মাথায় সেলাই নিয়ে খেলে কিশোররা, দলে নেই ফিজিও

>
মাথায় ব্যান্ডেজ নিয়ে খেলছেন নাজমুল আহমেদ। ছবি: গোল নেপাল ডটকম।
মাথায় ব্যান্ডেজ নিয়ে খেলছেন নাজমুল আহমেদ। ছবি: গোল নেপাল ডটকম।

নেপালে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে খেলতে গেছে বাংলাদেশ। প্রথম ম্যাচেই মালদ্বীপকে ৯-০ গোলে হারিয়েছে তারা। সে ম্যাচে বাংলাদেশের নাজমুল আহমেদ শাকিল মাথায় মারাত্মক আঘাত পায়। দুটি সেলাই দিতে হয়েছে তার মাথায়। কিন্তু এই দলটির সঙ্গে কোনো চিকিৎসক বা ফিজিওই নাকি পাঠানো হয়নি।

শনিবার অনূর্ধ্ব ১৫ সাফ ফুটবলে নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৯-০ গোলে উড়িয়ে দিয়ে শুভ সূচনা করেছে বাংলাদেশ। বড় জয়ের ম্যাচে মাথায় আঘাত পায় মিডফিল্ডার নাজমুল আহমেদ শাকিল। দলীয় সূত্রমতে ম্যাচ শেষে এই মিডফিল্ডারের মাথায় পড়েছে দুটো সেলাই। অথচ দলটির সঙ্গে পাঠানো হয়নি একজন ফিজিও বা চিকিৎসক। ভাবা যায়!

খেলোয়াড়দের সুরক্ষার বিষয়টি নিয়ে বাফুফেকে খুব কমই মাথা ঘামাতে দেখা যায়। এবারও সেই রেওয়াজই ধরে রেখেছে তারা। দলের সঙ্গে পাঠানো হয়েছে বেশ কয়েকজন কর্মকর্তা। ৩২ জনের দলে (২৩ ফুটবলারসহ) বাকি নয়জনের মধ্যে ম্যানেজার আছেন, তাঁর সঙ্গে আছেন একজন দল নেতা। তাঁর আবার আছেন একজন সহকারীও। অথচ খেলোয়াড়দের সুরক্ষার জন্য বর্তমান দুনিয়ায় অত্যাবশ্যক একজন ফিজিও, নিদেনপক্ষে একজন চিকিৎসক পাঠানোরও প্রয়োজনীয়তা বোধ করেনি বাফুফে।

এই চোটকে সঙ্গী করেই আজ স্বাগতিক নেপালের বিপক্ষে গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে নামবে বাংলাদেশের কিশোররা। খেলাটি শুরু হবে আজ বাংলাদেশ সময় দুপুর ২ টা ৪৫ মিনিটে। দুটি সেলাই নিয়েও খেলার সম্ভাবনা আছে নাজমুলের।

দল দেশ ছাড়ার আগেই ফিজিও না থাকার যুক্তি দিয়েছিলেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। তিনি বলেছিলেন কোচের সঙ্গে আলোচনা করেই নাকি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ‘কোচের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিডিয়া ম্যানেজার পাঠাতে গিয়ে বাদ দেওয়া হয়েছে ফিজিও।’

সাধারণ সম্পাদকের পাশে বসে নিজের যুক্তি শুনিয়েছিলেন বাফুফের বেতনভুক্ত কোচ মোস্তফা আনোয়ার পারভেজ, ‘আমরা টুর্নামেন্টের চিকিৎসক দিয়ে কাজ চালাতে পারব। তা ছাড়া ক্রীড়াবিজ্ঞান সম্পর্কেও ধারণা রয়েছে আমাদের।’