হেরাথের বিদায় সুখের হলো না

টেস্টে শেষবারের মতো ব্যাটিংয়ে নামছেন হেরাথ। ইংলিশদের গার্ড অব অনার। ছবি: টুইটার
টেস্টে শেষবারের মতো ব্যাটিংয়ে নামছেন হেরাথ। ইংলিশদের গার্ড অব অনার। ছবি: টুইটার
গল টেস্টে ইংল্যান্ডের কাছে ২১১ রানে হেরেছে শ্রীলঙ্কা। জয়ের জন্য ৪৬২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে আজ চতুর্থ দিনে ২৫০ রানে গুটিয়ে গেছে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে ২০৩ রান তুলেছিল শ্রীলঙ্কা। ইংল্যান্ড তাঁদের প্রথম ইনিংসে ৩৪২ ও দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ৩২২ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল। এই টেস্টের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন রঙ্গনা হেরাথ


রঙ্গনা হেরাথের বিদায়ী টেস্ট। এই সংস্করণে সবচেয়ে সফল বাঁ হাতি এই স্পিনার নিশ্চিতভাবেই জয় দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানতে চেয়েছিলেন। তাঁর সতীর্থদের ইচ্ছাও ছিল তাই। কিন্তু ইংল্যান্ড কাল দ্বিতীয় ইনিংস ঘোষণার পরই সমীকরণটা কঠিন হয়ে দাঁড়ায়। হেরাথকে বিদায়ী উপহার দিতে হলে গড়তে হবে রান তাড়া করে জয়ের (৪৬২) বিশ্ব রেকর্ড। গল টেস্টে কাল বিনা উইকেটে ১৫ রানে তৃতীয় দিন শেষ করে আশাটা জিইয়ে রেখেছিল শ্রীলঙ্কা। কিন্তু আজ সেই আশা হার মেনেছে বাস্তবতার কাছে। চতুর্থ ইনিংসে ২৫০ রানেই গুটিয়ে গিয়ে ২১১ রানের হারে হেরাথকে বিদায়ী উপহারটা দিতে পারল না শ্রীলঙ্কা।

শেষ টেস্টের শেষ ইনিংসে ব্যাট হাতে ৪ রান করেন কিংবদন্তি স্পিনার হেরাথ। ছবি: টুইটার
শেষ টেস্টের শেষ ইনিংসে ব্যাট হাতে ৪ রান করেন কিংবদন্তি স্পিনার হেরাথ। ছবি: টুইটার

ইংল্যান্ড আগের দিন ইনিংস ঘোষণা করায় হেরাথের টেস্ট ক্যারিয়ার ৪৩৩ উইকেটে থেমে যায়। ৪০ বছর বয়সী এই কিংবদন্তি স্পিনার ত্রিশোর্ধ্ব ক্রিকেটারদের প্রেরণা হয়েই থাকবেন। ১৯৯৯ সালে ২১ বছর বয়সে তাঁর টেস্ট অভিষেক। কিন্তু মুত্তিয়া মুরালিধরনের সময়ে জন্মেছিলেন। মুরালি খেলাকালীন শ্রীলঙ্কা দলে খুব কমই সুযোগ পেয়েছেন। মুরালি অবসর নেওয়ার পর হেরাথের দাম টের পেয়েছে শ্রীলঙ্কা। নইলে তাঁর ৯৩ টেস্টের ক্যারিয়ার আরও লম্বা হতে পারত। আশ্চর্যের ব্যাপার, টেস্টে হেরাথ তাঁর ৪৩৩ উইকেটের প্রায় অর্ধেকসংখ্যক (২১৬) উইকেটই শিকার করেছেন ছত্রিশে পা রাখার পর!

এমন খেলোয়াড়কে প্রাপ্য সম্মান দিতে ভোলেনি ইংল্যান্ড। ৭৯.৩ ওভারে দিলরুয়ান পেরেরা আউট হওয়ার সময় শ্রীলঙ্কার স্কোর ৯ উইকেটে ২৩৯। অর্থাৎ হাতে আরও একদিন থাকায় হার নিশ্চিত হয়েছে বেশ আগেই। কিন্তু শেষ ব্যাটসম্যান হিসেবে হেরাথ মাঠে ঢুকতেই হর্ষধ্বনিতে ফেটে পড়েন লঙ্কান সমর্থকেরা। হেরাথের শেষ বারের মতো মাঠে নামার দৃশ্যটা ক্যামেরাবন্দী করে রাখেন অনেকে। মাঠে ঢুকে পেয়েছেন গার্ড অব অনারও। প্রায় ৬ ওভারের মতো উইকেটে ছিলেন হেরাথ। ৮৫.১ ওভারে তাঁর রান আউট হওয়ার মধ্য দিয়ে গুটিয়ে যায় শ্রীলঙ্কা, সেই সঙ্গে গুটিয়ে গেল হেরাথের আন্তর্জাতিক ক্যারিয়ারও।

তার আগে নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। লাঞ্চের আগে ৯৮ রান তুলতেই ফিরেছেন তিন টপ অর্ডার দিমুথ করুণারত্নে, কুশল সিলভা ও ধনঞ্জয়া সিলভা। এরপর আর ম্যাচে ঘুরে দাঁড়াতে পারেনি শ্রীলঙ্কা। সর্বোচ্চ ৫৩ রান এসেছে অ্যাঞ্জেলা ম্যাথুসের ব্যাট থেকে। ৪ উইকেট নিয়েছেন ইংলিশ স্পিন অলরাউন্ডার মঈন আলী। অভিষেক টেস্টের সেঞ্চুরিয়ান বেন ফোকস ম্যাচসেরা।

জয়ের আনন্দে আত্মহারা ইংলিশরা। ছবি: এএফপি
জয়ের আনন্দে আত্মহারা ইংলিশরা। ছবি: এএফপি

আউট হওয়ার পর দুই দলের নেতৃত্ব দিয়েই মাঠ ছেড়েছেন হেরাথ। নব্বই দশকের সর্বশেষ টেস্ট ক্রিকেটার হিসেবে নিজের প্রিয় মাঠ থেকেই আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানানোর সুযোগ পেলেন তিনি। বিদায়লগ্নে সংবাদমাধ্যমকে হেরাথ বলেন, ‘বেশ আবেগমথিত মুহূর্ত। তবে সঠিক সময়ে সিদ্ধান্ত নেওয়াটা গুরুত্বপূর্ণ। দেশের হয়ে খেলার সুযোগ পাওয়াটা ছিল ভীষণ সম্মানের ব্যাপার। এখন প্রথম শ্রেণির ক্রিকেটে মনোযোগ দিতে চাই।’