১০ বছর পর ফিরে আবাহনীকে জেতালেন মামুনুল

আবাহনীর জার্সিতে ফিরেই গোল মামুনুলের। ছবি: শামসুল হক
আবাহনীর জার্সিতে ফিরেই গোল মামুনুলের। ছবি: শামসুল হক
>মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের বিপক্ষে ১-০ গোলের জয় নিয়ে ফেডারেশন কাপে শুভ সূচনা করেছে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড

কারভেন্স বেলফোর্টকে ছেড়ে দিয়ে বসুন্ধরা কিংস ভুল করেছে?
মৌসুম মাত্র শুরু হয়েছে, তাই উত্তর দেওয়ার সময় এখনো আসেনি। কিন্তু বসুন্ধরার হাই প্রোফাইল স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন সম্ভবত ভুল করার লোক নয়। অন্তত আবাহনী লিমিটেডের জার্সিতে বেলফোর্টের প্রথম ম্যাচের পারফরম্যান্সে মনে হচ্ছে তাঁকে দলে না নেওয়ার সিদ্ধান্তটি বুঝে শুনেই নিয়েছিলেন বসুন্ধরা কোচ। মুক্তিযোদ্ধাকে ১-০ গোলে হারানোর ম্যাচে আবাহনীর অস্বস্তির নাম যে ওই বেলফোর্ট।

কখনো নম্বর নাইন, আবার কখনো লেফট উইংয়ে খেলেছেন বেলফোর্ট। কিন্তু তিনি যে কোপা আমেরিকা খেলা তারকা, সে প্রমাণটা আর রাখতে পারলেন কোথায়! ২০১৬ সালে হাইতির জার্সিতে কোপা আমেরিকা খেলা বেলফোর্ট ৯০ মিনিট খেলে পোস্টে কোনো শট নিতে পারেননি, ছিল না কোনো দুর্দান্ত মুভও।

বেলফোর্টের এমন অনুজ্জ্বল প্রদর্শনীর ম্যাচে আবাহনীর আরেক তারকা স্ট্রাইকার সানডে চিজোবাকেও খুঁজে পাওয়া যায়নি। এই দুই বিদেশির আড়াল থেকে বের হয়ে মুক্তিযোদ্ধার বিপক্ষে আবাহনীকে জয় এনে দিয়েছেন মামুনুল ইসলাম। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে তাঁর একমাত্র গোলেই ফেডারেশন কাপে জয় নিয়ে মৌসুম শুরু করেছে আবাহনী।

দুই দলের জন্যই মৌসুমের প্রথম ম্যাচ। ফলে দুই দলের খেলোয়াড়দের মধ্যেই সমন্বয়ের অভাব। প্রথমার্ধে ম্যাড়ম্যাড়ে ফুটবলের পরে দ্বিতীয়ার্ধে পাওয়া গিয়েছে কিছুটা উপভোগ্য ফুটবলের ঝাঁজ। ৪৯ মিনিটে মোহাম্মদ সোহেলের শট ক্রস বারে লেগে ফিরে না আসলে এগিয়ে যেতে পারত মুক্তিযোদ্ধা। উল্টো ৬৪ মিনিটে মামুনুলের ট্রেড মার্ক ভলিতে গোল, এটাই শেষ পর্যন্ত ম্যাচের মীমাংসা করে দিয়েছে। বেলফোর্টের আলতো চিপ সানডে বক্সের মধ্যে হেড করে নামিয়ে দিলে বাম পায়ে সাইড ভলিতে জালে জড়িয়ে দেন মামুনুল। ১০ বছর পর আবাহনীতে ফিরেছেন জাতীয় দলের সাবেক এই তারকা। আর তাঁর গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ল আবাহনী।

চার মিনিট পরেই কোরিয়ান ফরোয়ার্ডের কল্যাণে সমতায় ফিরতে পারত মুক্তিযোদ্ধা। আউসুকে কাতো ডান প্রান্ত দিয়ে কয়েকজনকে কাটিয়ে আড়াআড়ি ঢুকে বক্সের মধ্যে মিডফিল্ডার সুজনকে পাস দেন। কিন্তু এই মিডফিল্ডারের শট পোস্ট ঘেঁষে বাইরে। ৭১ মিনিটে ম্যাচের সবচেয়ে সহজ গোলের সুযোগ হাতছাড়া করেছেন সানডে। গোলরক্ষকে একা পেয়েও গোল করতে ব্যর্থ গত মৌসুমে ৯ গোল করা নাইজেরিয়ান এই স্ট্রাইকার।