নাক কেটে অন্যের যাত্রা ভঙ্গ ক্রিকেট!

৪ উইকেট পেয়ে ঢাকা মেট্রোকে ধসিয়ে দিয়েছেন শাকিল। সৌজন্য ছবি
৪ উইকেট পেয়ে ঢাকা মেট্রোকে ধসিয়ে দিয়েছেন শাকিল। সৌজন্য ছবি
>৮ উইকেটে ৫৯ রান তুলেই ইনিংস ঘোষণা করেছে ঢাকা মেট্রো

বাংলাদেশের উইকেটে এক পেসারের এমন স্পেল স্বপ্নের মতো। ১২ ওভার বল করে মাত্র ১৫ রান দিয়েছেন সালাউদ্দীন শাকিল। এর চেয়ে গুরুত্বপূর্ণ বাঁহাতি মিডিয়াম পেসে তুলে নিয়েছেন ৪টি উইকেট। ম্যাচ রিপোর্টটা তাঁকে নিয়ে হতে পারত।

ম্যাচ রিপোর্ট হতে পারত মোহাম্মদ আশরাফুলকে নিয়েও। স্থানীয় ক্রিকেটে ফিরেছেন আগেই, কাল সেটা পরিপূর্ণতা পেয়েছে বিপিএলে ডাক পেয়ে। বিপিএলে ডাক পাওয়ার পরদিনই দলের সর্বোচ্চ স্কোরার আশরাফুল। সংবাদ শিরোনামে এর চেয়ে বেশি আর কী লাগে? সমস্যাটা বাধাচ্ছে দল ও আশরাফুলের স্কোর। সর্বোচ্চ স্কোরার হতে পারেন কিন্তু আশরাফুলের নামের পাশের সংখ্যাটা মাত্র ১৪। দলও সর্বসাকল্যে করেছে ৫৯ রান।

না, সর্বসাকল্যে শব্দের সঠিক ব্যবহার হলো না। ঢাকা মেট্রোপলিটনের দুজন ব্যাটসম্যান যে মাঠে নামার সুযোগই পাননি। আজ বগুড়ায় ঢাকা বিভাগের বিপক্ষে জাতীয় লিগের দ্বিতীয় স্তরের ম্যাচে ৫৯ রানে ৮ উইকেট পড়ার পরই ইনিংস শেষের ইঙ্গিত দিয়েছেন অধিনায়ক মার্শাল আইয়ুব। লিস্ট ‘এ’ ক্যারিয়ারে প্রথম ৫ উইকেট প্রাপ্তির কীর্তিটা তাই ছোঁয়ার সুযোগ হয়নি শাকিলের। অভিষেকেই সে কীর্তি গড়ার সুযোগ ছিল ৩ উইকেট সুমন খানেরও। কিন্তু প্রতিপক্ষ মাত্র ৫৯ রানেই সন্তুষ্ট হয়ে গেলে, তাঁদের কীই-বা করার থাকে!

এমন অদ্ভুত ইনিংস ঘোষণার কথা শুনলেই ১৯৫০ সালের ব্রিসবেন টেস্টের কথা মাথায় আসে। বৃষ্টিভেজা অরক্ষিত উইকেটে টপাটপ উইকেট পড়ছিল ইংল্যান্ডের। ৬৮ রানে ৭ উইকেট হারিয়ে ফেলার পর ইনিংস ঘোষণা করেন ইংলিশ অধিনায়ক ফ্রেডি ব্রাউন। দল তখনো ১৬০ রান পিছিয়ে। ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার অবস্থাও ভালো ছিল না। ৩২ রান তুলতে ৭ উইকেট হারিয়ে ফেলার পর অস্ট্রেলিয়ান অধিনায়কের হুঁশ ফেরে। ভেজা উইকেটের সর্বোচ্চ সুযোগ নিতে লিন্ডসে হ্যাসেটও ৩২ রানে ইনিংস ঘোষণা করেন। ১৯৩ রানের লক্ষ্যে নেমে ইংল্যান্ড ৭০ রানে হেরেছিল পরদিন।

নিজের দলের ব্যাটিংয়ের ব্যর্থতা কাটিয়ে তুলতে প্রতিপক্ষকেও ভয়ংকর কন্ডিশনে ব্যাটিং করতে বাধ্য করা। বাংলাদেশেও এতটা আক্রমণাত্মক ক্রিকেট হচ্ছে! কিন্তু দিন শেষে ঢাকা বিভাগের স্কোর যে দেখাচ্ছে ৩ উইকেটে ১৬৭ রান। রনি তালুকদার ৮৬ রান করেছেন। ৪৯ রানে আউট হয়েছেন সাইফ হাসান। শুরুর ভয়ংকর কন্ডিশন কাটিয়ে ওঠার কোনো ইঙ্গিতও নেই। ৩১ রানে প্রথম উইকেট পড়ার পর দ্বিতীয় উইকেট জুটিতে ১২০ রান এসেছে। উইকেট যদি এত ভয়ংকরই না হয়, তবে এভাবে ইনিংসের সমাপ্তি টানা কেন? উত্তর কিন্তু নেতিবাচক ক্রিকেটের বিজ্ঞাপন। প্রতিপক্ষের মোশাররফ হোসেন জানিয়েছেন, ঢাকা বিভাগ যেন বোলিংয়ে বোনাস দশমিক পাঁচ পয়েন্ট না পায়, সে ব্যবস্থা করেছে মেট্রোপলিটন! বাইলজ অনুযায়ী এক শ ওভারের মধ্যে ৯ উইকেট ফেলতে পারলে বোলিং দল বোনাস ১.৫ পয়েন্ট পাবে। আর ৭/৮ উইকেট পেলে পাবে ১ পয়েন্ট। মেট্রোপলিটনের ০.৫ পয়েন্ট আটকাতেই অমন ইনিংস ঘোষণা—নিজের নাক কেটে অন্যের যাত্রা ভঙ্গ করার চেষ্টা।

দ্বিতীয় স্তরে এ ম্যাচের আগে ২০.৫৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ঢাকা মেট্রো। আর ১৫.৩৮ পয়েন্ট নিয়ে তিনে ঢাকা বিভাগ। তাই পয়েন্ট নিয়ে এতটা হিসাবনিকাশ। কিন্তু অনিশ্চয়তার ক্রিকেটে নবম ও দশম উইকেট জুটিতে যে ভালো স্কোর গড়তে পারত না মেট্রো এর কি কোনো নিশ্চয়তা ছিল? প্রতিপক্ষের কাছ থেকে ০.৫ পয়েন্ট কেড়ে নেওয়ার জন্য ম্যাচ হেরে আরও ৮ পয়েন্ট যে দিয়ে বসবে না, তারা সে নিশ্চয়তাই বা কোথায়! ম্যাচের প্রথম দিনেই ১০৮ রানে এগিয়ে গেছে ঢাকা বিভাগ।

আজ জাতীয় লিগে বাকি তিন ম্যাচের দুটিতে খেলা গড়াতে পারেনি মাঠে। অন্য ম্যাচেও এমন নাটকীয় কিছু হয়নি। রংপুরে প্রথম স্তরের ম্যাচে রাজশাহীর বিপক্ষে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ২৩০ রান তুলেছে স্বাগতিক দল। রাকিন আহমেদ ৭৯ রান করে আউট হয়েছেন। নাঈম ইসলাম ৬৩ রানে অপরাজিত আছেন।