চোটে মাঠে নামার খেলোয়াড় নেই রিয়ালের!

>
ঝামেলা যেন রিয়াল মাদ্রিদের পিছু ছাড়ছেই না!
ঝামেলা যেন রিয়াল মাদ্রিদের পিছু ছাড়ছেই না!

একের পর এক ঝামেলা লেগেই আছে রিয়াল মাদ্রিদে। প্রথমে এল ক্লাসিকোতে বার্সার কাছে ভরাডুবি, তারপর সেই জের ধরে ১৩৯ দিনের মাথায় চাকরিচ্যুত হয়েছেন কোচ হুলেন লোপেতেগি। তাঁর জায়গায় অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ পেয়েই সান্তিয়াগো সোলারি দেখলেন চোট–সমস্যায় নাজেহাল রিয়াল মাদ্রিদ!

এমনিতেই মাথায় পাহাড়সম বোঝা নিয়ে রিয়াল মাদ্রিদকে উদ্ধারের দায়িত্ব নিয়েছেন সান্তিয়াগো সোলারি; দায়িত্ব নেওয়ার এক দিনের মাথায় দলকে প্রস্তুত করতে হচ্ছে কোপা ডেল রেতে ইউডি মেলিয়ার বিপক্ষে লড়ার জন্য। রিয়ালে কোচ নিয়ে জটিলতা, ফর্মহীনতার পাশাপাশি যোগ হয়েছে চোট নামের আরেক সমস্যা। কালকে মেলিয়ার বিপক্ষে অন্তত লড়াই করার মতো একটা একাদশ কি আদৌ সোলারি মাঠে নামাতে পারবেন?


চোট–সমস্যা সবচেয়ে বেশি রিয়ালের রক্ষণে। মার্সেলো, রাফায়েল ভারান, হেসুস ভালেহো, দানি কারভাহাল—সবাই বিভিন্ন চোটে জর্জরিত। এল ক্লাসিকোতে রিয়ালের মুখ রক্ষা করা ওই একমাত্র গোলটা যাঁর পা থেকে এসেছে, সেই মার্সেলো ম্যাচের পরপরই পড়ে গিয়েছেন বিছানায়। মাংসপেশির আগের সেই চোটটাই আবারও নতুন করে ভোগাচ্ছে মার্সেলোকে। এই চোট নিয়েই ক্লাসিকো খেলেছেন তিনি, কিন্তু ক্লাসিকোর পর বুঝেছেন চোটের মাত্রা আরও বেড়েছে। রিয়ালের চিকিৎসকেরা অনুমান করছেন, মোটামুটি এক মাস মাঠের বাইরে থাকতে হবে মার্সেলোকে। এ কারণে বেশ কিছু ম্যাচ মার্সেলোকে ছাড়াই খেলতে হবে রিয়াল মাদ্রিদকে। লিগে রিয়াল ভালাদোলিদ ও সেল্টা ভিগো, চ্যাম্পিয়নস লিগে ভিক্টোরিয়া প্লাজেন আর কোপা তে মেলিয়া—এই চার ম্যাচে মার্সেলোকে ছাড়াই মাঠে নামবে রিয়াল। মার্সেলোর মতো ক্লাসিকো খেলেই চোটে পড়েছেন রাইটব্যাক দানি কারভাহাল, ১৫ দিনের আগে মাঠে ফেরা হবে না তাঁর।


চোটে পড়েছেন ফরাসি সেন্টারব্যাক রাফায়েল ভারানও। ক্লাসিকোতে এমনিতেই ছিলেন নিজের ছায়া হয়ে, বাজেভাবে লুইস সুয়ারেজকে একটা পেনাল্টিও ‘উপহার’ দিয়েছেন সেদিন। বাজে পারফরম্যান্সের জন্য সমালোচিত হচ্ছেনই, সঙ্গে মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে যুক্ত হয়েছে চোট–সমস্যা। ডান পায়ের পেশির চোটে মাসখানেকের জন্য ছিটকে পড়েছেন ভারানও। অন্যদিকে, রিয়ালের আরেক সেন্টারব্যাক হেসুস ভালেহো তো বহু আগে থেকেই চোটের কারণে মাঠের বাইরে। ভালেহোরও ফিরতে ফিরতে আরও দুই সপ্তাহ।


রিয়ালের আক্রমণভাগও যে একদম চোটমুক্ত, তাও কিন্তু নয়। ক্লাসিকো তে শেষ কয়েক মিনিট খেলা স্প্যানিশ স্ট্রাইকার মারিয়ানো দিয়াজও চোট–সমস্যায় ১৫ দিনের জন্য ছিটকে গেছেন মাঠের বাইরে। ফলে, রিয়ালের নতুন কোচ সোলারির কপালে চিন্তার রেখা বেড়েই চলেছে। রিয়ালের যুব দল থেকে এর মধ্যেই এই চোটাক্রান্ত পাঁচজনের বদলে নতুন পাঁচজন খেলোয়াড়কে নিয়ে অনুশীলন করিয়েছেন সোলারি, কালকের ম্যাচের প্রস্তুতি হিসেবে।