কেনের চমকে আশা থাকল টটেনহামের

টটেনহামের জন্য আবারও ত্রাতা হয়ে আবির্ভূত হয়েছেন অধিনায়ক কেন। ছবি: এএফপি
টটেনহামের জন্য আবারও ত্রাতা হয়ে আবির্ভূত হয়েছেন অধিনায়ক কেন। ছবি: এএফপি
>আবারও টটেনহামের ত্রাতার ভূমিকায় হ্যারি কেন। শেষ মুহূর্তে তাঁর দুই গোলে চ্যাম্পিয়নস লিগে খেলার আশা এখনো বাঁচিয়ে রেখেছে টটেনহাম।

গবেষণা সংস্থা সিআইইএস ফুটবলের বর্তমানের সবচেয়ে দামি ফুটবলারের তালিকা প্রকাশ করেছে গতকাল। সে তালিকায় মেসি, রোনালদো, নেইমারকে ছাপিয়ে দ্বিতীয় অবস্থান দখল করেছেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন। ইংলিশ স্ট্রাইকার কী কারণে এই তালিকায় উঠে এসেছেন, সেটি তিনি নিজেই প্রমাণ করলেন। ওয়েম্বলিতে তাঁর শেষ মুহূর্তের চমকে পিএসভি আইন্দহভেনকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়নস লিগে মৌসুমের প্রথম জয় তুলে নিয়েছে টটেনহাম হটস্পার্স।

ম্যাচ শুরুর ২ মিনিটের মাথায় এগিয়ে গিয়েছিল পিএসভি। ম্যাচের দ্বিতীয় মিনিটেই কর্নার থেকে আসা বলে মাথা ছুঁইয়ে দলকে এগিয়ে নেন লুক ডি ইয়ং। এরপর থেকে পুরো ম্যাচে আক্রমণের পর আক্রমণ করেও গোলের দেখা পায়নি টটেনহাম। প্রতিপক্ষের মাটিতে গিয়ে ৭৫ মিনিট পর্যন্ত টটেনহামকে ঠেকিয়ে রেখেছিল পিএসভি। কিন্তু শেষ রক্ষা হয়নি। ৭৮ মিনিটে ডি বক্সের ভেতরে ফাঁকা জায়গা থেকে গোল করে দলকে সমতায় ফেরান কেন। এরপর ম্যাচের বাকি সময়টা ছিল শুধু টটেনহাম ‘শো’। একের পর এক আক্রমণে জয়ের চেষ্টায় তারা সফল হয় ৮৯ মিনিটে। বাঁ প্রান্ত থেকে বেন ডেভিসের বাড়ানো ক্রসে হেড করে দলকে জয় এনে দেন হ্যারি কেন।

এই জয়ের পরও পয়েন্ট তালিকায় ৩ নম্বরেই রয়েছে টটেনহাম। চার ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এখনো বার্সেলোনা–ইন্টার মিলানের পেছনে অবস্থান টটেনহামের। তবে শেষ ষোলোয় ওঠার আশা এখনো ছাড়েননি দলটির কোচ মাউরিসিও পচেত্তিনো, ‘আমি এখনো আশা ছাড়িনি। আমরা যদি সামনের ম্যাচে ইন্টার মিলানকে হারাতে পারি, তবে আমাদের পয়েন্ট সমান হবে। পরের ম্যাচে বার্সেলোনার মাটিতে ড্র-ই আমাদের পরবর্তী পর্বে নিতে সক্ষম হবে।’

পিএসভি কোচ মার্ক ফন বোমেল অবশ্য মাঠের অবস্থা নিয়ে অভিযোগ করার সিদ্ধান্ত নিয়েছেন। গত মাসে ওয়েম্বলিতে অনুষ্ঠিত রাগবি ম্যাচের জন্য টানা দাগ এখনো দেখা গিয়েছে মাঠে। অভিযোগ তোলা হোক আর যা–ই হোক, পিএসভির জন্য আপাতত চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় খেলার সম্ভাবনা আর নেই বললেই চলে।