ধাক্কা মেরে মিরপুর টেস্টে ছিটকে গেলেন গ্যাব্রিয়েল

>

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেও তোপ দেগেছেন বাংলাদেশের বিপক্ষে। পেয়েছেন ৪ উইকেট। কিন্তু আচরণবিধি ভঙ্গের দায়ে শ্যানন গ্যাব্রিয়েলকে মিরপুর টেস্টে নিষিদ্ধ করেছে আইসিসি।

শ্যানন গ্যাব্রিয়েল, বর্তমান সময়ে টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা ফাস্ট বোলার। দুর্দান্ত ছন্দে আছেন। ওয়েস্ট ইন্ডিজের দুঃসংবাদ, মিরপুর টেস্টে তারা পাচ্ছে না তাদের সেরা পেসারকে। গ্যাব্রিয়েলকে মিরপুর টেস্টে নিষিদ্ধ করেছে আইসিসি।

ঘটনা কাল সকালের, অষ্টম ওভারে। বোলিং করার পর অনুপযুক্ত ভাষা আর ইচ্ছেকৃতভাবে ইমরুল কায়েসকে ধাক্কা দেন গ্যাব্রিয়েল। আম্পায়ারদের দৃষ্টিতে, বাজে ভাষা ক্ষমা করা গেলেও ধাক্কাটা কিছুতেই খেলার চেতনার সঙ্গে যায় না। আইসিসি আজ দুপুরে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, আচরণবিধির ২.১২ ধারা ভাঙায় গ্যাব্রিয়েলকে দুটি ডিমেরিট পয়েন্ট ও ৩০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে। আজ সকালে নিজের ভুল স্বীকার করে নেন ক্যারিবীয় পেসার। ম্যাচ রেফারি ডেভিড বুন তাই আনুষ্ঠানিকভাবে শুনানি ডাকেননি।

২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে জ্যামাইকা টেস্টে আচরণবিধি ভঙ্গের দায়ে গ্যাব্রিয়েলকে ৫০ শতাংশ ম্যাচ ফি জরিমানা এবং তিনটি ডিমেরিট পয়েন্ট পান। ২৪ মাসের মধ্যে পাঁচ পয়েন্ট পেয়ে যাওয়ায় গ্যাব্রিয়েলকে এক টেস্টের জন্য নিষিদ্ধ করা হয়েছে। ফলে ৩০ নভেম্বর শুরু মিরপুর টেস্ট খেলতে পারবেন না এই ফাস্ট বোলার। ৪ ডিমেরিট পয়েন্ট পেলেই একটি টেস্ট অথবা দুই ওয়ানডে বা টি-টোয়েন্টি নিষিদ্ধ হওয়ার নিয়ম করেছে আইসিসি। গ্যাব্রিয়েল সেখানে পেয়েছেন ৫ পয়েন্ট।

দুর্দান্ত ছন্দে থাকা গ্যাব্রিয়েলের এই নিষেধাজ্ঞা বড় ধাক্কা হয়ে এল ওয়েস্ট ইন্ডিজ দলে। এ বছর ৮ টেস্টে ৩৬ উইকেট নিয়ে আছেন শীর্ষ পাঁচে। শ্রীলঙ্কার বিপক্ষে গত জুনে সেন্ট লুসিয়া টেস্টে ৮ উইকেট নিয়ে রেকর্ড বইয়ের বেশ কটি জায়গা ওলট-পালট করেছিলেন। গত জুলাইয়ে বাংলাদেশকেও ভীষণ ভুগিয়েছেন। চট্টগ্রামের স্পিন-সহায়ক উইকেট বানিয়েও গ্যাব্রিয়েলের তোপ থেকে নিস্তার পাওয়া যায়নি, এই চট্টগ্রাম টেস্টেও ক্যারিবীয় ফাস্ট বোলার ভুগিয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানদের। প্রথম ইনিংসে পেয়েছেন ৪ উইকেট। সেই গ্যাব্রিয়েলের নিষেধাজ্ঞায় বাংলাদেশের খুশিই হওয়ার কথা!