

সিডনি গ্রেড ক্রিকেটের এক ম্যাচে ব্যাটিং করছিলেন ডেভিড ওয়ার্নার। প্রতিপক্ষ দলের খেলোয়াড় স্লেজিং করায় মাঠ ছেড়ে বেরিয়ে যান তিনি। পরে অবশ্য মাঠে ফিরে সেঞ্চুরি তুলে নেন অস্ট্রেলিয়ার এই সাবেক সহ-অধিনায়ক

ডেভিড ওয়ার্নারের সময়টাই খারাপ যাচ্ছে। গত মার্চে কেপটাউন টেস্টে বল বিকৃতি–কাণ্ডে জড়ানোর অপরাধে ১২ মাস নিষিদ্ধ হন এই অস্ট্রেলিয়ান ওপেনার। কিছুদিন কঠিন সময় কাটানোর পর সিডনির ক্লাব ক্রিকেটে ফিরেছেন তিনি। বিতর্কিত সেই সময়টা পেছনে ফেলে আসার ভীষণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন ওয়ার্নার। কিন্তু রেশটা যে কাটেনি, তা টের পেলেন মাঠেই। শনিবার সিডনি গ্রেড ক্রিকেটে এক ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই বল বিকৃতি নিয়ে স্লেজিংয়ের শিকার হন ওয়ার্নার। অভিমান কিংবা প্রতিবাদ—যে কারণেই হোক না কেন, ওয়ার্নার কিন্তু মাঠ থেকে বেরিয়ে এসেছিলেন!

ওয়ার্নারের জন্য আরও মনঃকষ্টের ব্যাপার, নিজের ৩২তম জন্মদিনে তাঁকে ‘কলঙ্ক’ শব্দটা শুনতে হয়েছে। সেটিও আবার খেলার মাঠে। র‍্যান্ডউইক-পিটারশ্যাম দলের হয়ে ওয়েস্টার্ন সাবার্বসের মুখোমুখি হয়েছিলেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম জানিয়েছে, ওয়ার্নার ব্যক্তিগত ৩৫ রানের ব্যাটিংয়ের সময় প্রতিপক্ষ দলের জ্যাসন হিউজ (অস্ট্রেলিয়ার প্রয়াত ক্রিকেটার ফিলিপ হিউজের ভাই) তাঁকে ‘কলঙ্ক’ বলে স্লেজিং করেন। এ কথাটি যে কেপটাউন টেস্টের সেই বল বিকৃতি নিয়ে খোঁচা ওয়ার্নার তা ভালোই বুঝেছেন। এরপরই তিনি মাঠের আম্পায়ারকে বলে মাঠ থেকে বেরিয়ে আসেন।

ওয়ার্নারে পাশ দিয়ে যাওয়ার সময় কি স্লেজিং করেছেন জ্যাসন হিউজ? ছবি: টুইটার
ওয়ার্নারে পাশ দিয়ে যাওয়ার সময় কি স্লেজিং করেছেন জ্যাসন হিউজ? ছবি: টুইটার

সংবাদমাধ্যম জানিয়েছে, ওয়ার্নার মাঠ ছেড়ে আসায় খেলা বেশ কিছুক্ষণের জন্য থেমে যায়। মাঠে ফেরার জন্য সতীর্থরা তাঁকে বেশ বুঝিয়েছেন। এমনিতে রিটায়ার্ড হার্ট (আঘাত পেলে) ছাড়া অন্য কোনো কারণে মাঠ ছাড়লে পরে আর মাঠে ফেরার নিয়ম নেই। কিন্তু প্রতিপক্ষ দল ওয়েস্টার্ন সার্বাবসও ওয়ার্নারকে এভাবে ফেরাতে চায়নি। তাঁরাও অনুরোধ করার পর মাঠে ফিরেছেন ওয়ার্নার। মারকুটে এ ব্যাটসম্যান কিন্তু মনের খেদ মিটিয়েছেন রান করে। চা-বিরতিতে যাওয়ার আগেই সেঞ্চুরি তুলে নেন ওয়ার্নার।

ওয়েস্টার্ন সাবার্বস দলের সচিব রিক ওয়েড জানিয়েছেন, আম্পায়ারের কাছে অনুমতি নিয়েই মাঠ ছেড়েছিলেন ওয়ার্নার। কিন্তু ওয়েস্টার্ন সাবার্বস চায়নি প্রতিপক্ষ দলের খেলোয়াড় এভাবে মাঠ ছেড়ে যাক। ওয়ার্নার মাঠে ফিরে ওয়েস্টার্নের যন্ত্রণা বাড়ালেও বেশ কৌতুক করেছেন ওয়েড, ‘তাঁকে আউট করতে পারলে ভালোই লাগত। চা-বিরতির পর চেষ্টা করে দেখা যাবে।’ তবে স্লেজিং অস্ট্রেলিয়ান ক্রিকেটে নতুন কিছু নয়। প্রতিপক্ষকে মুখের তোপে যন্ত্রণায় রাখা অস্ট্রেলিয়ান ক্রিকেটর দীর্ঘকালীন ঐতিহ্য। ওয়ার্নার নিজেও টেস্ট আঙিনায় প্রতিপক্ষ খেলোয়াড়কে স্লেজিং করেছেন। তবে সেই দিনগুলো যে এখন অতীত, ওয়ার্নার তা বুঝিয়ে দিচ্ছেন কেপটাউনে বল বিকৃতি–কাণ্ড থেকে শিক্ষা পাওয়ার পর। নইলে স্লেজিংয়ের জবাবটা তিনি হয়তো পাল্টা স্লেজিংয়েই দিতেন।