এ তো আত্মহত্যার মিছিল!

নাঈম হাসান। ছবি: শামসুল হক
নাঈম হাসান। ছবি: শামসুল হক
>চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে প্রথম ইনিংসে ৭৮ রানের লিড পেয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে দল


বিপর্যয়? সে তো বটেই। তবে ব্যাটিং বিপর্যয় বললে সঠিক চিত্রটা ঠিক ফুটে ওঠে না। এ রীতিমতো আত্মহত্যার মিছিল! হাতে ৭৮ রানের লিড নিয়ে আজ শেষ সেশনে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ। বাকি ১৭ ওভার খেলে দ্বিতীয় দিন পারি দেওয়ার আগে স্কোরবোর্ডে জমা হয়েছে ৫৫ রান। কিন্তু আত্মহত্যা করেছেন প্রথম পাঁচ ব্যাটসম্যান!

হাতে ৫ উইকেট নিয়ে ১৩৩ রানের লিড নিয়েছে বাংলাদেশ। কাল টেস্টের তৃতীয় দিনে এই ইনিংস কত দূর যাবে তা নির্ভর করছে দ্বিতীয় দিন শেষ করা মুশফিকুর রহিমের ওপর। মুশফিকের (১১*) সঙ্গে উইকেটে রয়েছেন মেহেদী হাসান মিরাজ (০*)। তবে দ্বিতীয় দিনকে দর্শকেরা মনে রাখবেন ১৭ উইকেট পড়ার জন্য, যেখানে সবগুলো উইকেটই স্পিনারদের!

দ্বিতীয় দিনে ৭৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা মানে সামনে এখনো বহু দূরের পথ। ইমরুল কায়েস সেই পথটা কি দেখেছেন? দ্বিতীয় ইনিংসে তখন কেবল দ্বিতীয় ওভারের খেলা চলছে। পঞ্চম বলটি ঝুলিয়ে ছেড়েছিলেন জোমেল ওয়ারিক্যান। উইকেটে বল বাঁক খাচ্ছে তা তো ফিল্ডিংয়েই দেখেছেন ইমরুল? প্রশ্নটি তুলতেই হচ্ছে। কারণ, ওয়ারিক্যানের সেই বলটি ইমরুল খেলেছেন স্পিনের বিপরীতে, আর ব্যাট আর প্যাডের মধ্যেও ফাঁক ছিল অনেক। পরিণতি তো সবারই জানা। আউট। কিন্তু কে জানত, এটা ছিল কেবল শুরু!

বল হাতে নিয়েই জোড়া আঘাত সাকিবের। ছবি: শামসুল হক
বল হাতে নিয়েই জোড়া আঘাত সাকিবের। ছবি: শামসুল হক

সৌম্য সরকার যেন অপেক্ষায় ছিলেন। প্রথম ওভারের শেষ দুই বলে দুর্দান্ত শটে দুটি চার মেরে আত্মবিশ্বাসের স্ফুলিঙ্গ ছোটান এই ওপেনার। কিন্তু ওই পর্যন্তই। মাত্র ১০ বলের ইনিংসে অপরিণামদর্শী ড্রাইভ করে ফিরেছেন তিনি। রোষ্টন চেজের নিরীহ দর্শন স্পিনে ড্রাইভ করেছেন পায়ের মুভমেন্ট ছাড়াই। স্লিপে ক্যাচ দিয়ে ব্যর্থতার দায় নিয়ে ফিরতে হয়েছে সৌম্যকেও। মাত্র ৫ বলের ব্যবধানে ফিরে যান এই দুই ওপেনার। এরপর মুমিনুল ও সাকিব মিলে বিপদকে পরিণত করেছেন ধ্বংসস্তূপে।

প্রথম ইনিংসে এমন বিপদের মুখেই সেঞ্চুরি তুলে নিয়েছিলেন মুমিনুল হক। দ্বিতীয় ইনিংসে পারেননি স্রোতের বিপরীতে লড়তে। সেই চেজেরই সোজা বলকে কঠিন করে খেলতে গিয়ে এলডব্লিউয়ের ফাঁদে পড়েন তিনি। মুমিনুল ফেরার ৪ বল পর ফিরেছেন অধিনায়ক নিজেও। আর সেটি ছিল রীতিমতো আত্মহত্যা! প্রিয় স্লগ সুইপ খেলতে গিয়ে উইকেট দিয়েছেন সাকিব আল হাসান। দল এমনিতেই বিপদে আর এই পরিস্থিতিতে অধিনায়ক কেন ওই শট খেললেন সেটি একটি প্রশ্ন।

উইন্ডিজের ৩ উইকেট ফেলে দিয়েছে সাকিবরা। ছবি: শামসুল হক
উইন্ডিজের ৩ উইকেট ফেলে দিয়েছে সাকিবরা। ছবি: শামসুল হক

জোমেল ওয়ারিক্যানের অফ স্টাম্প বরাবর বলটা টেনে সুইপ করেছেন সাকিব। ভালো টাইমিং হলেও ধরা পড়েছেন মিডউইকেটে। মাত্র ৩৫ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে বেশ বড় রকম বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ৪১। ব্যাটিং করছেন মুশফিকুর রহিম (৪*) ও মোহাম্মদ মিঠুন (১০*)। হাতে ৬ উইকেট রেখে ১১৯ রানের লিড নিয়েছে বাংলাদেশ।

এর আগে প্রথম ইনিংসে ২৪৬ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। অভিষেক টেস্টেই ৫ উইকেট নিয়েছেন বাংলাদেশের স্পিনার নাঈম হাসান। ৩ উইকেট নিয়েছেন সাকিব। বাংলাদেশ প্রথম ইনিংসে ৩২৪ রান তুলেছে।