কোহলিকে সামলাতে স্মিথ-ওয়ার্নারদের সাহায্য!

নেটে স্টার্ক-হ্যাজলউডদের সাহায্য করছেন স্মিথ-ওয়ার্নার ছবি: রয়টার্স
নেটে স্টার্ক-হ্যাজলউডদের সাহায্য করছেন স্মিথ-ওয়ার্নার ছবি: রয়টার্স
>বল টেম্পারিং–কাণ্ডে অভিযুক্ত স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নার দুজনই এখন অস্ট্রেলিয়া দলের বাইরে। অন্তত এক বছর অস্ট্রেলিয়ার জার্সি গায়ে জড়ানোর সুযোগ পাবেন না তাঁরা। কিন্তু তাই বলে কি মেধা ও অভিজ্ঞতা দিয়ে জাতীয় দলের বর্তমান খেলোয়াড়দের সাহায্য করতে পারবেন না তাঁরা? অবশ্যই পারবেন। আর এই সুযোগটাই নিচ্ছে অস্ট্রেলিয়া।

টি-টোয়েন্টি দিয়ে শুরু হয়েছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ। ঐতিহ্যগতভাবে এই সিরিজে দুই দলের মধ্যে উত্তাপটা একটু বেশিই থাকে। এবার স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নারকে ছাড়া ‘খর্বশক্তি’র অস্ট্রেলিয়াকে তাদের মাটিতেই হারানোর সুবর্ণ সুযোগ ভারতের সামনে। এ ব্যাপারে ভারতের সবচেয়ে বড় হাতিয়ার অবশ্যই অধিনায়ক বিরাট কোহলি। স্মিথ-ওয়ার্নার খেলোয়াড় হিসেবে না থাকলেও অস্ট্রেলিয়ার বোলার মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হ্যাজলউডরা যাতে দুর্দান্ত কোহলির ব্যাটকে চুপ রাখতে পারেন, এ জন্য তাঁদের সহায়তা করছেন এই দুই তারকা।
গত রোববার সিডনিতে অনুশীলনের সময় দেখা গেছে এই দুজনকে। কামিন্স-হ্যাজলউডদের মোকাবিলা করে স্মিথ-ওয়ার্নাররা বোলারদের প্রস্তুত করছেন। ‘সিডনি মর্নিং হেরাল্ড’কে দেওয়া এক সাক্ষাৎকারে ব্যাপারটা স্বীকার করেছেন পেসার মিচেল স্টার্ক, ‘নেটে স্মিথ আর ওয়ার্নারের মতো দুজন বিশ্বমানের ব্যাটসম্যানকে আমরা বল করতে পারছি, টেস্টের আদর্শ প্রস্তুতির জন্য এটা আমাদের অনেক বড় একটা সুযোগ।’
এদিকে ভারতের বিপক্ষে সিডনিতে তৃতীয় টি-টোয়েন্টিতেও ওয়ার্নারকে ড্রেসিংরুমেও আমন্ত্রণ জানিয়েছিল অস্ট্রেলিয়া। যদিও সতীর্থদের সঙ্গে ড্রেসিংরুমে বসে ম্যাচ দেখার অভিজ্ঞতাটা সুখকর ছিল না ওয়ার্নারের জন্য, কোহলি-জাদুতে সে ম্যাচটায় অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে ভারত।
নিষেধাজ্ঞার সময়টায় নিউ সাউথ ওয়েলস রাজ্যদলের সঙ্গে এখন নিয়মিত অনুশীলন করছেন স্মিথ আর ওয়ার্নার, যাতে জাতীয় দলের হয়ে না খেললেও ফিটনেস ধরে রাখতে পারেন। এর মাঝেই জাতীয় দলের হয়ে ‘ডাক’ পেলেন তারা, তবে সেটা খেলার জন্য নয়, খেলোয়াড়দের সাহায্য করার জন্য। বিভিন্ন দিক থেকে অনুরোধ আসা সত্ত্বেও ক্রিকেট অস্ট্রেলিয়া বল টেম্পারিংয়ের জন্য নিষিদ্ধ ক্রিকেটারদের শাস্তির মেয়াদ কমাচ্ছে না। সে কারণেই স্মিথ, ওয়ার্নার, ব্যানক্রফটরা আগামী মার্চ-এপ্রিলের আগে জাতীয় দলের হয়ে মাঠে নামতে পারবেন না।