ধোনি আর নেই সে ধোনি

ধোনির ওপর প্রত্যাশার চাপ কমানো উচিত, বলেছেন কপিল দেব
ধোনির ওপর প্রত্যাশার চাপ কমানো উচিত, বলেছেন কপিল দেব
>ভারতকে ক্রিকেট বিশ্বের অন্যতম পরাশক্তি হিসেবে গড়ে তোলার পেছনে সবচেয়ে বড় অবদান সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। চাপে পড়া সত্ত্বেও প্রচুর ম্যাচ ঠান্ডা মাথায় বের করে এনেছেন তিনি। কিন্তু এখন কি ধোনির আর সেই ধার আছে?

ভারতের হয়ে বিশ্বকাপজয়ী ক্রিকেট অধিনায়ক কপিল দেব বলেছেন, তরুণ মহেন্দ্র সিং ধোনির ওপর মানুষ যে রকম প্রত্যাশা করত যে যত প্রতিকূল পরিস্থিতিই হোক না কেন, সে ম্যাচ বের করে আনবে, এখনো ঠিক তেমনটাই করে। যেটা করা ঠিক নয়।

এই বছর ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে ঢিমেতালে ব্যাট করার জন্য ধোনিকে সমালোচিত হতে হয়েছিল। তবে কপিল ভারতীয় ক্রিকেটে ধোনির অবদানকে স্মরণ করে বলেছেন, ভারতের ক্রিকেট দলের হয়ে দুর্দান্ত পারফর্ম করেছেন তিনি।

৫৯ বছর বয়সী কপিল দেব এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, 'ধোনি তার ক্যারিয়ারে দুর্দান্ত পারফর্ম করেছে আমাদের হয়ে। তবে আমার মনে হয় আমরা আজ থেকে ১০ বছর আগেও ধোনির ওপরে যেমন প্রত্যাশা করতাম, এখনো ঠিক তেমনই করি। এভাবে প্রত্যাশা করলে লাভ হবে না’, এমনটাই মনে করছেন কপিল।

'ধোনি যথেষ্ট অভিজ্ঞ একজন খেলোয়াড়। সে যদি তার অভিজ্ঞতা দিয়ে দলকে সাহায্য করতে পারে, তাহলে সেটা অনেক ভালো একটা খবর। কিন্তু এ জিনিসটা প্রত্যেককে বুঝতে হবে যে তার বয়স আর ২০ বছর নয়, আর বয়স কমে ২০ বছরও হচ্ছে না। তাই সে দলের জন্য এখন যা-ই করুক, সে যদি ফিট থেকে ভালো ক্রিকেট খেলতে পারে, তাহলে সে অবশ্যই দলের জন্য সম্পদ হিসেবে বিবেচিত হবে। তার ফিটনেসটা সবচেয়ে গুরুত্বপূর্ণ, আর আমিও চাইব সে যেন আরও অনেক ম্যাচ খেলতে পারে’, বলেছেন কপিল।

ধোনি যে শেষের ডাক শুনতে পাচ্ছেন, সেটা বহুদিন ধরেই বোঝা যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তাঁর জায়গায় খেলেছেন তরুণ খেলোয়াড় ঋষভ পন্ত, অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজেও ধোনির জায়গায় পন্তই খেলবেন। ২০১৪ সালে টেস্ট থেকে অবসর নেওয়া ধোনি এখনো ভারতের ওয়ানডে দলের অবিচ্ছেদ্য অংশ হিসেবে রয়েছেন। সামনের বছর হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপেও খেলবেন তিনি।