দক্ষিণ আমেরিকার 'চ্যাম্পিয়নস লিগে' আর্জেন্টাইন ফাইনাল!

কী করি আজ ভেবে না পাই! শেষ মুহূর্তের নাটকীয় জয়ে আত্মহারা রিভার প্লেট। ছবি: এএফপি
কী করি আজ ভেবে না পাই! শেষ মুহূর্তের নাটকীয় জয়ে আত্মহারা রিভার প্লেট। ছবি: এএফপি
>কোপা লিবার্তাদোরেসের সেমিফাইনালের ফিরতি লেগে কী হয়নি! গ্রেমিওর এগিয়ে যাওয়া, রিভার প্লেটের নাটকীয় সমতা ফেরানো, যে গোল এখনো মানতে পারছে না গ্রেমিও। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে পেনাল্টি থেকে আবারও গোল রিভারের, সেটিও ভার-এর সিদ্ধান্তে। ১৪ মিনিটের লম্বা ইনজুরি টাইম শেষে দাঙ্গা পুলিশের প্রহরায় রেফারির মাঠ ছাড়া...

ইউরোপের ক্লাব ফুটবলের সেরা প্রতিযোগিতা যেমন চ্যাম্পিয়নস লিগ, দক্ষিণ আমেরিকায় সেটিই কোপা লিবার্তাদোরেস। উত্তেজনায় কখনো কখনো সেটি চ্যাম্পিয়নস লিগকেও ছাড়িয়ে যায়। আর এবার তো কোপা লিবার্তাদোরেসের ফাইনাল যে পথে এগোচ্ছে, তাতে না আধা সামরিক বাহিনী নামাতে হয়! এবার যে ফাইনালে মুখোমুখি হতে পারে আর্জেন্টিনার দুই চিরশত্রু ক্লাব রিভার প্লেট ও বোকা জুনিয়র্স।

এমনটাই যে হবে, তা এখনো নিশ্চিত হয়নি। এখনো এক লেগের খেলা বাকি আছে। ব্রাজিলের ক্লাব গ্রেমিওকে হারিয়ে ফাইনালে উঠে গেছে রিভার। এখন ব্রাজিলের আরেক ক্লাব পালমেইরাসকে বিদায় করে দিলেই ফাইনালে চলে যাবে বোকা। প্রথম লেগে নিজেদের মাঠে পালমেইরাসকে ২-০ গোলে হারিয়েছিল বোকা। ফিরতি লিগে ২ গোলের ব্যবধানে না হারলেই হয়। তাহলেই লিবার্তাদোরেসের ইতিহাসে এই প্রথম আর্জেন্টিনার দুই ক্লাব মুখোমুখি হবে ফাইনালে। ১৯৬০ সাল থেকে শুরু এই টুর্নামেন্টে যা আগে কখনো হয়নি।

আজকের সেমিফাইনালের ফিরতি লেগে যা হয়েছে, তাতে নাটক বললেও কম বলা হয়। গত বুধবার প্রথম লেগে গ্রেমিও রিভারের মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়ে গিয়েছিল। অ্যাওয়ে গোলের কারণে এমনিতেই এগিয়ে ছিল, আজ নিজেদের মাঠে ৩৩ মিনিটে গোল করে গ্রেমিও ফাইনালে এক পা দিয়েই ফেলে ব্রাজিলের ক্লাবটি। ৮২ মিনিটে সমতা ফেরায় রিভার। ৮৮ মিনিটে গ্রেমিও ১০ জনের দলও হয়ে যায়। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে পেনাল্টিতে গোল করে রিভার এগিয়ে যায় ২-১ গোলে। এই গোলও এসেছে ভার-এর সিদ্ধান্তে।

রেফারিকে ঘিরে রেখেছে দাঙ্গা পুলিশ, গ্রেমিও জবাব চায় রেফারির কাছ থেকে! ছবি: এএফপি
রেফারিকে ঘিরে রেখেছে দাঙ্গা পুলিশ, গ্রেমিও জবাব চায় রেফারির কাছ থেকে! ছবি: এএফপি

দুই লেগ মিলিয়ে ২-২ সমতা। দুই দলই প্রতিপক্ষের মাঠে গোল করেছে। তবে রিভার প্রতিপক্ষের মাঠে ১ গোল বেশি করায় তারাই তখন এগিয়ে। ১৪ মিনিটের ইনজুরি টাইমে রিভার নিজেদের রক্ষণ অটুট রেখে বিদায় করে দিল গতবারের লিবার্তাদোরেস চ্যাম্পিয়ন গ্রেমিওকে।

এমন পরাজয়ের পর ব্রাজিলের ক্লাবটি স্বাভাবিকভাবেই মানতে পারছে না। তাদের দাবি, রিভারের সমতা ফেরানো গোলটির আগে রাফায়েল বোরের হাতে লেগেছিল বল। গ্রেমিও কোচ রেনাতো পোর্তালুপ্পি মনে করেন, ভার এখানে ঠিকভাবে কাজ করেনি। অথচ তাদের বিপক্ষে ঠিকই ভার পেনাল্টি দিয়ে দিল যোগ করা সময়ে। যোগ করা সময়ের পেনাল্টি নিয়ে কোনো প্রশ্ন অবশ্য তিনি তোলেননি, তবে রিভারের প্রথম গোলটি নিয়ে তাঁর মতো প্রশ্ন আছে গ্রেমিও গোলরক্ষক মার্সেলোরও।

বিতর্ক দেখা দিতে পারে আরও এক কারণে। এই ম্যাচে নিষিদ্ধ থাকার পরও রিভার কোচ মার্সেলো গালার্দোকে মাঝবিরতিতে ড্রেসিংরুমে গিয়েছিলেন। রিভারের সহকারী কোচ মাতিয়াস বিসকায় অবশ্য দাবি করছেন, এমন নয়, কোচ মাঝবিরতিতে গিয়ে খেলোয়াড়দের জিতিয়ে এনেছেন। খেলোয়াড়েরা যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন, তাঁরা পারবেন।

সেমিফাইনালেই যখন এমন উত্তাপ, ফাইনালে কী হবে! দুই লেগের ফাইনাল হবে ৭ ও ২৮ নভেম্বর। বোকা জুনিয়র্সকেই ফাইনালে রিভার প্লেট পাচ্ছে কি না, তা জানা যাবে আজ রাতের ফিরতি লেগে।