সাকিব অনাপত্তিপত্র পাচ্ছেন অবশেষে

>
সাকিব আল হাসান দ্রুতই সেরে উঠছেন। ছবি: প্রথম আলো
সাকিব আল হাসান দ্রুতই সেরে উঠছেন। ছবি: প্রথম আলো

সাকিবের আরব আমিরাতে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলার অনাপত্তিপত্র নিয়ে সংশয় দেখা দিয়েছিল। অবশেষে সাকিব সেটা পাচ্ছেন।

সাকিব আল হাসানের অনাপত্তিপত্র (এনওসি) নিয়ে ভালোই নাটক হলো। প্রথমে জানা গেল, বিসিবি সাকিবকে এনওসি দেবে না। বাঁহাতি অলরাউন্ডারের আঙুলের চোট নিয়ে তারা ভীষণ উদ্বিগ্ন। এনওসি-নাটকের সমাপ্তি অবশেষে হচ্ছে। ডিসেম্বরে আরব আমিরাতে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলার অনুমতি দিচ্ছে বিসিবি।

কালই বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান সংবাদমাধ্যমকে বলছিলেন, মেডিকেল প্রতিবেদন ইতিবাচক হলে তাঁরা সাকিবকে এনওসি দেবেন। আজ বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী প্রথম আলোকে জানালেন, সাকিবের খেলা নিয়ে তাঁদের আপত্তি নেই, ‘চোটের ভালো অগ্রগতি হয়েছে বলেই তাঁকে আমরা এনওসি দিচ্ছি। যদি আঙুলে ব্যথা বা কোনো সমস্যা থাকে, আমাদের বলতে হবে না, সে নিজেই খেলবে না।’

গত জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আঙুলে চোট পান সাকিব। মার্চে নিদাহাস ট্রফি দিয়ে ফেরার পর টানা খেলে গেছেন সাত মাস। গত এশিয়া কাপে আঙুলের চোটটা গুরুতর আকার ধারণ করে। টুর্নামেন্টে ‘সেমিফাইনালে’ রূপ নেওয়া পাকিস্তানের বিপক্ষে ম্যাচ না খেলেই দেশে ফিরে আসতে বাধ্য হন। আঙুলে গুরুতর সংক্রমণ হওয়ায় ঢাকার একটি হাসপাতালে জরুরি অস্ত্রোপচার করে পুঁজ বের করা হয় সাকিবের।

পরে সাকিব অস্ট্রেলিয়াতে যান আরও পরীক্ষা-নিরীক্ষা করতে। অস্ট্রেলিয়ার চিকিৎসকেরা বলেন, আঙুলে অস্ত্রোপচার করাতে অপেক্ষা করতে হবে সাকিবকে। এখন তিনি পুনর্বাসন–প্রক্রিয়ার মধ্যে আছেন। খেলছেন না জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সিরিজে। আঙুলের ব্যথা অনেকটাই কমে গেছে। শিগগিরই শুরু করবেন স্ট্রেংথ ট্রেনিং।

কাল আকরাম খান আশা প্রকাশ করেছেন, সাকিবকে হয়তো দেখা যাবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি সিরিজেই। নভেম্বরের শেষ সপ্তাহে টেস্ট দিয়ে পূর্ণ সফর শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ।