গরু নয় সবজি, অস্ট্রেলিয়াকে জানিয়ে দিল ভারত

খাবারের টেবিলে ভারতীয় দল। ছবি: টুইটার
খাবারের টেবিলে ভারতীয় দল। ছবি: টুইটার
>চলতি মাসেই অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। এ জন্য প্রায় দুই সপ্তাহ আগে অস্ট্রেলিয়ায় গিয়েছিল বিসিসিআইয়ের পর্যবেক্ষক দল। তাঁরা সেখানে কোহলিদের খাবারের মেনু থেকে গরুর মাংস বাদ দেওয়ার কথা বলেছেন। ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জাতীয় দলের অনেক খেলোয়াড়ই এখন নিরামিষভোজী

এ মাসেই অস্ট্রেলিয়া সফরে যাবে বিরাট কোহলির দল। তিন ম্যাচের টি-টোয়েন্টি, চার ম্যাচের টেস্ট আর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলব তাঁরা। সফর শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে, প্রথম ম্যাচ ২১ নভেম্বর। সফর শেষ হবে ১৮ জানুয়ারি। প্রায় দুই মাসের লম্বা এই সফরে খেলোয়াড়দের ফিটনেসে বিশেষ গুরুত্ব দিচ্ছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। আর তাই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) বলা হয়েছে, সফরে কোহলিদের খাবারের মেনুতে যেন গরুর মাংস না থাকে।

ভারতের সংবাদমাধ্যম ‘মুম্বাই মিরর’ জানিয়েছে, সফর শুরুর প্রায় দুই সপ্তাহ আগে অস্ট্রেলিয়া গিয়েছিল বিসিসিআইয়ের দুই সদস্যের পর্যবেক্ষক দল। কোহলিদের যে ধরনের খাবার সরবরাহ করা হবে তার একটি তালিকা সেই দুই সদস্যের দলকে দেখিয়েছে সিএ। এই তালিকার মধ্যে ‘গরু’র মাংসের পদ ছিল। পর্যবেক্ষক দল এরপরই সিএ-কে অনুরোধ করে কোহলিদের খাবার তালিকা থেকে গরুর মাংস তুলে নেওয়ার জন্য। এমনকি এই সফরের জন্য দুই দলের মধ্যে পারস্পরিক সমঝোতা চুক্তির (এমওইউ) মধ্যেও গরুর মাংস না রাখার শর্তটি অন্তর্ভুক্ত করার কথা বলেছে বিসিসিআইয়ের পর্যবেক্ষক দল। পরে কোনো বিতর্কের সুযোগ না রাখতেই এমওইউতে এমন শর্ত রাখার সিদ্ধান্ত।

সর্বশেষ ইংল্যান্ড সফরে ভারতীয় খেলোয়াড়দের মেনু নিয়ে বেশ বিতর্ক হয়েছিল। লর্ডস টেস্টে কোহলিদের মধ্যাহ্ন ভোজনের মেনুতে ছিল ‘বিফ পাস্তা’। সেই টেস্টে ভারত এক ইনিংস ও ১৫৯ রানে হারের পর কোহলিদের খাবারের মেনু নিয়ে বিতর্ক শুরু হয়। অনেকেই তখন ভারতীয় দলের খাদ্যাভ্যাস নিয়ে প্রশ্ন তুলেছিলেন। অস্ট্রেলিয়া সফরে এমন কোনো প্রশ্নের সুযোগ না রাখতেই সম্ভবত গরুর মাংসের মেনু বাদ দেওয়ার অনুরোধ করেছে বিসিসিআই। তবে সেই দুই পর্যবেক্ষক দলের ঘনিষ্ঠ সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘অস্ট্রেলিয়ার খাবার নিয়ে ভারতের বেশ কিছু খেলোয়াড়ের সমস্যা আছে। দলে অনেক নিরামিষাশী আছে, তাঁদের সমস্যা হয়। অস্ট্রেলিয়ায় যে ভারতীয় রেস্তোরাঁগুলো আছে তারা খাবার সরবরাহ করবে।’

তবে ভারতের খেলোয়াড়েরাই স্বপ্রণোদিত হয়ে তাঁদের খাদ্যাভ্যাস পাল্টে ফেলছেন। আগে কোনো সফরে গেলে খেলোয়াড়দের চিজ বার্গার খাওয়ার প্রবণতা অনেক বেশি ছিল। এই চিত্র ধীরে ধীরে পাল্টেছে। ‘খেলোয়াড়েরা এখন শাক-সবজি খাওয়ার প্রতি বেশি মনোযোগী’—সংবাদমাধ্যমকে জানিয়েছে সেই সূত্র। গরুর মাংসের মেনু ছেঁটে ফেলার পেছনে যে এটাই মূল কারণ, এমন মন্তব্যও করেছে ভারতের কয়েকটি সংবাদমাধ্যম।