অল্প বিদ্যা ভয়ংকর, পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের বোঝাল আইসিসি

আইরিশদের বিপক্ষে জিতলেও বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে ছিটকে পড়েছে পাকিস্তানের মেয়েরা। ছবি: টুইটার
আইরিশদের বিপক্ষে জিতলেও বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে ছিটকে পড়েছে পাকিস্তানের মেয়েরা। ছবি: টুইটার
>পাকিস্তানি ক্রিকেটপ্রেমীদের জ্ঞানের বহর দেখে আইসিসিও সুযোগ ছাড়েনি তাঁদের নিয়ে রসিকতা করতে!

মার্কিন অর্থনীতিবিদ থমাস সোয়েল বলেছিলেন, ‘নিজ অজ্ঞতা বোঝার জন্যও বেশ ভালো জ্ঞানের প্রয়োজন।’ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের সঙ্গে কথাটা দারুণভাবে মিলে যায়। কিছুদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে আইসিসির সঙ্গে বেশ ভালোই লেগে গিয়েছিল দেশটির ক্রিকেটপ্রেমীদের। আর তাতে পাকিস্তানি ক্রিকেটপ্রেমীদের অজ্ঞতাই বেরিয়ে এসেছে!

ঘটনা তেমন কিছুই না। পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা নিজেদের দলের হাল জেনে মন্তব্য করলে তাঁদের রসিকতার শিকার হতে হতো না। আইসিসি কিন্তু তাঁদের নিয়ে রসিকতা করতে ছাড়েনি। ১৯ নভেম্বর টুইটারে আইসিসি একটি ভোটের আয়োজন করে—মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে কোন দুটি দল মুখোমুখি হবে? টুর্নামেন্টটি এখন চলছে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। অধিকাংশ ভোটদাতাই ভারত, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ আর ইংল্যান্ড দলের নাম উল্লেখ করেছেন। আর এতে চটে যান পাকিস্তানের সমর্থকেরা। এশিয়ান দলটিকে আইসিসি ‘অবজ্ঞা’ করছে বলেও মন্তব্য করতেও ছাড়েননি তাঁরা।

আইসিসির টুইটে এক পাকিস্তান ক্রিকেটপ্রেমীর জবাব। ছবি: টুইটার
আইসিসির টুইটে এক পাকিস্তান ক্রিকেটপ্রেমীর জবাব। ছবি: টুইটার

আইসিসির কাছে কয়েক পাকিস্তানি সমর্থক এই আচরণের ব্যাখ্যাও চেয়েছেন। তবে দু-একজন আবার এক কাঠি সরেস। তাঁরা ছেলেদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পাকিস্তান যে শীর্ষ দল, সে কথাও মনে করিয়ে দিয়েছেন আইসিসিকে। যদিও টুর্নামেন্টটা মেয়েদের। আর মেয়েদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পাকিস্তান ৭ নম্বর দল। সে যাকগে, পাকিস্তানের আবেগী সমর্থকেরা ফাইনালের সম্ভাব্য দুই দলে নিজেদের দেশের নাম দেখতে না পেয়ে ক্ষোভ উগরে এসব মন্তব্য করেন। আর আইসিসিও মজা লোটার এমন সুযোগ হাতছাড়া করেনি।

ফিরতি জবাবে আইসিসি পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের নিয়ে রসিকতা করেছে। ছবি: টুইটার
ফিরতি জবাবে আইসিসি পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের নিয়ে রসিকতা করেছে। ছবি: টুইটার

মজাটা হলো, এবার মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান গ্রুপপর্ব থেকেই ছিটকে পড়েছে। গ্রুপপর্বে চার ম্যাচের মধ্যে তারা তিনটিতে হেরেছে— অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে। এর মধ্যে সর্বশেষ ম্যাচটি ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫ নভেম্বর। অর্থাৎ নিজেদের দলের খবর না রেখেই আইসিসির সেই টুইটে অযথাই ক্ষোভ ঝেড়েছেন পাকিস্তানের সমর্থকেরা। আইসিসির পক্ষ থেকে তাই ফিরতি জবাবে মজা করে লেখা হয়েছে, ‘মন্তব্যকারীদের কী অবস্থা! পাকিস্তান গ্রুপপর্ব থেকে ছিটকে পড়েনি!’