দুবাইতে ইয়াসির শাহ-তাণ্ডব!

ইয়াসির-ধাঁধায় আটকাল কিউইরা
ইয়াসির-ধাঁধায় আটকাল কিউইরা

দুই ওপেনার টম ল্যাথাম আর জিৎ রাভাল ভালোই করেছিলেন নিউজিল্যান্ডের শুরুটা। দুবাই টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানের ৪১৮ রানের জবাব দিতে নেমে নিজেদের প্রথম ইনিংসের ওপেনিং জুটিতে ল্যাথাম-রাভাল গড়েছিলেন অর্ধ শতরানের জুটি। সবচেয়ে বড় কথা, প্রায় ২২ ওভার উইকেটে ছিলেন তাঁরা। কিন্তু ওই সময়টা বোলিংয়ে ছিলেন না পাকিস্তানি লেগ স্পিনার ইয়াসির শাহ।

বোলিংয়ে এসেই কিউইদের চেপে ধরলেন ইয়াসির। এর পরপরই পাশার দান উল্টে গেল। পরের ১৩ ওভারের মধ্যেই মাত্র ৪০ রান যোগ করতে না করতেই অলআউট হয়ে গেল নিউজিল্যান্ড। ইয়াসির শাহ নিয়েছেন ৮ উইকেট। পাকিস্তানের হয়ে টেস্ট ইনিংসে ইয়াসিরের চেয়ে ভালো বোলিং পরিসংখ্যান আছে আর মাত্র দুজনের— আবদুল কাদির (৯-৫৬, প্রতিপক্ষ ইংল্যান্ড) আর সরফরাজ নওয়াজের (৯-৮৬, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া)। মাত্র ২১ বলের মধ্যে ইয়াসির ফিরিয়েছেন ছয়-ছয়জন কিউই ব্যাটসম্যানকে!

ওপেনিং জুটিতে ন্যূনতম ৫০ রান করার পরেও সর্বনিম্ন রানে অলআউট হওয়ার নজির গড়ল নিউজিল্যান্ড। এর আগের কীর্তিটাও নিউজিল্যান্ডেরই ছিল, কাকতালীয়ভাবে প্রতিপক্ষ ছিল এই পাকিস্তানই। ২০০১ সালে অকল্যান্ডে উদ্বোধনী জুটিতে ৯১ রান তোলার পরেও ১৩১ রানে অলআউট হয়েছিল কিউইরা।

ফলোঅনে নেমে দ্বিতীয় ইনিংসেও ইয়াসিরের তোপের মুখে পড়েছিল কিউইরা। শুরুতেই রাভাল (২) ফিরে গেছেন স্টাম্পিংয়ের শিকার হয়ে। কেন উইলিয়ামসনও (৩০) ফিরে গেছেন ৫৬ রানের দ্বিতীয় উইকেট জুটি গড়ে। এতে আজ তৃতীয় দিনেই ১০ উইকেট পাওয়া হয়ে গেছে ইয়াসিরের। এই লেগ স্পিনার ও বিলাল আসিফের চোখরাঙানি এড়িয়ে তৃতীয় উইকেটে ৬৫ রানের অপরাজিত জুটি গড়ে দিন কাটিয়ে দিয়েছেন ল্যাথাম (৪৪*) ও রস টেলর (৪৯*)। ২ উইকেটে ১৩১ রানে দিন শেষ করেছে নিউজিল্যান্ড। ইনিংস পরাজয় এড়াতেই এখনো ১৯৭ রান দরকার তাদের।