কে এই সান্তিয়াগো সোলারি?

রিয়ালের অন্তর্বর্তীকালীন কোচ হয়েছেন সান্তিয়াগো সোলারি। ছবি: সংগৃহীত
রিয়ালের অন্তর্বর্তীকালীন কোচ হয়েছেন সান্তিয়াগো সোলারি। ছবি: সংগৃহীত
>রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে হুলেন লোপেতেগি টিকলেন মাত্র ১৩৯ দিন। বার্সেলোনার সঙ্গে এল ক্লাসিকোতে তাঁর দল রিয়ালের ৫-১ গোলের পরাজয়টাই তাঁর কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছে। আনুষ্ঠানিকভাবে লোপেতেগির স্থায়ী উত্তরসূরি কে হবেন, সে নিয়ে এখনো রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ রয়েছেন দোটানায়, তাই বলে দলকে কোচশূন্য করে তো আর রাখা যায় না! তাই দলের অন্তর্বর্তীকালীন কোচ হয়েছে দায়িত্ব দিয়েছেন রিয়াল যুবদলের কোচ ও সাবেক রিয়াল খেলোয়াড় সান্তিয়াগো সোলারিকে। কে এই সোলার? আসুন দেখে নেওয়া যাক!

গতরাতে রিয়াল মাদ্রিদ কোচ ছুঁলেন লোপেজের ছাঁটাই হয়েছেন; খবরটা সবারই কমবেশি জানা। লোপেজের জায়গায় রিয়ালের স্থায়ী কোচ হওয়ার দৌড়ে রয়েছে বেশ কিছু নাম— আন্তোনিও কন্তে, গুতি, জিলিয়ান নাগেলসম্যান, মরিসিও পচেত্তিনো, রাবার্তো মার্টিনেজ প্রমুখ। কিন্তু স্থায়ী কোচ আসার আগে আপাতত কাজ চালিয়ে নেওয়ার জন্য যুবদলের কোচ সান্তিয়াগো সোলারিকে রিয়াল সামলানোর দায়িত্ব দেওয়া হয়েছে। 

যারা অনেক আগে থেকে রিয়াল মাদ্রিদের খেলা দেখেন, তারা চিনতে পারবেন এই সোলারিকে। এককালে রিয়াল মাদ্রিদের মাঝমাঠের তারকা ছিলেন যে তিনি! ২০০০ থেকে ২০০৫ পর্যন্ত ছয় বছরে সব মিলিয়ে রিয়ালের হয়ে ১৬৭ ম্যাচ খেলে ১৬ গোল করেছেন এই উইঙ্গার। আর্জেন্টাইন এই ফুটবলার জাতীয় দলের জার্সি গায়ে চড়ানোর সুযোগ পেয়েছেন মাত্র ১১ বার, দুর্ভাগ্যবশত আর্জেন্টিনার হয়ে কোন বড় টুর্নামেন্টে কখনো খেলার সুযোগ হয়নি তাঁর। তাতে কি হয়েছে? রিয়াল মাদ্রিদের হয়ে তিনি ছিলেন যথেষ্ট সফল।
রিয়াল মাদ্রিদের প্রথম ‘গ্যালাকটিকো’র অংশ ছিলেন তিনি। ফলে সতীর্থ হিসেবে পেয়েছেন একঝাঁক তারকাকে— লুইস ফিগো, জিনেদিন জিদান, রবার্তো কার্লোস, রাউল গঞ্জালেস, ইকার ক্যাসিয়াস, রোনালদো, ডেভিড বেকহাম প্রমুখ। রিয়ালের হয়ে লিগ, সুপারকোপা, চ্যাম্পিয়নস লিগ, সুপার কাপ, ইন্টারকন্টিনেন্টাল কাপ— কোনটাই জিততে বাকী রাখেননি তিনি। ২০০২ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে জিদানের সেই বিখ্যাত গোলটার কথা মনে আছে? সে গোলের আগে রিয়ালের ঐ আক্রমণটা সোলারির পা থেকেই শুরু হয়েছিল। ২০০২ সালে স্প্যানিশ টিভি চ্যানেল ক্যানাল প্লাসের এক জরিপে বছরের সবচেয়ে যৌনাবেদনময়ী খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি! সেই পুরষ্কার পেয়ে সোলারির মন্তব্য ছিল বেশ মজার, ‘ধন্যবাদ জানাই তাদেরকে যারা আমাকে ভোট দিয়েছেন, দেখা যাক, ফুটবল খেলা ছেড়ে দেওয়ার পরে চলচ্চিত্রে সুযোগ-টুযোগ পাওয়া যায় কি না!’
রিয়ালের নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকোতেও খেলেছেন সোলারি, রিভার প্লেটের এককালের এই তরুণ প্রতিভাবান উইঙ্গারের ইউরোপীয় ফুটবল পাঠটা শুরু হয়েছিল কিন্তু অ্যাটলেটিকোর হাত ধরেই। সে মৌসুমে অ্যাটলেটিকো অবনমিত হলে রিয়াল দলে টানে তাঁকে। অ্যাটলেটিকো ও রিয়াল ছাড়া ইন্টার মিলানেও খেলেছেন তিনি।
খেলোয়াড় হিসেবে ফুটবল ক্যারিয়ার শেষ করেও ফুটবলেই থাকতে চেয়েছেন তিনি, যে কারণে তাকে দেখা গেছে কোচ হিসেবে, ডাগআউটে। ছিলেন রিয়াল মাদ্রিদের অনুর্ধ্ব-১৯ দলের কোচ, শেষ দুই মৌসুমে রিয়ালের যুবদল ‘কাস্তিয়া’র দায়িত্বেও।
পরবর্তীতে রিয়ালের স্থায়ী কোচ হিসেবে কে নিয়োগ পান, সেটা পরের বিষয়। তবে আপাতত যিনি লোপেতেগির স্থলাভিষিক্ত হলেন, নিশ্চিতভাবেই বলা যায় সেই সান্তিয়াগো সোলারি ভালোই জানেন রিয়ালের সংস্কৃতি ও তাকে নিয়ে সমর্থকদের প্রত্যাশা সম্পর্কে!