১৩৯ দিনের মাথায় বরখাস্ত লোপেতেগি, সোলারি নতুন কোচ

রিয়ালের কোচের পদ থেকে ১৩৯ দিনের মাথায় বরখাস্ত হুলেন লোপেতেগি। ছবি: এএফপি
রিয়ালের কোচের পদ থেকে ১৩৯ দিনের মাথায় বরখাস্ত হুলেন লোপেতেগি। ছবি: এএফপি
বিশ্বকাপে ছিলেন স্পেনের কোচ। কিন্তু জাতীয় দলের কোচ হয়েও রিয়ালের সঙ্গে যোগাযোগ রাখায় বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের আগেই বরখাস্ত হয়ে যান তিনি। অনেক আশা নিয়ে রিয়ালের কোচের দায়িত্ব নিলেও সেখানে থাকতে পারলেন না ১৩৯ দিনের বেশি। তাঁর অধীনে লা লিগায় ৭ ম্যাচে ৫টিতেই হেরেছে ইউরোপীয় ক্লাব চ্যাম্পিয়নরা। বার্সেলোনার বিপক্ষে উড়ে গেছে ৫-১ গোলে। লোপেতেগি কীভাবে কোচের পদে থাকেন এরপর?


হুলেন লোপেতেগি থাকতে পারছেন না, সেটি অনুমিতই ছিল। লা লিগায় রিয়াল মাদ্রিদের বাজে পারফরম্যান্সে তাঁর মাথার ওপর খড়্গ ঝুলছিল। শেষ পর্যন্ত বরখাস্তই হয়েছেন তিনি। ১৩৯ দিনের মাথায় তাঁকে সরিয়ে রিয়াল অন্তর্বর্তীকালীন কোচ করেছে সান্তিয়াগো সোলারিকে।

গত জুনে বিশ্বকাপ চলাকালে রিয়ালের কোচ হন লোপেতেগি। সেটিও ছিল বিতর্কিত এক পরিস্থিতিতে। স্পেন জাতীয় দলের কোচ থাকা অবস্থায় রিয়ালের সঙ্গে যোগাযোগ করায় বিশ্বকাপে দল নিয়ে গিয়েও বরখাস্ত হন তিনি। ‘ব্লাঙ্কোস’দের কোচ হিসেবে তাঁর ওপর অনেক প্রত্যাশা থাকলেও সেটি মেটাতে পুরোপুরি ব্যর্থ তিনি। লিগের সাত ম্যাচে পাঁচ হারে তাঁর অবস্থান হয়ে যায় দুর্বল। লোপেতেগির বিদায় নিশ্চিত হয় গত রোববার ‘এল ক্লাসিকো’য় বার্সেলোনার কাছে ৫-১ গোলে হারের পর।
রিয়ালের ‘বি’ দলের কোচ সোলারি আপাতত মূল দলের কোচের দায়িত্ব পালন করবেন। সোমবার রাতে রিয়ালের এক জরুরি বোর্ড সভা শেষে লোপেতেগিকে বিদায় দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

রিয়াল এক বিবৃতিতে জানিয়েছে, কোচিং স্টাফের মানে খুব বড় ধরনের গলদ পরিচালনা পর্ষদের চোখে পড়েছে। অথচ এই কোচিং স্টাফই এমন একটি দল নিয়ে খেলছে, যে দলের আটজন পরবর্তী গোল্ডেন বল পুরস্কারে মনোনীত হয়েছেন। আজকের তারিখ পর্যন্ত যে ক্লাবের যে ফল, সেটি ইতিহাসে নজিরবিহীন। কোচ পরিবর্তনের এই সিদ্ধান্তটা ক্লাবের সর্বোচ্চ পর্যায় থেকে নেওয়া হয়েছে। এর লক্ষ্য মূল দলের খেলার কৌশলে পরিবর্তন আনা। এখনো কিন্তু মৌসুমের অনেক লক্ষ্য অর্জনের সুযোগ রয়ে গেছে।


আজ মঙ্গলবার থেকেই রিয়ালের মূল দলের কোচের দায়িত্ব নেবেন সোলারি। বুধবার কোপা ডেল রের ম্যাচে রানআউট থাকবেন এই আর্জেন্টাইন। শনিবার রিয়াল ভালাদোলিদের বিপক্ষে লা লিগায় রিয়ালের পরবর্তী ম্যাচ।

তবে খুব শিগগির মূল দলের জন্য হাইপ্রোফাইল একজন কোচের সন্ধানে আছে রিয়াল। সে পদে বড় প্রার্থী ইতালি, জুভেন্টাস ও চেলসির সাবেক কোচ অান্তোনিও কন্তে। এ ছাড়া বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ ও রিয়ালের সাবেক মধ্যমাঠ তারকা গুতিও এই পদে কন্তের শক্ত প্রতিদ্বন্দ্বী।