ম্যারাডোনার দলে খেলবেন বোল্ট?

>
ফুটবলার হওয়ার আশা এখনো ছাড়েননি বোল্ট। ছবি: পুমা
ফুটবলার হওয়ার আশা এখনো ছাড়েননি বোল্ট। ছবি: পুমা

ট্র্যাক থেকে অবসর নিয়ে ফুটবলে মন দিয়েছেন তাও অনেক দিন হলো। পেশাদার ফুটবলার হওয়ার লড়াইয়ে এখন ক্লাব খুঁজছেন কিংবদন্তি স্প্রিন্টার উসাইন বোল্ট। শোনা যাচ্ছে, ম্যারাডোনার ক্লাবই হতে পারে বোল্টের ঠিকানা!

অলিম্পিক স্প্রিন্টে আটবার সোনা জিতেছেন তিনি। স্প্রিন্টের ইতিহাসে তাঁর চেয়ে সফল স্প্রিন্টার আর কেউ আসেনি। ট্র্যাকের সম্ভাব্য সব রেকর্ড নিজের করে নেওয়ার পর উসাইন বোল্টের চোখ পড়েছে শৈশবের ভালোবাসায়—ফুটবল। ৩২ বছর বয়সী এই স্প্রিন্টার দৌড় থেকে অবসর দেওয়ার পর থেকেই কোমর বেঁধে নেমেছেন পেশাদার ফুটবলার হওয়ার জন্য। শোনা যাচ্ছে, মেক্সিকোর দ্বিতীয় বিভাগের দল দোরাদোস দে সিনেলোয়া তাঁকে দলে নিতে পারে, যে দলের ম্যানেজার স্বয়ং আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা!

গত আগস্টেই অস্ট্রেলিয়ার লিগের দল সেন্ট্রাল কোস্ট ম্যারিনার্সের সঙ্গে চুক্তি করেছিলেন বোল্ট। তাদের সঙ্গে যত খুশি তত অনুশীলন করতে পারবেন, এটাই ছিল চুক্তির মূল শর্ত। তখন থেকে এ পর্যন্ত ম্যারিনার্সের হয়ে বোল্ট প্রীতি ম্যাচ খেলেছেন, অনুশীলন করেছেন। আনুষ্ঠানিকভাবে অস্ট্রেলিয়ান লিগের এই মৌসুম শুরু হওয়ার ঠিক আগের প্রীতি ম্যাচে দুটি গোলও করেছিলেন। কিন্তু লিগ শুরু হওয়ার পর থেকেই বোল্টকে আর মাঠে নামানোর ঝুঁকি নেয়নি দলটি। কেন খেলানো হচ্ছে না বোল্টকে?

ম্যারিনার্সের এক সূত্র জানিয়েছে, বল নিয়ন্ত্রণ করার ক্ষমতা অনেক খারাপ বোল্টের। যে কারণে বোল্টকে দিয়ে প্রতিযোগিতামূলক ম্যাচ খেলানোর সাহস পাচ্ছে না দলটি। কিন্তু পেশাদার ফুটবলার হওয়ার স্বপ্ন যার চোখেমুখে, তাঁর বেঞ্চে বসে থাকতে মন চাইবে কেন? ম্যারিনার্সের সঙ্গে তাই চুক্তি বাতিল করেছেন বোল্ট। নতুন কোন দলে যোগ দেবেন তিনি? অনেক নামই শোনা যাচ্ছে। তুর্কি ক্লাব সিভাস্পোরেও—রবিনহোর ক্লাব—যোগ দিতে পারেন বোল্ট। সিভাস্পোর ছাড়াও ম্যারাডোনার ক্লাব দোরাদোস দে সিনেলোয়াও নাকি বোল্টকে দলে চাচ্ছে, জানিয়েছে সংবাদমাধ্যম।

মেক্সিকান দলের কোচ হিসেবে ম্যারাডোনার সাফল্যটা রীতিমতো চোখধাঁধানো। সেপ্টেম্বরে ম্যারাডোনা দায়িত্ব নেওয়ার সময় মেক্সিকোর দ্বিতীয় বিভাগে ১৫ দলের মধ্যে দোরাদোস ছিল ১৩তম, লড়ছিল অবনমন এড়াতে। সেই দোরাদোসকেই পরশু ম্যারাডোনা নিয়ে গেছেন প্রথম বিভাগে ওঠার প্লে-অফের সেমিফাইনালে! বোল্ট কি তাহলে ম্যারাডোনার সঙ্গী হবেন? সময় হলেই প্রশ্নটির জবাব মিলবে।