লেস্টার-মালিকের হেলিকপ্টার বিধ্বস্ত: হতাহত নিয়ে ধোঁয়াশা

কিং পাওয়ার স্টেডিয়ামের পাশে বিধ্বস্ত হেলিকপ্টার
কিং পাওয়ার স্টেডিয়ামের পাশে বিধ্বস্ত হেলিকপ্টার
২০১৫-১৬ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে ফুটবলীয় রূপকথা রচনা করে লেস্টার সিটি, ম্যানেজার ক্লদিও রানিয়েরির পাশাপাশি যে রূপকথা রচনায় ভূমিকা ছিল লেস্টার সিটির থাই মালিক ভিচাই শ্রীবদ্ধনপ্রভার। গতকাল সেই মালিকের হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে লেস্টারের মাঠ কিং পাওয়ার স্টেডিয়ামের পাশে। এতে হতাহত ব্যক্তির সংখ্যা এখনো জানা যায়নি।


যে সপ্তাহে নিজেদের মাঠ কিং পাওয়ার স্টেডিয়ামে খেলা থাকত, ষাট বছর বয়সী থাই ধনকুবের ফুটবলপ্রেমী ভিচাই শ্রীবদ্ধনপ্রভা খেলা দেখতে আসতেন। তাঁর খেলা দেখাটা মোটও সহজ ছিল না। ১৩ ঘণ্টার কষ্টকর ভ্রমণ শেষেই তিনি দেখতে পেতেন নিজ দলের খেলা। খেলা দেখেই তিনি উড়ে যেতেন থাইল্যান্ডে। ব্যতিক্রম হয়নি কালকেও। ওয়েস্টহ্যামের বিপক্ষে কাল নিজেদের মাঠে খেলা ছিল লেস্টার সিটির, উইলফ্রেড এনদিদির শেষ মুহূর্তের গোলে হার এড়ানো সেই ম্যাচ দেখেই নিজস্ব হেলিকপ্টারে ওঠার কথা ভিচাই শ্রীবদ্ধনপ্রভার। কাল সেই হেলিকপ্টার মাঠ থেকে বের হয়েই পাশের পার্কিংয়ের কাছে বিধ্বস্ত হয়েছে। মুহূর্তেই আগুনের লেলিহান শিখায় ভস্মীভূত হয়েছে সেটি। তবে সে হেলিকপ্টারে কে কে ছিলেন, তা এখনো স্পষ্ট করে জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীদের মতে, টেক অফ করার কিছুক্ষণের মধ্যেই চোখের সামনে হেলিকপ্টারটিকে ভস্মীভূত হতে দেখেন তারা। তড়িঘড়ি ঘটনাস্থলে ছুটে আসে দমকলসহ বিভিন্ন বাহিনী। এক প্রত্যক্ষদর্শীর মতে, ঘটনা ঘটার কিছুক্ষণের মধ্যে স্টেডিয়ামের ভেতর থেকে ছুটে আসেন সহ-অধিনায়ক, ড্যানিশ গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল।
অনুমান করা হচ্ছে, হেলিকপ্টারটিতে সে সময়ে লেস্টার মালিক ভিচাই শ্রীবদ্ধনপ্রভা ছিলেন। তাঁর সঙ্গে সে সময়ে দলের স্পোর্টিং ডিরেক্টর ও কোচ ক্লদ পুয়েলের থাকার গুজবও শোনা যাচ্ছে। ২০১০ সালে আনুমানিক ৩৯ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে লেস্টার সিটির মালিকানা কিনে নেন ভিচাই শ্রীবদ্ধনপ্রভা। ফোর্বস সাময়িকীর জরিপ অনুসারে থাইল্যান্ডের পঞ্চম ধনী ব্যক্তি তিনি, সম্পদের পরিমাণ ৪ দশমিক ৯ বিলিয়ন ডলারের কাছাকাছি। ২০১৭ সালে তিনি বেলজিয়ামে ওএইচ ল্যুভেন নামের আরেক ফুটবল ক্লাবের মালিকানা গ্রহণ করেন।


লেস্টার সিটি এখনো আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়নি। তবে সহমর্মিতা জানিয়ে বিবৃতি দিয়েছে লিভারপুল, আর্সেনাল, এসি মিলান, ওয়েস্ট হ্যাম ইউনাইটেড, তুরিনো, সাউদাম্পটন, ব্ল্যাকবার্ন রোভার্সের মতো ক্লাবগুলো।